adimage

২৩ অগাস্ট ২০১৯
বিকাল ০৫:৩৯, শুক্রবার

সোনার দাম কমল

আপডেট  02:13 AM, Jun ১৮ ২০১৯   Posted in : অর্থ ও বাণিজ্য     

সোনারদামকমল

অর্থনৈতিক ডেস্ক, ১৮ জুন : দাম বাড়ানোর তিন দিনের মাথায় সোনার দাম কমানোর ঘোষণা দিলেন বিক্রেতারা। সোনা বিক্রেতাদের সংগঠন বাংলাদেশ জুয়েলারি সমিতি (বাজুস) গতকাল ভরিতে সর্বোচ্চ এক হাজার ১৬৬ টাকা কমানোর ঘোষণা দেয়। মাত্র তিন দিন আগে গত শুক্রবার (১৪ জুন) সোনার দাম বাড়িয়েছিলেন ব্যবসায়ীরা। সমপরিমাণ দাম বাড়ানো হয়েছিল সেদিন। অথচ আগের দিন বৃহস্পতিবার (১৩ জুন) প্রস্তাবিত বাজেট জাতীয় সংসদে উপস্থাপনকালে আমদানি শুল্ক এক হাজার টাকা কমানোর ঘোষণা দেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। গতকালের ঘোষণার মাধ্যমে সোনার দাম আগের অবস্থায় ফিরল।

বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) জানায়, আজ মঙ্গলবার থেকে প্রতি গ্রাম ২২ ক্যারেট সোনার দাম পড়বে চার হাজার ৩০০ টাকা। অর্থাৎ প্রতি ভরি ২২ ক্যারেট সোনার (১১.৬৬৪ গ্রাম) দাম পড়বে ৫০ হাজার ১৫৫ টাকা। গতকাল সোমবার পর্যন্ত প্রতি ভরি ২২ ক্যারেট সোনা বিক্রি হয় ৫১ হাজার ৩২১ টাকা। এর আগে গত ২৯ জানুয়ারি প্রতি ভরি সোনা সর্বোচ্চ এক হাজার ১৬৬ টাকা পর্যন্ত বাড়িয়েছিল বাজুস। আন্তর্জাতিক বাজারে সোনার দাম কমে যাওয়ার কারণে দেশের বাজারেও দাম কমানো হয় বলে জানায় সংগঠনটি।

নতুন দাম অনুযায়ী, ২২, ২১ ও ১৮ ক্যারেটের স্বর্ণ প্রতি ভরিতে কমেছে এক হাজার ৬৬৬ টাকা। তবে অপরিবর্তিত রয়েছে সনাতন পদ্ধতির সোনা ও রূপার দাম। নতুন দাম অনুযায়ী প্রতি ভরি ২১ ক্যারেট সোনা ৪৭ হাজার ৮২২ টাকা এবং ১৮ ক্যারেট ৪২ হাজার ৮০৬ টাকা নির্ধারণ করা হয়েছে। আর প্রতি ভরি সনাতন পদ্ধতির সোনা অপরিবর্তিত রেখে নির্ধারণ করা হয়েছে ২৭ হাজার ৫৮৫ টাকা। প্রতি ভরি ২১ ক্যারেট রুপার (ক্যাডমিয়াম) দাম এক হাজার ৫০ টাকা। তবে ২৩ ক্যারেট প্লাটিনামের নতুন দাম নির্ধারণ করা হয়েছে প্রতি ভরি ৬১ হাজার ৮১৯ টাকা। সোমবার এই পরিমাণ প্লাটিনাম বিক্রি হয়েছে ৬৪ হাজার ১৫২ টাকায়।


সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul