adimage

২২ মে ২০১৮
সকাল ০৫:৫৯, মঙ্গলবার

রোহিঙ্গাদের ফেরত পাঠানো সময়োপযোগী নয় : ইউনিসেফ

আপডেট  07:49 PM, জানুয়ারী ২৫ ২০১৮   Posted in : জাতীয়    

রোহিঙ্গাদেরফেরতপাঠানোসময়োপযোগীনয়:ইউনিসেফ

ঢাকা, ২৬ জানুয়ারি : রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারের সঙ্গে বাংলাদেশের চুক্তি সহায়ক হলেও ঠিক এ মুহূর্তে ফেরত পাঠানো সময়োপযোগী নয় বলে মনে করছে জাতিসংঘের নারী ও শিশু অধিকার বিষয়ক অঙ্গসংগঠন ইউনিসেফ।

বৃহস্পতিবার ইউনিসেফের উপনির্বাহী পরিচালক জাস্টিন ফোর্সিথ ঢাকায় এক সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন।

রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পে দুই দিনের সফর শেষে সংবাদ সম্মেলনে জাস্টিন বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসনে দুই দেশের চুক্তি সঠিক সিদ্ধান্ত। কিন্তু রাখাইনে এখনো সহিংসতা চলছে। তাই সবার আগে সেখাকার নিরাপত্তা নিশ্চিত করতে হবে বলে মনে করে ইউনিসেফ।

জাস্টিন বলেন, রাখাইন থেকে পালিয়ে আসা রোহিঙ্গার মধ্যে ৫৮ শতাংশই শিশু। আর এসব শিশু ও নারীরা তাদের মাতৃভূমির অভাব অনুভব করলেও চলমান পরিস্থিতিতে তারা সেখানে যাওয়ার কথা কল্পনাও করতে পারছে না বলে জানান তিনি।

সেই সাথে শরণার্থী ক্যাম্পের পরিবেশ নিয়েও উদ্বেগ প্রকাশ করে জাস্টিন বলেন, রোহিঙ্গা শরণার্থীদের জন্য বিশ্ববাসীর সহায়তা আরো দ্বিগুণ হওয়া উচিত।

গত বছর ২৫ আগস্ট সেনাবাহিনীর ওপর হামলা চালায় আরসা বিদ্রোহীরা। এরপর রাখাইনে অভিযান শুরু করে সেনাবাহিনী। এতে বহু মানুষ নিহত হয়। আন্তর্জাতিক সংস্থাগুলোর হিসাবে নিহতের সংখ্যা কয়েক হাজার ছাড়িয়েছে। এ ছাড়া ধর্ষণের শিকার হয়েছে বহু নারী ও শিশু। অভিযানের মুখে বাংলাদেশে এসে আশ্রয় নিয়েছে সাত লক্ষাধিক রোহিঙ্গা। তাদের ফিরিয়ে নিতে বাংলাদেশের সঙ্গে চুক্তিও করেছে মিয়ানমার। তবে সম্প্রতি ঢাকায় অনুষ্ঠিত এক বৈঠকে বিভিন্ন দেশের কূটনীতিকরা মত দিয়েছেন, নিরাপত্তা নিশ্চিত না হওয়া পর্যন্ত রোহিঙ্গাদের ফেরত পাঠানো ঠিক হবে না।

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul