adimage

২১ জানুয়ারী ২০১৮
সকাল ০৫:০৩, রবিবার

রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারকে চাপ দেবে ওআইসি

আপডেট  07:07 PM, জানুয়ারী ০৩ ২০১৮   Posted in : জাতীয়    

রোহিঙ্গাদেরফিরিয়েনিতেমিয়ানমারকেচাপদেবেওআইসি

ঢাকা, ৪ জানুয়ারি : মিয়ানমারের রাখাইনে সেনা অভিযানে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার বিষয়ে মিয়ানমারকে চাপ দেবে ইসলামী দেশগুলোর সহযোগিতা বিষয়ক জোট অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারেশান (ওআইসি)।

বুধবার পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে বৈঠক শেষে ওআইসির মানবাধিকার সংস্থার ইন্ডিপেন্ডেন্ট পারমানেন্ট হিউম্যান রাইটস কমিশনের (আইপিএইচআরসি) প্রতিনিধি রশিদ আল বালুসি এ কথা বলেন।

বালুসি বলেন, মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের তাদের নিজ দেশে ফিরিয়ে নিতে এবং তাদের সকল প্রকার নাগরিক অধিকার নিশ্চিত করারজন্য চাপ দেবে ওআইসি। এরই মধ্যে বিশ্বের একাধিক ফোরামে রোহিঙ্গা ইস্যুটি তুলে ধরেছে ওআইসি এবং রোহিঙ্গা প্রত্যাবাসনে শেষ পর্যন্ত বাংলাদেশের পাশে থাকার আশ্বাস দিয়েছেন আইপিএইচআরসির এই প্রতিনিধি।

বাংলাদেশের প্রশংসা করে বলেন ওআইসি কর্মকর্তা বলেন, পালিয়ে আসা রোহিঙ্গাদের দুর্দিনে বাংলাদেশ যেভাবে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে তা খুবই প্রশংসনীয়। এরই ধারাবাহিকতায় অবহেলিত এই জনগোষ্ঠীর নাগরিকত্বের অধিকার আদায়ে বাংলাদেশের পাশে থাকবে ওআইসি।

রোহিঙ্গাদের মানবাধিকার পরিস্থিতি সরেজমিনে দেখতে বালুসির নেতৃত্বে আইপিএইচআরসির ১২ সদস্যের একটি প্রতিনিধি দল বাংলাদেশ সফরে আসে। দলটি বৃহস্পতিবার (৪ জানুয়ারি) থেকে শনিবার (৬ জানুয়ারি) পর্যন্ত কক্সবাজারে রোহিঙ্গা শিবির পরিদর্শন করবে।

রাখাইন রাজ্যে বসবাসকারী মুসলিম রোহিঙ্গাদেরকে নিজের নাগরিক বলে স্বীকার করে না মিয়ানমার। এক সময় তাদের নাগরিক অধিকার থাকলেও তা বাতিল করা হয় ১৯৮২ সালে। মিয়ানমারের দাবি, রোহিঙ্গারা বাংলাদেশি এবং তাদেরকে বাংলাদেশে ফিরে আসতে হবে।

নানা সময় রোহিঙ্গাদের বিরুদ্ধে অভিযান চালিয়েছে দেশটির সেনাবাহিনী এবং নানা সময় বাংলাদেশে প্রাণ বাঁচাতে এসেছে কয়েক লাখ রোহিঙ্গা। এদেরকে ফিরিয়ে নিতে বারবার আলোচনা হলেও মিয়ানমার সেই উদ্যোগ নেয়নি।-যুগান্তর

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul