adimage

২১ Jun ২০১৮
বিকাল ০৩:৪৯, বৃহস্পতিবার

সীমান্তে আটকে পড়া রোহিঙ্গাদের নিরাপত্তা নিশ্চিত করার আহবান

আপডেট  06:23 PM, মার্চ ০৬ ২০১৮   Posted in : জাতীয়    

সীমান্তেআটকেপড়ারোহিঙ্গাদেরনিরাপত্তানিশ্চিতকরারআহবান

ঢাকা, ৭ মার্চ : বাংলাদেশ ও মিয়ানমার সীমান্তের ‘নোম্যান্স ল্যান্ডে’ আটকে পড়া রোহিঙ্গাদের বিষয়ে উদ্বেগ জানিয়েছে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর। এসব রোহিঙ্গাদের নিরাপত্তা নিশ্চিত করার সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহবান জানিয়েছে তারা। সোমবার এক বিবৃতিতে এসব কথা বলেছে সংস্থাটি। উল্লেখ্য, সম্প্রতি রাখাইন থেকে পালিয়ে নোম্যান্স ল্যান্ডে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের অন্যত্র সরে যাওয়ার নির্দেশ দিয়েছে মিয়ানমারের সেনাবাহিনী। এছাড়া সীমান্তে অতিরিক্ত সেনা মোতায়েন করেছে তারা। এতে নোম্যান্সল্যান্ডে আশ্রয় নেয়া কয়েক হাজার রোহিঙ্গার মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

বিবৃতিতে ইউএনএইচসিআর বলেছে, সকলেরই নিরাপদ জায়গায় আশ্রয় নেয়ার অধিকার রয়েছে। সময় ও পরিবেশ সহায়ক হলে তাদের মিয়ানমারে ফিরে যাওয়ার অধিকারও রয়েছে। সহিংসতা থেকে যারা পালিয়ে এসেছে, অবশ্যই তাদের নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিত করতে হবে। পাশাপাশি তাদের প্রত্যাবাসনের বিষয়ে কোন সিদ্ধান্ত স্বেচ্ছায় বাস্তবায়ন করতে হবে। সেখানকার পরিস্থিতি নীবিড়ভাবে পর্যবেক্ষণ করছে ইউনএইচসিআর।

মিয়ানমারের বর্তমান পরিবেশ রোহিঙ্গাদের ফিরে যাওয়ার জন্য সহায়ক নয় বলে জানিয়েছে সংস্থাটি। এছাড়া রাখাইনে ত্রাণ পৌছানোর অনুমতি দেয়ার জন্য ইউএনএইচসিআর মিয়ানমার সরকারের প্রতি আহবান জানিয়েছে। সংস্থাটি বলেছে, রাখাইনে সকল সম্প্রদায়ের মধ্যে সহাবস্থান বজায় রাখার জন্য পদক্ষেপ নেয়া জরুরি। একই সঙ্গে রাখাইন সঙ্কট নিরসনে গঠিত রাখাইন অ্যাডভাইজারি কমিশন (র‌্যাক) এর সুপারিশ বাস্তবায়ন করার আহবান জানিয়েছে তারা। বিবৃতিতে বাংলাদেশের উদারতার বিষয়টি উল্লেখ করেছে ইউএনএইচসিআর। সংস্থাটি বলেছে, বাংলাদেশের সরকার ও জনগণ শরণার্থীদের আশ্রয় দেয়া, তাদেরকে নিরাপত্তা ও সহায়তা দেয়া অব্যাহত রেখেছে। গত বছরের আগস্টে রাখাইনে শুরু হওয়া সহিংসতায় এখন পর্যন্ত প্রায় ৭ লাখ শরণার্থী সেখানে আশ্রয় নিয়েছে।

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul