adimage

১৬ নভেম্বর ২০১৯
সকাল ১২:১১, শনিবার

শ্রীলঙ্কায় ডেঙ্গুতে ৭৪ জনের মৃত্যু

আপডেট  02:33 AM, অক্টোবর ২২ ২০১৯   Posted in : আন্তর্জাতিক    

শ্রীলঙ্কায়ডেঙ্গুতে৭৪জনেরমৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক, ২২ অক্টোবর : শ্রীলঙ্কা জুড়ে চলতি বছরের অক্টোবর পর্যন্ত ডেঙ্গুর জীবাণুতে ৭৪ জনের মৃত্যু ও ৫৫ হাজারের অধিক আক্রান্ত হয়েছেন।

সংবাদ সংস্থা সিনহুয়া এক প্রতিবেদনে জানায়, সোমবার রোগবিস্তার বিভাগের বরাত দিয়ে সরকারের তথ্য দপ্তর এ সংবাদ নিশ্চিত করেছে।

১৮ অক্টোবর পর্যন্ত মোট ৫৫ হাজার ৮৯৪ জনের ডেঙ্গুতে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। সবচেয়ে বেশি ১১ হাজার ৮৫৪ জন আক্রান্ত হয়েছেন কলম্বো জেলায়।

রোগবিস্তার বিভাগ জানায়, তারা শ্রীলঙ্কার পশ্চিম ও দক্ষিণ-মধ্যাঞ্চলের পাঁচটি জেলাকে উচ্চ-ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে।

চিকিৎসা বিশেষজ্ঞরা বলছেন, এ বছর এখন পর্যন্ত মৃতের যে সংখ্যা তা উদ্বেগজনক। গত বছর মোট মারা গিয়েছিলেন ৫৮ জন।

‘মাত্র ১০ মাস মেয়াদে ৭৪ জনের ডেঙ্গুতে মারা যাওয়া এক উদ্বেগজনক হার। গত বছর পুরো সময়ে মাত্র ৫৮টি মৃত্যুর ঘটনা ঘটেছিল,’ বলছেন রোগতত্ত্ববিদরা।

উচ্চ জ্বর, অনিয়ন্ত্রিত বমি, পেটে ব্যাথা, মাথা ঘোরা ও প্রস্রাব কমে যাওয়ার মতো সমস্যা দেখা দিলে লোকজনকে দ্রুত চিকিৎসকের কাছে যাওয়ার আহ্বান জানিয়েছেন চিকিৎসা বিশেষজ্ঞরা।

‘সব জ্বরের রোগীর বিশ্রাম প্রয়োজন ও কাজ বা স্কুলে যাওয়া থেকে বিরত থাকা উচিত,’ জানিয়ে রোগতত্ত্ববিদরা বলেন যে ডেঙ্গু হিমোরেজিক ফিভার (ডিএইচএফ) প্রাণঘাতী হতে পারে।

চিকিৎসা বিশেষজ্ঞরা গর্ভবতী নারীদের জ্বরের প্রথম দিনেই অবিলম্বে হাসপাতালে ভর্তি হওয়ার আহ্বান জানিয়েছেন।

গত বছর মশাবাহী ডেঙ্গুর জীবাণুতে শ্রীলঙ্কায় ৪৮ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছিল।


সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul