adimage

২৫ মে ২০১৮
বিকাল ০৩:১৯, শুক্রবার

তীব্র ঝড়ে ইউরোপে চরম বিপর্যয়, নিহত ৫

আপডেট  03:54 AM, জানুয়ারী ১৯ ২০১৮   Posted in : আন্তর্জাতিক    

তীব্রঝড়েইউরোপেচরমবিপর্যয়,নিহত৫

আন্তর্জাতিক ডেস্ক, ১৯ জানুয়ারি : শক্তিশালী ঝড়ো হাওয়ায় বিপর্যস্ত হয়ে পড়েছে ইউরোপের বিভিন্ন দেশ। তীব্র ঝড়ে অন্তত ৫ জন নিহত হয়েছেন। খবর-দ্য গার্ডিয়ান।

বাতাসের তীব্রতার কারণে বিমান ও রেল চলাচল বন্ধ হয়েছে। ব্যাহত হচ্ছে স্বাভাবিক জীবনযাত্রা। প্রচণ্ড ঝড়ো হাওয়ায় গাছ উপড়ে পড়ে নেদারল্যান্ডসে তিনজন, উত্তর-পশ্চিম জার্মানিতে একজন এবং বেলজিয়ামে একজন নিহত হয়েছেন।

সবচেয়ে বেশি ঝড়ো হাওয়ার শিকার হয়েছে নেদারল্যান্ডস। বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১৪০ কিলোমিটার।

ইউরোপের অন্যতম ব্যস্ত শিফোল বিমানবন্দরে ঝড়ের কারণে বিমান চলাচল সাময়িকভাবে বন্ধ রাখা হয়। বাতিল করা হয় ৩শ’র বেশি ফ্লাইট। সেখানে গাছ উপড়ে পড়ে প্রাণহানির ঘটনা ঘটা ছাড়াও সড়কপথে চলতে গিয়ে উল্টে গেছে ট্রাক, ভ্যান। রেল ও ট্রাম চলাচলও ব্যাহত হয়েছে।

বৃহস্পতিবার জার্মানির অনেক অঞ্চলে স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। একটি রাজ্যে রেল যোগাযোগও বন্ধ রেখেছে দেশটির কর্তৃপক্ষ। বিদ্যুৎহীন হয়ে পড়েছে লাখো মানুষ।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘দ্য গার্ডিয়ান’ জানায়, বেলজিয়ামে ঝড়ের কারণে রাজধানীতে ট্রাম চলাচল বন্ধ রাখাসহ প্রধান পার্কগুলোও বন্ধ রাখা হয়েছে। সেখানে গাড়ির ওপর গাছ ভেঙে পড়ে এক নারীর মৃত্যু হয়েছে।

যুক্তরাজ্য এবং ইতালিতেও যান চলাচল ব্যাহত হয়েছে। ঝড়ের কারণে দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডে বিদ্যুৎহীন হয়ে পড়েছে হাজার হাজার মানুষ। স্কটল্যান্ডেও ঝড়ো হওয়ার সঙ্গে তীব্র তুষারপাতে পরিস্থিতি প্রকট আকার ধারণ করেছে।


সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul