adimage

২৭ মে ২০১৮
সকাল ০৭:৩০, রবিবার

তিন নয়, ছয় মাস স্থগিত ডিএনসিসি নির্বাচন

আপডেট  08:17 PM, জানুয়ারী ২৩ ২০১৮   Posted in : জাতীয়    

তিননয়,ছয়মাসস্থগিতডিএনসিসিনির্বাচন

ঢাকা, ২৪ জানুয়ারি : তিন মাস নয়, ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপনির্বাচন ছয় মাসের জন্য স্থগিত করা হয়েছে। নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ মঙ্গলবার রাতে এ প্রতিবেদককে এ কথা জানিয়েছেন।

হেলালুদ্দীন বলেন, মঙ্গলবার তারা আদালতের রায়ের একটি ফটোকপি সংগ্রহ করেছেন। তাতে দেখা গেছে, ঢাকা উত্তর সিটি করপোরেশনের নির্বাচন ছয় মাসের জন্য এবং দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচন চার মাসের জন্য স্থগিত করা হয়েছে। রায়ের সত্যায়িত কপির জন্য ইসি আবেদন করেছে। আগামীকাল বুধবার তারা রায়ের সত্যায়িত কপি পাওয়ার আশা করছেন।

নির্বাচনসংশ্লিষ্ট ব্যক্তিরা মনে করছেন, ছয় মাস স্থগিত হওয়ার ফলে এই সরকারের আমলে ডিএনসিসির মেয়র পদে উপনির্বাচনের সম্ভাবনা কম। অবশ্য ইসি যদি রায়ের বিরুদ্ধে আপিল করে এবং রায় ইসির পক্ষে যায়, তাহলে ভিন্ন কথা। না হলে জাতীয় নির্বাচনের আগে এই নির্বাচন হওয়ার সম্ভাবনা নেই। কারণ, সামনে পাঁচটি সিটি করপোরেশনে নির্বাচন রয়েছে। আগামী ৩০ অক্টোবর থেকে জাতীয় সংসদ নির্বাচনের ক্ষণগণনা শুরু হবে। এর আগ থেকেই ইসিকে পুরোদমে জাতীয় নির্বাচনের প্রস্তুতি শুরু করতে হবে।

আনিসুল হকের মৃত্যুতে ডিএনসিসির মেয়র পদটি শূন্য হয়। আইন অনুযায়ী ইসি ৯ জানুয়ারি এই পদে উপনির্বাচন এবং ডিএনসিসিতে নতুন যুক্ত ১৮টি ওয়ার্ডে সাধারণ নির্বাচন এবং দক্ষিণ সিটি করপোরেশনে যুক্ত হওয়া ১৮টি ওয়ার্ডের নির্বাচনের তফসিল দিয়েছিল। আগামী ২৬ ফেব্রুয়ারি ভোট হওয়ার কথা ছিল।

কিন্তু আলাদা রিট মামলার পরিপ্রেক্ষিতে আদালত ১৭ জানুয়ারি ডিএনসিসি নির্বাচনের তফসিলের কার্যকারিতা স্থগিত করেন।

হাইকোর্টের আদেশ বিষয়ে রিট আবেদনকারী মোস্তাফিজুর রহমান খান সেদিন এ প্রতিবেদককে বলেছিলেন, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে উপনির্বাচনের তফসিল, ১৮টি কাউন্সিলর ও সংরক্ষিত ৬টি কাউন্সিলর নির্বাচনের পরিপত্র তিন মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট।

আলাদা একটি রিটের পরিপ্রেক্ষিতে পরদিন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ১৮ ওয়ার্ডের নির্বাচনও স্থগিত করেন আদালত। -প্রথম আলো

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul