adimage

২০ Jun ২০১৮
সকাল ০১:৪০, বুধবার

মিয়ানমারে সাবেক রোহিঙ্গা এমপি গ্রেফতার

আপডেট  06:53 PM, মার্চ ০৫ ২০১৮   Posted in : আন্তর্জাতিক    

মিয়ানমারেসাবেকরোহিঙ্গাএমপিগ্রেফতার

আন্তর্জাতিক ডেস্ক, ৬ মার্চ : মিয়ানমারের রাখাইনের স্বাধীনতাকামী রোহিঙ্গা বিদ্রোহীদের সংগঠন আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মিকে (আরসা) অর্থায়নের অভিযোগে দেশটির পার্লামেন্টের সাবেক রোহিঙ্গা এমপি অং জ্য উইনকে গ্রেফতার করা হয়েছে।

ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ান জানিয়েছে, গত বুধবার মিয়ানমার পার্লামেন্টের সাবেক এই সদস্যকে (এমপি) ইয়াঙ্গুন আন্তর্জাতিক বিমানবন্দর থেকে গ্রেফতার করা হয়। ধনকুবের অং জ্য উইন ব্যবসায়িক কাজে থাইল্যান্ড যাচ্ছিলেন।

মিয়ানমারের ইউনিয়ন সলিডারিটি অ্যান্ড ডেভলপমেন্ট পার্টির (ইউএসডিপি) সাবেক এই এমপিকে মিঙ্গালাদোন পুলিশ স্টেশনে আটকে রাখা হয়েছে। গ্রেফতারের পাঁচ দিন পেরিয়ে গেলেও তাকে পুলিশ এখনও জিজ্ঞাসাবাদ করেনি বলেও প্রতিবেদনে বলা হয়েছে।

রোহিঙ্গা অধ্যুষিত উত্তর আরাকান থেকে পার্লামেন্টের সদস্য নির্বাচিত হয়েছিলেন অং জ্য উইন।

উত্তর আরাকানের সাবেক এই এমপিকে গ্রেফতারের পর রোহিঙ্গাদের মধ্যে আবারও উদ্বেগ দেখা দিয়েছে। সংখ্যালঘু রোহিঙ্গাদের ওপর সামরিক অভিযান এখন রাখাইন ছাড়িয়ে দেশটির অন্যান্য শহরেও ছড়িয়ে পড়ছে বলে তারা আশঙ্কা করছে।

রোহিঙ্গা অ্যাক্টিভিস্ট ন্য স্যান লিউইন দ্য গার্ডিয়ানকে বলেন, এর মাধ্যমে ইয়াঙ্গুনে বসবাসকারী ও কর্মরত রোহিঙ্গা জনগোষ্ঠীর কাছে সরকার ও সেনাবাহিনী সতর্ক বার্তা পাঠাচ্ছে যে তারাও হুমকির মুখে রয়েছে। তারা পুরো রোহিঙ্গা সম্প্রদায়কে ধ্বংস করতে চায়, শুধুমাত্র রাখাইনে বসবাসকারী রোহিঙ্গাদের নয়।

গত বছরের ২৫ আগস্ট রাখাইন সীমান্তে মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর ৩০টির বেশি নিরাপত্তা তল্লাশি চৌকিতে হামলার জন্য আরসাকে দায়ী করেছে মিয়ানমার। ওই হামলায় সীমান্তরক্ষী বাহিনীসহ দেশটির নিরাপত্তা বাহিনীর ১২ সদস্য নিহত হয়। এর জেরে রাখাইনে রোহিঙ্গা নিধন অভিযানে নামে মিয়ানমার সেনাবাহিনী। এরপর থেকে সাত লাখেরও বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। জাতিসংঘ মিয়ানমার সেনাবাহিনীর এ অভিযানকে 'জাতিগত নিধনে'র উৎকৃষ্ট উদাহরণ হিসেবে অ্যাখা দিয়েছে।

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul