adimage

২১ মে ২০১৯
বিকাল ০৫:২০, মঙ্গলবার

ব্রাজিলের সঙ্গে সীমান্ত বন্ধ করছে ভেনিজুয়েলা

আপডেট  12:43 PM, ফেব্রুয়ারী ২২ ২০১৯   Posted in : আন্তর্জাতিক    

ব্রাজিলেরসঙ্গেসীমান্তবন্ধকরছেভেনিজুয়েলা

আন্তর্জাতিক ডেস্ক, ২২ ফেব্রুয়ারি :বিদেশি মানবিক সহয়তা রোধে ব্রাজিলের সঙ্গে সীমান্ত বন্ধের আদেশ দিয়েছেন ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। খবর বিবিসি

এছাড়া বিরোধীরা যাতে ত্রাণ নিয়ে আসতে না পারে সেজন্য কলম্বিয়ার সঙ্গে ভেনিজুয়েলার সীমান্তও বন্ধ করে দেওয়ার কথা ভাবা হচ্ছে। এক টিভিতে বক্তব্যে একথা জানিয়েছেন মাদুরো।

ভেনিজুয়েলার মানবিক সংকট থাকার অস্বীকার করে মাদুরো বলেছেন, বিদেশি ত্রাণ সরবরাহের পরিকল্পনা যুক্তরাষ্ট্রের সাজানো নাটক।

দেশটির বিরোধীদলীয় নেতা গুইদো গত মাসে সরকার-বিরোধী বিক্ষোভের সময় নিজেকে দেশের অন্তর্বর্তী প্রেসিডেন্ট ঘোষণা করেন। এরপর পরই তাকে স্বীকৃতি দেয় যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশ।

প্রেসিডেন্ট মাদুরোর আপত্তি অগ্রাহ্য করেই গুইদো ও তার সমর্থকরা মানুষের জন্য খাবার, ওষুধ ও অন্যান্য মানবিক ত্রাণ ব্রাজিল এবং কলম্বিয়া থেকে নিয়ে আসার চেষ্টা করছেন।

কারাকাস থেকে কলম্বিয়া সীমান্ত পর্যন্ত একটি কনভয়ের নেতৃত্ব দিচ্ছেন গুইদো। তারা দেশটির জন্য অর্থসংগ্রহ করতে শুক্রবার কলম্বিয়া সীমান্তে একটি কনসার্টও আয়োজন করেছে। তাদের আশা ছিল শনিবারেরই কলম্বিয়া এবং ব্রাজিল থেকে ত্রাণ সংগ্রহ।

বৃহস্পতিবার রাতেই ত্রাণ নিয়ে সীমান্ত ঘোষণা দিয়ে তিনি বলেন, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ব্রাজিল সীমান্ত পুরোপুরি বন্ধ থাকবে।

এদিকে মাদুরোর সীমান্ত বন্ধের ঘোষণার পরপরই ভেনিজুয়েলার অনেকেই ব্রাজিলের একটি শহরে গিয়ে জিনিসপত্র মজুদ করতে শুরু করেন। ভেনিজুয়েলার সঙ্গে ব্রাজিলের সীমান্ত ক্রসিং সাধারণত রাতে বন্ধ হয়ে যায় এবং স্থানীয় সময় সকাল ৮ টায় খোলে।

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul