adimage

২৩ এপ্রিল ২০১৮
বিকাল ০৭:৪৯, সোমবার

মেলবোর্নে চতুর্থ টেস্ট ড্র

আপডেট  02:07 PM, ডিসেম্বর ৩০ ২০১৭   Posted in : স্পোর্টস    

মেলবোর্নেচতুর্থটেস্টড্র

স্পোর্টস ডেস্ক, ৩০ ডিসেম্বর : ক্যারিয়ারের ২৪তম সেঞ্চুরি হাঁকালেন অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথ। আজ অ্যাশেজের চতুর্থ টেস্টের দ্বিতীয় ইনিংসে ১০২ রানের অসাধারণ একটি ইনিংস খেলেন তিনি। আর শতকের পর কয়েক ওভার খেলেই সমপ্তি টানেন চতুর্থ টেস্টের। ড্র হয় টেস্টের। কাল চতুর্থ দিন বৃষ্টি বাগড়া না দিলে ম্যাচের ফলাফল হয়ত ইংল্যান্ডের দিকেই যেত কিন্তু সে ভাগ্য হয়নি কুকদের।

কাল অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসে ৪৩তম ওভারে বৃষ্টি শুরু হয়। খেলা বন্ধ হয় তখনই। অসিদের সংগ্রহ তখন ছিল ২ উইকেটে ১০৩ রান। অধিনায়ক স্মিথ ছিলেন ২৫ রান নিয়ে আর অভিজ্ঞ ডেভিড ওয়ার্নার ছিলেন ৪০ রানে।

সেই সংগ্রহ নিয়েই আজ পঞ্চম দিন ব্যাট করতে নামে এই জুটি। দলীয় ১৭২ রানের মাথায় সাজঘরে ফিরেন ওয়ার্নার। ব্যক্তিগত ৮৬ রানে জো রুটের বলে ভিন্সের তালুবন্দি হন তিনি।

এরপর শন মার্শের সাথে জুটি বাধেন স্মিথ। তবে সেটা বেশি সময়ের জন্য নয় ব্যক্তিগত ৪ রানে ফিরে যান মার্শ।

এরপর মিচেল মার্শের সাথে জুটি বেধে দলের রান বাড়ানোর পাশাপাশি ক্যারিয়ারের ২৪তম শতক করেন স্মিথ।

এর আগে প্রথম ইনিংসে সব উইকেট হারিয়ে ৩২৭ রান করে অস্ট্রেলিয়া। ১৬৪ রানের লিড নিয়ে প্রথম ইনিংসে ৪৯১ রান করে ইংল্যান্ড।

বৃষ্টির পর স্মিথ-ওয়ার্নার দুঃস্বপ্ন ইংল্যান্ডের

ইংল্যান্ডের সান্ত্বনার সাফল্য সম্ভাবনায় বাদ সেধে শিরোনামে প্রকৃতি। ইতোমধ্যে অ্যাশেজ হাতছাড়ার যন্ত্রণায় সিক্ত ক্রিকেটারদের জন্য দুঃস্বপ্ন হিসেবে উদ্ভাসিত আলোচিত বক্সিং ডে টেস্টের চতুর্থ দিনের মুষলধারা বৃষ্টি। ইংলিশ ক্রিকেটার হিসেবে অ্যালিয়েস্টার কুকের টেস্ট ফরম্যাটের সূচনা থেকে শেষ পর্যন্ত ব্যাটিংয়ে সর্বোচ্চ রান সংগ্রহে ভর দিয়ে সফরকারীরা দখলে নেয় সিরিজের চতুর্থ ম্যাচের নিয়ন্ত্রণ; কিন্তু মেলবোর্ন টেস্টের চতুর্থ দিনের সূচনার বৃষ্টি নির্দিষ্ট শিডিউলের অর্ধেক সময় ড্রেসিংরুমে বসিয়ে রাখল দুই চিরপ্রতিদ্বন্দ্বি দলের ক্রিকেটারদের। বৃষ্টি বাধায় উজ্জীবিত অস্ট্রেলিয়ার শীর্ষ দুই ব্যাটসম্যান স্মিথ-ওয়ার্নার। দিনের অবশিষ্ট সময় হতাশ করেন ইংল্যান্ডের বোলাররা। ফলে মুখাবয়বে স্পষ্ট আফসোস হৃদয়ে ধারণ করে বক্সিং ডে টেস্টের চতুর্থ দিন শেষে মাঠ ছাড়েন সফরকারী ক্রিকেটাররা।

গতকাল এমসিজিতেও দুর্দান্ত ব্যাটিং প্রদর্শনে আলোচনার কেন্দ্রবিন্দুতে স্টিভেন স্মিথ। প্রথম ইনিংসে ইংল্যান্ডের বড় সংগ্রহে কাঁধে বাড়তি চাপও দারুণ ফর্মে থাকা অসি দলনায়ককে বিচলিত করতে পারেনি। বৃষ্টি বিঘ্নিত টেস্টের চতুর্থ দিনে বিপর্যয়ের মধ্যে ব্যাট হাতে অবিচল স্মিথ। যোগ্য সাপোর্টও পেলেন সিনিয়র ওপেনার ডেভিড ওয়ার্নারের কাছ থেকে। চতুর্থ উইকেটে তাদের দুইজনের দৃঢ়তায় ১৪ রানের ব্যবধানে ২ উইকেট পতনে বিপর্যস্ত অস্ট্রেলিয়াও ফিরেছে মেলবোর্ন টেস্টে ইংলিশদের জয়বঞ্চিত করার রেসে। দ্বিতীয় ইনিংসে ২ উইকেটে স্বাগতিকদের সংগ্রহ ১০৩ রান। তারা পিছিয়ে রয়েছে ৬১ রানে। হাতে অবশিষ্ট ৮ উইকেট।

ইংলিশ বোলারদের দুঃস্বপ্ন নিশ্চিত করতে সহজাত ব্যাটিং স্টাইল পরিবর্তনেও দ্বিধা করেননি বাঁ-হাতি ওপেনার ওয়ার্নার। উইকেট আগলে রাখায় অসম্ভব ধৈর্যের পরিচয় দেন। ১৪০ বলে তিনি ব্যক্তিগত ৪০-এ নটআউট আছেন। বাউন্ডারি হাঁকান ৩টি। স্মিথ অপরাজিত ২৫ রানে।

বৃষ্টি শেষে চতুর্থ দিনের সূচনাতেই ইংলিশদের ব্যাকফুটে ঠেলে দেয়ার মিশনে সাফল্যের উৎসব অস্ট্রেলিয়ার। প্রথম বলেই জেমস অ্যান্ডারসনের উইকেট শিকারে কুককে হতাশ করেন স্বাগতিক পেসার প্যাট কুমিন্স। তার ইনিংসের চতুর্থ উইকেট দখলে স্ট্রাইকে যাওয়ার সৌভাগ্যবঞ্চিত কুক। ৪৯১ রানেই গুটিয়ে যায় ইংল্যান্ডের প্রথম ইনিংস। সর্বোচ্চ ২৪৪ রানে নটআউট কুক। তার ইনিংসটি পেছনে ফেলেছে ১৯৯৭ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে সূচনা থেকে শেষ পর্যন্ত ব্যাটিংয়ে ইংল্যান্ডের সর্বোচ্চ স্কোরার মাইক আর্থারটনের ৯৭ রানের উইলোর রেকর্ডকে।

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul