adimage

২১ ফেব্রুয়ারী ২০১৮
বিকাল ০১:৩৬, বুধবার

অভিবাসীদের নিয়ে বিতর্কিত মন্তব্যে তোপের মুখে ট্রাম্প

আপডেট  03:36 AM, জানুয়ারী ১৩ ২০১৮   Posted in : আন্তর্জাতিক    

অভিবাসীদেরনিয়েবিতর্কিতমন্তব্যেতোপেরমুখেট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক, ১৩ জানুয়ারি : অভিবাসীদের নিয়ে হোয়াইট হাউসের ওভাল অফিসে বিতর্কিত মন্তব্যের জের ধরে সমালোচনার মুখে পড়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হাইতি, এল সালভাদর ও আফ্রিকার দেশগুলো থেকে আসা অভিবাসীদের দিকে ইঙ্গিত করে তিনি বলেছেন, ‘আমরা কেন নোংরা দেশগুলো থেকে আসা এই লোকদের থাকতে দিচ্ছি?’ বিবিসি।

অভিবাসন নিয়ে একটি চুক্তির বিষয়ে আইনপ্রণেতাদের সঙ্গে কথা বলছিলেন ট্রাম্প। মার্কিন আইনপ্রণেতারা কয়েকটি দেশের নাগরিকদের বিশেষ সুরক্ষা ভিসা বহাল রাখার কথা বলেন। এ সময় ট্রাম্প পাল্টা প্রশ্ন করে বিতর্কিত ওই মন্তব্য করেন। ট্রাম্প মূলত হাইতি, এল সালভাদর ও আফ্রিকার কয়েকটি দেশকে গালি দিয়ে কথা বলেন।

নরওয়ের মতো দেশগুলো থেকে যুক্তরাষ্ট্রে অভিবাসনপ্রত্যাশী বেশি করে আনা উচিত বলে ট্রাম্প এ সময় আইনপ্রণেতাদের পরামর্শ দেন। এ ছাড়া ট্রাম্প জানিয়েছেন, যুক্তরাষ্ট্রকে অর্থনৈতিকভাবে সমৃদ্ধ করতে এশীয় দেশগুলোর অভিবাসীদের ভূমিকা বেশি। তাই তিনি এশীয় দেশগুলো থেকে অভিবাসী আনার পথ প্রশস্ত করতে চান।

হাইতির প্রসঙ্গ উঠতেই ট্রাম্প বলেন, ‘আমাদের হাইতির লোক কেন এত বেশি লাগবে। তাদের বের করে দিন।’

হোয়াইট হাউস অবশ্য ট্রাম্পের এই মন্তব্য অস্বীকার করেনি। হোয়াইট হাউসের মুখপাত্র রাজ শাহ বলেছেন, ‘ওয়াশিংটনের কিছু রাজনীতিবিদ বিদেশি দেশগুলোর পক্ষ অবলম্বন করা বেছে নিয়েছেন। কিন্তু প্রেসিডেন্ট ট্রাম্প আমেরিকার লোকদের জন্য লড়াই করবেন।’

ট্রাম্পের এই বিতর্কিত মন্তব্যের বিষয়টি অস্বীকার করে কোনো বক্তব্য দেয়নি হোয়াইট হাউস। দ্য ন্যাশনাল অ্যাসোসিয়েশন ফর অ্যাডভান্সমেন্ট অব কালার্ড পিপল অভিযোগ করেছে, ট্রাম্প বর্ণবাদ ও বিদেশি আতঙ্কে গভীর থেকে গভীরে নিমজ্জিত হচ্ছেন।

মার্কিন কংগ্রেসের একমাত্র হাইতিয়ান-আমেরিকান সদস্য ও রিপাবলিকান মিয়া লাভ ট্রাম্পের মন্তব্যকে নির্দয়, বিভেদজনক উল্লেখ করে ক্ষমা চাওয়ার দাবি জানিয়েছেন।

মেরিল্যান্ডের ডেমোক্র্যাটিক দলের আইনপ্রণেতা টুইটে ক্ষমার অযোগ্য মন্তব্যের নিন্দা জানিয়েছেন।

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul