adimage

২১ জানুয়ারী ২০১৮
সকাল ০৫:০৬, রবিবার

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীকে জরিমানা

আপডেট  12:25 PM, ডিসেম্বর ৩০ ২০১৭   Posted in : আন্তর্জাতিক    

অস্ট্রেলিয়ারপ্রধানমন্ত্রীকেজরিমানা

আন্তর্জাতিক ডেস্ক, ৩০ ডিসেম্বর : অস্ট্রেলিয়ার বর্তমান প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলকে লাইফ জ্যাকেট না পরার কারণে ২৫০ ডলার জরিমানা করেছে দেশটির আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। সম্প্রতি সিডনির হারবার পয়েন্টে টার্নবুল তার নিজস্ব অবকাশকালীন বাড়ি থেকে ডিঙি নৌকায় উঠেছিলেন অল্পসময়ের জন্য। তখনকার এক ছবিতে তাকে দেখা যায় লাইফ জ্যাকেট ছাড়া। ওই ছবির সূত্র ধরেই জরিমানা দিতে হচ্ছে এখন।

কঠোর নিয়মের দেশ অস্ট্রেলিয়ায় আইন আক্ষরিক অর্থেই সবার জন্য সমান। আইন যাই হোক আর যেই ভঙ্গ করুক না কেন সাজা তাকে পেতেই হবে। সম্প্রতি তারই এক প্রমাণ দিল দেশটির আইন বিভাগ। আর তাই সমুদ্র নীতিমালা লঙ্ঘনের দায়ে ২৫০ অস্ট্রেলীয় ডলার জরিমানা করা হয়েছে দেশটির প্রধানমন্ত্রীকেই।

প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের একটি ছোট নৌকা চালানোর ছবি গত বুধবার প্রকাশিত হয় দেশটির বিভিন্ন গণমাধ্যমে। সেই ছবিতে লাইফ জ্যাকেট ছাড়াই দিব্যি নৌকায় চড়তে দেখা যায় তাকে। এই ছবির সূত্র ধরেই অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস (এনএসডব্লিউ) রাজ্যের সমুদ্র নীতিমালা অনুযায়ী লাইফ জ্যাকেট ছাড়া নৌকা চালানোর অপরাধে অভিযুক্ত করা হয় তাকে। পরে তা প্রমাণিত হলে অর্থদণ্ড করে এনএসডব্লিউ সড়ক ও সামুদ্রিক সেবা (আরএমএস) বিভাগ। আইনের আওতায় প্রধানমন্ত্রীকেও জরিমানা দিতে হবে বলে নিশ্চিত করেছে কর্তৃপক্ষ।

এ সপ্তাহের প্রথম দিকে ঘটনার সময় সিডনিতে প্রধানমন্ত্রীর ব্যক্তিগত অবকাশকালীন বাড়িতে ছুটি কাটাচ্ছিলেন তিনি। আরএমএস-এর অভিযোগ ও জরিমানা প্রসঙ্গে তিনি বলেন, ডিঙি নিয়ে বেশি দূর যাননি তিনি। তবে আইনের প্রতি সম্মান রেখে জরিমানার অর্থ পরিশোধ করবেন বলে জানান। এটিকে একটা শিক্ষা হিসেবে গ্রহণ করে তিনি জানিয়েছেন, সবাইকেই সমুদ্রে সব সময় আইন ও পূর্বসতর্কতা মেনে চলা উচিত। সূত্র: দ্য সিডনি মর্নিং হেরাল্ড

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul