adimage

২৩ অক্টোবর ২০১৯
সকাল ১০:৪১, বুধবার

জিসিসি, আরব লীগের জরুরি বৈঠক ডেকেছে সৌদি আরব

আপডেট  03:33 AM, মে ২০ ২০১৯   Posted in : আন্তর্জাতিক    

জিসিসি,আরবলীগেরজরুরিবৈঠকডেকেছেসৌদিআরব

আন্তর্জাতিক ডেস্ক, ২০ মে : উপসাগরীয় অঞ্চলে চলমান উত্তেজনার পরিপ্রেক্ষিতে আরব লিগ ও জিসিসির জরুরী বৈঠক ডেকেছে সৌদি আরব। সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজের পক্ষ থেকে জোট দুটি পৃথক বৈঠক ডাকা হয়েছে মক্কায়।

সৌদি প্রেস এজেন্সির খবরে বলা হয়েছে আগামী ৩০ মে পবিত্র মক্কা নগরীতে আলাদা দুটি সম্মেলন আহ্বান করা হয়েছে। পৃথক সম্মেলনে মিলিত হবেন উপসাগরীয় সহায়তা কাউন্সিল (জিসিসি) ও আরব দেশগুলোর সংগঠন আরব লিগের নেতারা। সম্মেলন দুটিতে ইরানকে ঘিরে পারস্য উপসাগরে সাম্প্রতিক উত্তেজনার বিষয় নিয়ে আলোচনা হবে।

কয়েকদিন আগে পারস্য উপসাগরে রণতরী মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র। সৌদি আরবের তেলবাহী ট্যাংকারে ড্রোন ব্যবহার করে হামলা করা হয়েছে। তা নিয়ে এক পক্ষ আরেক পক্ষকে আক্রমণ করে কথা বলছে। সব মিলে পারস্য উপসাগর পরিস্থিতি ক্রমশ তিক্ত হয়ে উঠছে। সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী আদেল আল জুবেইর বলেছেন, তার দেশ ইরানের সঙ্গে যুদ্ধে যেতে চায় না। তবে নিজেদের স্বার্থ রক্ষার জন্য প্রস্তুত তারা।

ওদিকে আন্তর্জাতিক সংশয়ের মধ্যে যুক্তরাষ্ট্র বার বার ইঙ্গিত করছে যে, ইরানের পক্ষ থেকে ক্রমশ হুমকি আসছে। এই দেশটিকে যুক্তরাষ্ট্রের মিত্র ইসরাইল ও সৌদি আরব দীর্ঘ সময় ধরে শত্রু ও প্রতিপক্ষ হিসেবে বিবেচনা করে আসছে।

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul