adimage

২১ এপ্রিল ২০১৯
বিকাল ০২:২৩, রবিবার

ইরাকে নৌকাডুবি ৭২জন নিহত

আপডেট  02:42 AM, মার্চ ২২ ২০১৯   Posted in : আন্তর্জাতিক    

ইরাকেনৌকাডুবি৭২জননিহত

আন্তর্জাতিক ডেস্ক, ২২ মার্চ : ইরাকের উত্তরাঞ্চলীয় মসুল শহরের টাইগ্রিস নদীতে ফেরী ডুবিতে ৭২ জন নিহত হয়েছেন। বৃহস্পতিবার নওরোজ উৎসব শেষে ফেরার পথে এ প্রাণহানীর ঘটনা ঘটে।

নিহতের সংখ্যা বাড়তে পারে বলে জানিয়েছে স্থানীয় গণমাধ্যম। ইরাকের রাষ্ট্রীয় গণমাধ্যমে জানানো হয়েছে, ইরাকের প্রধানমন্ত্রী আদেল আব্দুল মাহদী ওই ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছেন। খবর আল আরাবিয়ার

মসুলের সিভিল ডিফেন্স এজেন্সির প্রধান জানিয়েছে, নৌকায় অন্তত ১০০ যাত্রী ছিল, যারা সাঁতার কাটতে পারে না।

স্থানীয় পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন, ধারণক্ষমতার চেয়ে বেশি লোক ওঠার কারণে এ দূর্ঘটনা ঘটেছে। মসুল বাঁধ খুলে দেওয়ার কারণে পানির স্তর বেড়ে যাওয়ার বিষয়ে কর্তৃপক্ষ জনসাধারণকে আগেই সতর্ক করেছিল। ফেরি চালকেরা এই সতর্কতা আমলে না নেয়ার কারণে এ দূর্ঘটনা ঘটে।

ইরাকের স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, নওরোজ উদযাপন শেষে কুর্দি সম্প্রদায়ের লোকজন টাইগ্রিস নদী দিয়ে বাড়ি ফিরছিল।

মসুলের সিভিল ডিফেন্স প্রধান হুসাম খলিল জানান, দুর্ঘটনায় নিহতদের মধ্যে নারী ও শিশুর সংখ্যাই বেশি। ফেরীটি ডুবে যাওয়ার পর সাতার না জানার কারণে তাদের বেশী মৃত্যু হয়েছে।

উদ্ধারকারী টিম ডুবন্তদের বাঁচাতে কাজ করছে জানিয়ে তিনি বলেন, আক্রান্তদের বাঁচাতে কাজ চলছে। এখন পর্যন্ত ১২ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ওই ঘটনার ছবি ও ভিডিও দ্রুত ছড়িয়ে পরে। এতে দেখা যায় নদীর শ্রতে জাহাজ এবং মানুষ ভেসে চলে যাচ্ছে।

নৌকাটি যেখানে ডুবেছে তার নিকটেই উম্ম রাব্বেন দ্বীপ অবস্থিত। দ্বীপটি একটি পর্যটন এলাকা, এটি দুর্ঘটনা এলাকা থেকে প্রায় ৪ কিলোমিটারের (২.৫ মাইল) মধ্যে অবস্থিত।

মসুলের স্থানীয় সূত্রে জানা যায়, কুর্দিস্তান আঞ্চলিক সরকার উদ্ধার কাজের সাহায্যে পাশের শহর দুহক থেকে ১০ টি অ্যাম্বুলেন্স পাঠিয়েছে।

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul