adimage

১৫ অক্টোবর ২০১৯
সকাল ০২:৩১, মঙ্গলবার

সিরিয়ায় তুর্কি সেনা অভিযানের কড়া সমালোচনায় সৌদি-মিসর

আপডেট  07:34 AM, অক্টোবর ১০ ২০১৯   Posted in : আন্তর্জাতিক    

সিরিয়ায়তুর্কিসেনাঅভিযানেরকড়াসমালোচনায়সৌদি-মিসর

আন্তর্জাতিক ডেস্ক, ১০ অক্টোবর : ‘সেইফ জোন’ প্রতিষ্ঠায় সিরিয়ায় সামরিক অভিযান চালিয়ে প্রবল আন্তর্জাতিক বিরোধিতার মুখে পড়েছে তুরস্ক। দেশটির কড়া সমালোচনা করেছে তিক্ত সম্পর্ক থাকা সৌদি আরব ও মিসর।

মিডলইস্ট আই জানায়, কুর্দি-অধ্যুষিত উত্তর সিরিয়ায় সামরিক অভিযান শুরু করে প্রবল বিরোধিতার মুখে পড়েছে তুরস্ক।

সৌদি আরব এই অভিযানকে ‘ঐক্য এবং সিরীয় ভূখণ্ডের স্বাধীনতা ও সার্বভৌমত্বের নির্লজ্জ আগ্রাসন’ বলে মন্তব্য করেছে।

এদিকে মিসর কড়া ভাষায় এই সামরিক অভিযানের নিন্দা জানিয়ে আবর লীগের জরুরি বৈঠক আহ্বান করেছে বলে জানিয়েছে আল-আহরাম অনলাইন।

এছাড়া সৌদি জোটের আরব মিত্র সংযুক্ত আরব আমিরাত, কুয়েত এবং বাহরাইনও সিরিয়ায় তুরস্কের এই সামরিক অভিযানের সমালোচনা করেছে।

এদিকে কুর্দি অধ্যুষিত এলাকায় তুরস্কের এই সামরিক অভিযানে বিরুদ্ধে বসে নেই পশ্চিমা দেশগুলোও। ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি জাতিসংঘ নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক আহ্বান করেছে। বৃহস্পতিবার এই বৈঠক অনুষ্ঠিত হবে।

কানাডা, ইতালি, নেদারল্যান্ড ও ডেনমার্কও এই সামরিক অভিযানের সমালোচনা করেছে। এই ‘সেইফ জোন’ প্রতিষ্ঠায় ইউরোপীয় ইউনিয়ন কোনো আর্থিক সহযোগিতা দেবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন জোটটির নির্বাহী প্রধান ক্লদ জাঙ্কার। তিনি এই অভিযান বন্ধের আহ্বান জানিয়েছেন।

এই সামরিক অভিযানকে ‘খারাপ ধারণা’ আখ্যা দিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, যুক্তরাষ্ট্র এই অভিযান সমর্থন করে না। তুরস্ক ‘যৌক্তিক আচরণ’ করবে বলেও আশা করেন তিনি।

সিরীয় শরণার্থী প্রত্যাবাসন এবং তুরস্কের বিরুদ্ধে লড়াইরত কুর্দি যোদ্ধাদের হটাতে সীমান্তে ‘সেইফ জোন’ প্রতিষ্ঠায় বুধবার উত্তর সিরিয়ায় এ অভিযান শুরু করে তুরস্ক। ইতোমধ্যে সেখানে দেশটির সেনারা ঢুকে পড়েছে।

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul