adimage

২১ Jun ২০১৮
বিকাল ০৪:১৬, বৃহস্পতিবার

ভারতের সবচেয়ে প্রভাবশালী নারী রাজনীতিবিদ সুষমা স্বরাজ

আপডেট  03:39 AM, মার্চ ০৯ ২০১৮   Posted in : আন্তর্জাতিক    

ভারতেরসবচেয়েপ্রভাবশালীনারীরাজনীতিবিদসুষমাস্বরাজ

আন্তর্জাতিক ডেস্ক, ৯ মার্চ : ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির যুগে দেশটির বিদেশ মন্ত্রালয়ের সক্রিয়তা অনেক বেড়ে গেছে। টুইটারের মাধ্যমে মানুষের পাশে দাঁড়িয়ে প্রধানমন্ত্রীর প্রশংসা কুড়িয়েছেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। আর এবার সাবেক কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীকেও পিছনে ফেলে দিলেন সুষমা স্বরাজ।

একটি সমীক্ষায় দেখা গেছে, ভারতের সবচেয়ে প্রভাবশালী নারী রাজনীতিবিদ নির্বাচিত হয়েছেন তিনি। দ্বিতীয় স্থানে দেশের প্রথম মহিলা আইপিএস ও পুডুচেরির রাজ্যপাল কিরণ বেদি। দেশের সবচেয়ে প্রভাবশালী মহিলা রাজনীতিবিদ হিসেবে সনিয়া গান্ধীকে ভোট দিয়েছেন মাত্র ১৯ শতাংশ মানুষ।

এই সমীক্ষা চালিয়েছে ম্যাজিকপিন নামে একটি সংস্থা। ভারতের প্রথমসারি উদ্ভাবনী ও বাণিজ্য সংক্রান্ত বলে পরিচিতি ম্যাজিকপিন। সমীক্ষায় ভারতের সবচেয়ে প্রভাবশালী মহিলা রাজনীতিবিদ হিসেবে সুষমা স্বরাজকে বেছে নিয়েছেন বেশিরভাগ মানুষ। ৩৭ শতাংশ  ভোট পেয়েছেন বিজেপির এই মহিলা নেত্রী। ৩৩ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় স্থানে পুডুচেরির রাজ্যপাল ও দেশের প্রথম মহিলা আইপিএস কিরণ বেদি। আর কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধীদের সবচেয়ে প্রভাবশালী মহিলা রাজনীতিবিদ বলে মনে করছেন মাত্র ১৯ শতাংশ মানুষ।

আবার সমীক্ষায় পুরুষ ও মহিলা উভয়েরই সমান ভোট পেয়েছেন বিএসপি নেত্রী ও উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী মায়াবতী। অন্যদিকে বলিউডের সবচেয়ে ক্ষমতাবান মহিলা বিভাগে সবচেয়ে বেশি ভোটে পেয়েছেন সদ্য প্রয়াত শ্রীদেবী। আর ভারতের সবচেয়ে প্রভাবশালী মহিলা ক্রীড়াবিদের শিরোপা জিতেছেন বক্সার মেরি কম।

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul