adimage

২২ মে ২০১৮
সকাল ০৬:২০, মঙ্গলবার

স্বদেশে ফেরা নিয়ে আতঙ্কে রোহিঙ্গা শরণার্থীরা

আপডেট  03:52 AM, জানুয়ারী ১৯ ২০১৮   Posted in : জাতীয়    

স্বদেশেফেরানিয়েআতঙ্কেরোহিঙ্গাশরণার্থীরা

ঢাকা, ১৯ জানুয়ারি : বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠানোর জন্য চুক্তি হওয়ার খবর ছড়িয়ে পড়ায় তাদের মধ্যে এক ধরনের আতঙ্ক সৃষ্টি হয়েছে। তারা বলছেন, মিয়ানমারে তাদের নাগরিকত্ব, বসতভিটা এবং নিরাপত্তা নিশ্চিত করে তাদের ফেরত যাওয়ার পরিবেশ এখনও তৈরি হয়নি। তারা ফেরত যেতে চান না।

এ বিষয়ে জাতিসংঘ শরণার্থী বিষয়ক সংস্থাও তাই মনে করছে। সংস্থাটি বলছে, রোহিঙ্গাদের মৌলিক অধিকারগুলো নিশ্চিত না হলে তাদের মিয়ানমারের ফেরত পাঠানো ঠিক হবে না।

মিয়ানমারে নির্যাতনের ফলে গত পাঁচ মাসে সাড়ে ছয় লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে এসে আশ্রয় নিয়েছে। তাদের ফেরত পাঠানোর ব্যাপারে দু’দিন আগে দুই দেশ একটি চুক্তিতে স্বাক্ষর করেছে। যদিও এই চুক্তি বাস্তবায়নের জন্য মাঠ পর্যায়ে এখনও দৃশ্যমান কোন প্রক্রিয়া শুরু হয়নি।

কিন্তু কক্সবাজারের কুতুপালং ক্যাম্প থেকে মোহাম্মদ নূর নামে এক রোহিঙ্গা নেতা বলেন, চুক্তির খবরটি ছড়িয়ে পড়ায় তাদের মধ্যে এক ধরণের আতঙ্কের সৃষ্টি হয়েছে।

রোহিঙ্গাদের আতঙ্কিত হওয়ার কারণ হিসেবে এই রোহিঙ্গা নেতা বলেন, মিয়ানমারের রাখাইন রাজ্যে এখনও তাদের ফিরে যাওয়ার জন্য নিরাপদ পরিবেশ সৃষ্টি হয়নি।


জাতিসংঘ শরণার্থী বিষয়ক হাইকমিশনারের মুখপাত্র জোসেফ ত্রিপুরা বলেন, ‘মিয়ানমারে ফিরে যাওয়ার ব্যাপারে রোহিঙ্গাদের অনেকেই ইউএনএইচসিআর এর কর্মকর্তাদের কাছে তাদের উদ্বেগ প্রকাশ করেছেন। বিশেষ করে ফিরে যাওয়ার ব্যাপারে তারা মিয়ানমারে কিছু পরিবর্তন দেখতে চান। যেমন তাদের নাগরিকত্ব এবং নিরাপত্তার নিশ্চয়তা তারা চান। তারা চান তাদের মৌলিক অধিকারগুলো।’

জোসেফ আরো বলেন, ‘মিয়ানমারে ফিরে যাওয়াটা যাতে স্বেচ্ছায়, নিরাপদে হয়, সেটা দেখতে হবে । সবচেয়ে বড় কথা হচ্ছে, তাদের ফিরে যাওয়াটা যেন টেকসই হয়। আবার যেন না শুনি যে, কয়েকমাস তারা আবার ফেরত আসছে।’


সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul