adimage

২২ Jul ২০১৯
সকাল ০৩:৫১, সোমবার

বৃষ্টির বার্তা নিয়ে এলো আষাঢ়

আপডেট  02:16 AM, Jun ১৫ ২০১৯   Posted in : জাতীয়    

বৃষ্টিরবার্তানিয়েএলোআষাঢ়

ঢাকা, ১৫ জুন : সবুজের সমারোহে নতুন প্রাণের বার্তা নিয়ে এসেছে আষাঢ়। আকাশ ছেয়েছে মেঘের ঘনঘটায়। ঠিক যেন নব যৌবনের জানান দিচ্ছে বর্ষা। মেঘদূতের বার্তা নিয়ে হাজির হয়েছে পয়লা আষাঢ়।

গ্রীষ্মের ধুলোমলিন জীর্ণতা ধুয়ে ফেলে প্রকৃতি সেজেছে নির্মল পূর্ণতায়। আষাঢ়ের প্রথম দিনে আজও আকাশ মেঘাচ্ছন্ন। আবহাওয়া অধিদফতর বলছে, এবার আষাঢ়ের শুরুতেই  বৃষ্টির দেখা মিলবে। আকাশের ভাষাও তাই। বর্ষা মৌসুম ছাড়া বাঙালি জীবন অকল্পনীয়। এই মৌসুমে নদী, পুকুর, খাল, বিল পানিতে ভরে ওঠে। তবে বর্ষা এলে নগর জীবনে ভোগান্তিরও সীমা থাকে না।

রাস্তাঘাটে পানি জমে মানুষের স্বাভাবিক চলাচলে বিঘ্ন ঘটায়। তবুও বর্ষা বাঙালি জীবনে নতুনত্বের আবাহন। মাটিতে নতুন পলির আস্তরণে অঙ্কুরিত হয় শস্য ও পুষ্পের বীজ। সুজলা, সুফলা, শস্য শ্যামলা বাংলা মায়ের যেন নবজন্ম এই বর্ষাতেই। অন্যদিকে দেশের ক্ষুদ্র নৃগোষ্ঠীর বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে রয়েছে বর্ষাকে ঘিরে নানা আয়োজন। কক্সবাজারের রাখাইন সম্প্রদায় বর্ষাকে বরণ করে ভিন্ন মাত্রায়।

প্রতি বছর তারা কক্সবাজর সমুদ্র সৈকতে মাসব্যাপী বর্ষাবরণ উৎসবের আয়োজন করে। দেশের বিভিন্ন জেলা থেকে রাখাইন সম্প্রদায়ের লোকেরা এ বর্ষাবরণ উৎসবে যোগ দেয়।


সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul