adimage

২২ মে ২০১৮
সকাল ০১:০২, মঙ্গলবার

যেসব অঞ্চল থেকে শৈতপ্রবাহ কেটে যেতে পারে

আপডেট  02:20 PM, জানুয়ারী ২১ ২০১৮   Posted in : জাতীয়    

যেসবঅঞ্চলথেকেশৈতপ্রবাহকেটেযেতেপারে

ঢাকা, ২১ জানুয়ারি : দেশের কোন কোন অঞ্চল থেকে শৈত প্রবাহ কেটে যেতে পারে। আজ রবিবার সকালে আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক এ কথা জানান।

তিনি জানান, দেশের উত্তরাঞ্চলে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং অন্যত্র প্রায় অপরিবর্তিত থাকতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে।

আবুল কালাম মল্লিক আরও জানান, শনিবার রাজশাহীতে তাপমাত্রা ছিল ৭ ডিগ্রী সেলসিয়াস। আজ রোববার রাজশাহীতে সর্বনিম্ন তাপমাত্রা হলো ৮ দশমিক ২ ডিগ্রী সেলসিয়াস। এতে দেখা যায় ধীরে ধীরে তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে। ফলে দেশের কোন কোন অঞ্চল থেকে শৈতপ্রবাহ কেটে যেতে পারে।

তিনি জানান, মাদারীপুর, গোপালগঞ্জ, ময়মনসিংহ, সীতাকুন্ড, বরিশাল ও ভোলা অঞ্চলসহ খুলনা, রংপুর ও রাজশাহী বিভাগের উপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। মৃদু শৈত্যপ্রবাহ কিছু কিছু এলাকা থেকে প্রশমিত হতে পারে বলে জানান আবুল কালাম মল্লিক।

এ আবহওয়াবিদ জানান, আগামী ২৫ জানুয়ারির পর থেকে দেশের উত্তরাঞ্চলসহ কিছু অঞ্চলে স্বাভাবিক তাপমাত্রা কমে যেতে পারে। ফলে শীতের তীব্রতা বাড়তে পারে।

রবিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘন্টায় আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। আজ সকালে আবহাওয়া অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

রবিবার সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আদ্রতা ছিল ৯৫ শতাংশ। ঢাকায় আজ সূর্যাস্ত সন্ধ্যা ৫টা ৩৭ মিনিটে এবং আগামীকাল সোমবার সূর্যোদয় ভোর ৬টা ৪৩ মিনিটে।

আবহাওয়া চিত্রের সংক্ষিপ্তসারে বলা হয়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ ভারতের পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।




সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul