adimage

২১ ফেব্রুয়ারী ২০১৮
বিকাল ০৩:৩২, বুধবার

আন্দোলনের মুখে সংস্কারের ঘোষণা তিউনেসিয়া সরকারের

আপডেট  06:52 PM, জানুয়ারী ১৪ ২০১৮   Posted in : আন্তর্জাতিক    

আন্দোলনেরমুখেসংস্কারেরঘোষণাতিউনেসিয়াসরকারের

আন্তর্জাতিক ডেস্ক, ১৫ জানুয়ারি : ভ্যাটসহ বিভিন্ন ইস্যুতে বিক্ষোভকারীদের আন্দোলনের মুখে বেশ কয়েকটি সামাজিক সংস্কার আনার ঘোষণা দিয়েছেন তিউনেসিয়ার সরকার।

আজ রোববারও দেশটিতে ব্যাপক বিক্ষোভ করেছে আন্দোলনকারীরা। দেশটির সাবেক সামরিক শাসক বেন আলীর পতনের সপ্তম বার্ষিকীতে দেশটির রাজধানী তিউনিসে হাজার হাজার বিক্ষোভকারী সমবেত হয়েছেন।

এদিকে আন্দোলনকারীদের বিক্ষোভের মুখে জরুরি সরকারি বৈঠক ডেকেছেন প্রেসিডেন্ট বেজি কেইড এসেবসি। শুধু তাই নয়, ইতোমধ্যে তিউনিসসহ বেশ কয়েকটি শহর ঘুরে আন্দোলনের বর্তমান অবস্থা পর্যবেক্ষণ করেছেন প্রেসিডেন্ট বেজি কেইড। এর আগে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে কমপক্ষে ১ বিক্ষোভকারী নিহত হয়েছে। এসময় ৮ শতাধিক বিক্ষোভকারীকে আটক করেছে পুলিশ।

এদিকে আন্দোলনকারীদের সঙ্গে দেশটির বিরোধীদল একমত পোষণ করেছে। শুধু তাই নয়, ওই আন্দোলনে কর্মীদের শরীক হওয়ার জন্য কর্মীদের তাগিদ দিয়েছে দলটি। তাদের দাবি বেন আলীর পতন ঘটলেও দেশটির অর্থনৈতিক কোন উন্নয়ন ঘটেনি।

এরইমধ্যে সরকারি দলের গুরুত্বপূর্ণ সদস্য, ট্রেড ইউনিয়ন ও বিভিন্ন রাজনৈতিক দলগুলোর মধ্যে জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে মেডিকেল সেবা, দরিদ্র মানুষদের জন্য ঘর-বাড়ি নির্মাণ ও তাদের আর্থিক সহায়তা দেওয়ার প্রস্তাব আনা হয়েছে। ইতোমধ্যে এই প্রস্তাবনা সংসদে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সমাজ কল্যাণ বিষয়ক মন্ত্রী মোহাম্মদ ট্রাবেলসি বলেন, দরিদ্র মানুষদের জন্য এই প্রস্তাবনা আনা হয়েছে। এই প্রস্তাবনা পাশ হলে, ২ লাখ ৫০ হাজার পরিবার লাভবাণ হবে। এতে গরীব ও মধ্য আয়ের মানুষের বেশি উপকার হবে। তবে মেডিকেল ও হাউজিং সেবা নিশ্চিতে সরকার এই প্রস্তাবণাগুলো পাশ করতে বদ্ধ পরিকর বলেও তিনি যোগ করেন। সূত্র: বিবিসি

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul