adimage

১৬ অক্টোবর ২০১৮
বিকাল ০৭:৫৯, মঙ্গলবার

মিয়ানমারে অস্ত্র পাঠায় উত্তর কোরিয়া

আপডেট  03:05 AM, ফেব্রুয়ারী ০৪ ২০১৮   Posted in : আন্তর্জাতিক    

মিয়ানমারেঅস্ত্রপাঠায়উত্তরকোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক, ৪ ফেব্রুয়ারি : জাতিসংঘের স্বতন্ত্র পর্যবেক্ষকরা এক গোপন প্রতিবেদনে দাবি করেছেন, মিয়ানমার অবৈধভাবে অস্ত্র পাঠিয়ে এবং নিষেধাজ্ঞা অমান্য করে অন্যান্য দেশে পণ্যসামগ্রী রপ্তানির মাধ্যমে ২০১৭ সালে প্রায় ২০০ মিলিয়ন ডলার আয় করেছে উত্তর কোরিয়া। জাতিসংঘের দাবি, দেশটি সিরিয়াতেও অস্ত্র পাঠাচ্ছে। রয়টার্স শনিবার এ খবর দেয়।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের নিষেধাজ্ঞা কমিটির কাছে পেশ করা প্রতিবেদনে বলা হয়েছে, ভুয়া কাগজপত্র ব্যবহার করে চীন, রাশিয়া, দক্ষিণ কোরিয়া, ভিয়েতনাম, মালয়েশিয়াসহ বেশ কিছু দেশের বন্দরে কয়লা খালাস করেছে উত্তর কোরিয়ার জাহাজ। ভুয়া কাগজপত্রে দেখানো হয়েছে, উত্তর কোরিয়া নয়, চীন ও রাশিয়া থেকে কয়লা আনা হয়েছে।

শুক্রবার এ-সংক্রান্ত গোপন কাগজ রয়টার্সের হাতে আসে। উত্তর কোরিয়ার পরমাণু ও বিধ্বংসী ক্ষেপণাস্ত্র কার্যক্রমের গলা টিপে ধরার উদ্দেশ্যে ২০০৬ সাল থেকে দেশটির ওপর বিভিন্ন মাত্রায় নিষেধাজ্ঞা চাপিয়ে আসছে ১৫ সদস্যের জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। কয়লা, লোহা, সিসা, টেক্সটাইল পণ্য ও সামুদ্রিক খাবার রপ্তানি এবং অপরিশোধিত জ্বালানি তেল ও পরিশোধিত পেট্রোলিয়াম পণ্য আমদানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে নিরাপত্তা পরিষদ।

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul