adimage

২২ Jul ২০১৯
সকাল ০৩:৩৬, সোমবার

ইরানের ফোনের অপেক্ষায় যুক্তরাষ্ট্র

আপডেট  03:25 AM, মে ১৮ ২০১৯   Posted in : আন্তর্জাতিক    

ইরানেরফোনেরঅপেক্ষায়যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক, ১৮ মে :  ইরানের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের ব্যাপক টানাপড়েন চলছে। দুই দেশের মধ্যে যুদ্ধ পরিস্থিতি তৈরি হয়েছে। এমন অবস্থায় যুক্তরাষ্ট্র ইরানের ফোনের অপেক্ষা করছে বলে জানিয়েছেন ট্রাম্প প্রশাসনের এক কর্মকর্তা। কিন্তু প্রেসিডেন্ট ট্রাম্প তেহরানের সঙ্গে সরাসরি কথা বলার যে আগ্রহ প্রকাশ করেছেন সে ব্যাপারে ইরানের পক্ষ থেকে কোনো ইতিবাচক সাড়া পাওয়া যাচ্ছে না। এমন খবর দিয়েছে ইরানের গণমাধ্যম পার্সটুডে।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা শুক্রবার সাংবাদিকদের একটি ছোট দলের সঙ্গে আলাপকালে বলেন, ‘এখনো ইরানের পক্ষ থেকে কোনো বার্তা পাওয়া যায়নি কিন্তু তা সত্ত্বেও আমরা টেলিফোন সেটের পাশে অপেক্ষা করছি।’

সাম্প্রতিক সময়ে ইরান-মার্কিন সম্পর্কে তীব্র উত্তেজনা সৃষ্টি হওয়ার ভেতরেই গত ৯ মে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তাকে ফোন করার জন্য ইরানের প্রতি আহ্বান জানান। একই দিন মার্কিন নিউজ চ্যানেল সিএনএন জানায়, সুইস দূতাবাসের মাধ্যমে ইরানের কাছে ট্রাম্পের একটি টেলিফোন নম্বরও হস্তান্তর করা হয়েছে যাতে তেহরান সরাসরি ওই নম্বরে যোগাযোগ করতে পারে।

ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের সরাসরি কূটনৈতিক সম্পর্ক নেই। দু’দেশের সুইস দূতাবাস দুই দেশের পারস্পারিক স্বার্থ দেখাশোনা করে।

ইরানের সঙ্গে টেলিফোনে কথা বলার জন্য ট্রাম্পের আগ্রহ প্রকাশ করার চারদিন আগে মধ্যপ্রাচ্যে বিমানবাহী রণতরী পাঠানোর ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। মার্কিন যুদ্ধবাজ জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন বলেন, ইরানকে ‘স্পষ্ট ও নির্ভুল বার্তা’ দেয়ার জন্য ওই রণতরী পাঠানো হয়েছে।

তবে মার্কিন দৈনিক নিউইয়র্ক টাইমস ও বার্তা সংস্থা রয়টার্স শুক্রবার জানিয়েছে, প্রেসিডেন্ট ট্রাম্প ইরানের সঙ্গে সামরিক সংঘাত এড়িয়ে চলার জন্য তার প্রশাসনকে নির্দেশ দিয়েছেন।

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul