adimage

২৩ অক্টোবর ২০১৯
সকাল ১০:৪২, বুধবার

ভারতের প্রথম নারী অর্থমন্ত্রী হলেন নির্মলা

আপডেট  03:19 AM, Jun ০১ ২০১৯   Posted in : আন্তর্জাতিক    

ভারতেরপ্রথমনারীঅর্থমন্ত্রীহলেননির্মলা

আন্তর্জাতিক ডেস্ক, ১ জুন : ভারতে এই প্রথম নারী অর্থমন্ত্রী হলেন নির্মলা সীতাররাম। বৃহস্পতিবার ভারতের নতুন মন্ত্রিসভায় তিনি অর্থমন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে শপথ নিলেন। এর আগে ২০১৪ সালের নরেন্দ্র মোদির প্রথম দফার মন্ত্রিসভায় প্রতিরক্ষা মন্ত্রীর দায়িত্ব পালন করেন।

ভারতের ১৭তম লোকসভা নির্বাচনে বিপুল ম্যান্ডেট নিয়ে বিজয়ের পর বৃহস্পতিবার দ্বিতীয় মেয়াদে দেশটির প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন নরেন্দ্র মোদি।

বৃহস্পতিবার মোদির সঙ্গে শপথ নিয়েছেন ৫৭ জন কেন্দ্রীয় মন্ত্রী। ভারতের সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর কাছে অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব থাকলেও ৪৮ বছর পর এই প্রথম পূর্ণ মেয়াদের জন্য কোনো নারীকে অর্থমন্ত্রী করা হলো ভারতে।

১৯৬৯ সালের জুলাই থেকে ১৯৭০ সালের জুন পর্যন্ত অর্থ মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন ইন্দিরা গান্ধী। তবে পূর্ণ সময়ের জন্য স্বাধীন দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী হিসেবে নির্মলা সীতারামন হলেন দেশটির প্রথম নারী অর্থমন্ত্রী।
গত মেয়াদে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করা রাজনাথ সিংকে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব দিয়েছেন। জনতা পার্টির (বিজেপি) সভাপতি অমিত শাহকে প্রথমবারের মতো স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে।

দক্ষিণ ভারতের তামিলনাড়ু প্রদেশের তিরুচিরাপল্লিতে ১৯৫৯ সালের ১৮ আগস্ট জন্মগ্রহণ করেন নির্মলা সীতারামন। তার রাজনৈতিক জীবন শুরু হয় ১৩ বছর আগে। বাবা ছিলেন ভারতীয় রেলের কর্মী। দিল্লির জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর পাশ করেছেন নির্মলা।

২০০৬ সালে ভারতীয় জনতা পার্টিতে যোগ দেয়া নির্মলা ২০১০ সালে দলের জাতীয় মুখপাত্র হিসেবে নির্বাচিত হন।

২০১৪ সালে প্রথমবার মোদির মন্ত্রিসভায় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব পান তিনি। ইন্দিরা গান্ধীর পর সীতারামনই ছিলেন ভারতের দ্বিতীয় নারী প্রতিরক্ষামন্ত্রী।


সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul