adimage

২১ ফেব্রুয়ারী ২০১৮
বিকাল ০১:২৬, বুধবার

চট্টগ্রামের মধ্য দিয়েই বাংলাদেশ সফর পূর্ণাঙ্গ হয়েছে

আপডেট  07:52 PM, জানুয়ারী ১৬ ২০১৮   Posted in : জাতীয়    

চট্টগ্রামেরমধ্যদিয়েইবাংলাদেশসফরপূর্ণাঙ্গহয়েছে

চট্টগ্রাম, ১৭ জানুয়ারি : চট্টগ্রাম সফরের মধ্য দিয়ে নিজের বাংলাদেশ সফর পূর্ণতা লাভ করেছে বলে মন্তব্য করেছেন ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। মঙ্গলবার রাতে চট্টগ্রামের রেডিসন ব্লু হোটেলের মেজবান হলে আয়োজিত এক সুধী সমাবেশে তিনি এ মন্তব্য করেন।

প্রণব মুখার্জি বলেন, বৃটিশ বিরোধী আন্দোলনের সূচনা হয়েছে চট্টগ্রাম থেকে। এ আন্দোলনের অগ্রসৈনিক মাস্টার দা সূর্যসেন, প্রীতিলতা ওয়াদ্দেদারের বাড়িও চট্টগ্রামে। বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা হয়েছে চট্টগ্রামের কালুরঘাট বেতার কেন্দ্র থেকে। এই ঘোষণার মধ্যদিয়ে বিশ্ববাসী সঠিক সংবাদ জানতে পেরেছে। দেশের প্রধান সমুদ্র বন্দরও চট্টগ্রামে। তাই বিশ্বের কাছে চট্টগ্রামের গুরুত্ব অপরিসীম।

এদিন রাত ৮টা থেকে প্রায় সাড়ে ৮টা পর্যন্ত সংক্ষিপ্ত এ সুধী সমাবেশে প্রণব মুখার্জির হাতে চট্টগ্রামের চাবি তুলে দেন সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন। একই অনুষ্ঠানে প্রীতিলতা ট্রাস্টের জন্য সংগঠনটির সদস্য শ্যামল দত্তের হাতে ছয় লাখ টাকার অনুদান প্রদান করেন প্রণব মুখার্জি।

এতে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রীংলা। সহকারী হাইকমিশনার অনিন্দ্য ব্যানার্জি ছাড়াও চট্টগ্রামের মন্ত্রী, এমপি থেকে শুরু করে গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

প্রণব মুখার্জি বলেন, অনেকদিনের ইচ্ছে ছিল চট্টগ্রাম যাব। কদিন বাঁচি তাতো বলা যায় না। স্রষ্টা সে ইচ্ছে পূরণ করেছে। কারণ চট্টগ্রাম সফর করতে না পারলে বাংলাদেশ সফরটাই অপূর্ণাঙ্গ থেকে যেত।

তিনি বলেন, বাংলাদেশ ও ভারতের ভাষা ও সংস্কৃতির মধ্যে মিল রয়েছে। এ কারণে দুই দেশের মধ্যে জাতীয়তাবোধ তৈরি হয়েছে। যা বাংলাদেশের স্বাধীনতাকে ত্বরান্বিত করেছে। ভাষা ও সংস্কৃতির মিলের কারণে দুই দেশের মধ্যে সম্পর্ক আরও দৃঢ় হতে পারে বলেও মন্তব্য করেন তিনি।

চট্টগ্রাম বিশ্ব বিদ্যালয়ে ডি- লিট ডিগ্রি গ্রহণ, রাউজানে মাস্টারদা সূর্যসেনের বাস্তুভিটা পরিদর্শন শেষে রেডিসন ব্লুতে আসেন ভারতের সাবেক রাষ্ট্রপতি। দীর্ঘ কর্মসূচিতে ক্লান্ত প্রণব মুখার্জির কিছুক্ষণ বিশ্রাম নেয়ার পর সুধী সমাবেশে বক্তব্য দেন। বুধবার সকালে বৃটিশ বিরোধী আন্দোলনের স্মৃতি বিজড়িত পাহাড়তলী ইউরোপিয়ান ক্লাবসহ বিভিন্ন স্থান পরিদর্শন করার কথা রয়েছে তার। -যুগান্তর

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul