adimage

২২ মার্চ ২০১৯
বিকাল ০৪:৪৩, শুক্রবার

সিরিয়ায় ২০০ মার্কিন সেনা থাকবে: হোয়াইট হাউজ

আপডেট  06:57 AM, ফেব্রুয়ারী ২২ ২০১৯   Posted in : আন্তর্জাতিক    

সিরিয়ায়২০০মার্কিনসেনাথাকবে:হোয়াইটহাউজ

আন্তর্জাতিক ডেস্ক, ২২ ফেব্রুয়ারি : সিরিয়ায় ‘শান্তি রক্ষার কাজে’ ২০০ সেনা মোতায়েন রাখার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিরিয়া থেকে সব সেনা সরিয়ে নেয়ার কথা বললেও হোয়াইট হাউজের পক্ষ থেকে নতুন এ ঘোষণা দেয়া হলো।

হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি সারাহ স্যান্ডার্স হুকাবে গতকাল বৃহস্পতিবার বলেন, সিরিয়ায় মার্কিন সেনাদের একটা অংশ কিছু সময়ের জন্য মোতায়েন রাখা হবে। এক বিবৃতিতে তিনি জানান, সেখানে মোতায়েন থাকা এই সেনাদের সংখ্যা হবে ২০০ জন।

গত ডিসেম্বর মাসে প্রেসিডেন্ট ট্রাম্প সিরিয়া থেকে দ্রুত এবং সম্পূর্ণভাবে সেনা প্রত্যাহার করার নির্দেশ দেন। তিনি সে সময় উগ্র সন্ত্রাসী গোষ্ঠী ইসলামিক স্টেট বা আইএসের বিরুদ্ধে বিজয় ঘোষণা করেন। সিরিয়ায় বর্তমানে যু্ক্তরাষ্ট্রের দুই হাজারের বেশি সেনা মোতায়েন রয়েছে।

ট্রাম্পের নির্দেশের পর দেশের ভেতরের রাজনীতিক ও সেনা কর্মকর্তাদের অনেকে এ সিদ্ধান্তের সঙ্গে একমত হতে পারেননি। এ নিয়ে টানাপড়েন দেখা দিলে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস পদত্যাগ করেন। এছাড়া ক্ষমতাসীন রিপাবলিকান দলের অনেক নেতা বিষয়টি মেনে নিতে চাননি। এমনিক মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের মিত্র ইসরায়েলও ওয়াশিংটনের এ সিদ্ধান্তের বিরোধিতা করে।

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul