adimage

২৩ সেপ্টেম্বর ২০১৯
বিকাল ১১:৩১, সোমবার

কাশ্মিরিদের মিছিলে গুলি চালালো ভারতীয় বাহিনী

আপডেট  01:58 AM, সেপ্টেম্বর ০৯ ২০১৯   Posted in : আন্তর্জাতিক    

কাশ্মিরিদেরমিছিলেগুলিচালালোভারতীয়বাহিনী

আন্তর্জাতিক ডেস্ক, ৯ সেপ্টেম্বর : ভারত অধিকৃত কাশ্মিরে পবিত্র মুহাররম মাসের তাজিয়া মিছিলে বাধা দিয়েছে ভারতীয় বাহিনী। ১০ সেপ্টেম্বর পবিত্র আশুরা উপলক্ষে বের করা একটি মিছিলে চালানো ছররা গুলিতে কয়েকজন আহত হওয়ারও খবর এসেছে।

এক্সপ্রেস ট্রিবিউন উর্দূ জানায়, ভূ-স্বর্গ খ্যাত উপত্যকাটির স্বায়ত্তশাসন ও বিশেষ মর্যাদা বাতিলের ৩৫ দিন পরও অবরুদ্ধ অবস্থায় রয়েছেন কাশ্মিরের স্থায়ী বাসিন্দারা।

১০ মুহাররম আশুরা নিয়ে এমন অনিশ্চিত পরিস্থিতির মধ্যেও শ্রীনগরে ছোটআকারে একটি তাজিয়া মিছিল বের হলে তা ছত্রভঙ্গ করে দেয় ভারতীয় বাহিনী। এসময় মুসল্লিদের ওপর টিয়ারশেলের পাশাপাশি পেলেট গান বা ছররা গুলিও ছোড়ে তারা। এতে তাজিয়া মিছিলে অংশ নেয়া বেশ কয়েকজন আহত হয়েছেন বলে জানা গেছে।

গত ৫ আগস্ট কাশ্মিরের স্বায়ত্তশাসন বাতিলের পর থেকে একমাসেরও বেশি সময়ধরে উপত্যকাটিতে কারফিউ চলছে। কারফিউ চলাকালীন বিভিন্ন জেলায় স্বাধীনতাকামীদের দমাতে গ্রেফতার অভিযান চালাচ্ছে ভারতীয় বাহিনী।

এর আগে অবরুদ্ধ জম্মু-কাশ্মিরে গত এক মাসে পেলেট গান বা ছররা গুলিতে ৩৬ জন আহত হওয়ার খবর স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে স্বীকার করা হয়েছিল। ছররা গুলি লেগে চারজন অন্ধ হয়েছেন বলেও জানিয়েছে জম্মু-কাশ্মিরে কর্তৃপক্ষের গভর্নর সত্য পাল মালিক।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালসহ আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলো ভারত সরকারকে অবিলম্বে পেলেট গান (ছররা গুলি) ব্যবহার বন্ধের আহ্বান জানিয়েছে।

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul