adimage

২৪ ফেব্রুয়ারী ২০১৮
সকাল ০৮:০৭, শনিবার

ঢাকা সিটির নির্বাচন স্থগিতাদেশের বিরুদ্ধে আপিলের সিদ্ধান্ত

আপডেট  02:12 AM, জানুয়ারী ২৯ ২০১৮   Posted in : জাতীয়    

ঢাকাসিটিরনির্বাচনস্থগিতাদেশেরবিরুদ্ধেআপিলেরসিদ্ধান্ত

ঢাকা, ২৯ জানুয়ারি : ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপনির্বাচন ও দুই সিটিতে যুক্ত হওয়া কাউন্সিলর পদে সাধারণ নির্বাচনের ওপর হাইকোর্টের স্থগিতাদেশের বিরুদ্ধে আপিলের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

ইতোমধ্যে ইসির পক্ষে দুজন আইনজীবীকেও নিয়োগ করা হয়েছে। তারা হলেন—সাবেক অ্যাটর্নি জেনারেল ফিদা এম কামাল ও তৌহিদুল ইসলাম।

রবিবার আইনজীবী নিয়োগ সংক্রান্ত চিঠি দেওয়া হয়। এ বিষয়ে নির্বাচন কমিশনার কবিতা খানম জানান, গত বৃহস্পতিবার অনুষ্ঠিত কমিশন সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য ইসি সচিবালয়কে নির্দেশ দেওয়া হয়েছে।

ইসির কর্মকর্তারা জানান, যেসব কারণে ঢাকার দুই সিটি নির্বাচন স্থগিত হয়েছে তার বেশিরভাগই স্থানীয় সরকারের দায়িত্বের মধ্যে পড়ে। ভোটার হালনাগাদ সংক্রান্ত কিছু দায়িত্ব কমিশনের ওপর রয়েছে। রিট আবেদনে ভোটার তালিকা সংক্রান্ত বিষয়টি ছাড়া বাকিগুলো স্থানীয় সরকার মন্ত্রণালয়ের কাজ। এ ক্ষেত্রে স্থানীয় সরকার বিভাগকেও এগিয়ে আসা প্রয়োজন।

ইসির আইন শাখার কর্মকর্তারা জানান, আদালতের রায়ের কপি পর্যালোচনা করা হয়েছে। এতে দেখা গেছে, ভোটার তালিকা হালনাগাদ না থাকা, নতুন যুক্ত হওয়া কাউন্সিলরদের মেয়াদ নির্ধারণ না করা, ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৭৫ শতাংশ জনপ্রতিনিধি না থাকা এবং যেসব ইউনিয়ন পরিষদ ভেঙে দুই সিটিতে যুক্ত করা হয়েছে সেসব ইউপির চেয়ারম্যানদের অব্যাহতি না দেওয়ার বিষয়গুলো চিহ্নিত করা হয়েছে।

ডিএনসিসি মেয়র পদে উপনির্বাচন ও এ সিটিতে যুক্ত হওয়া ১৮টি ওয়ার্ডের কাউন্সিলর নির্বাচন ছয় মাসের জন্য স্থগিত করেন হাইকোর্ট। আলাদা দুটি রিট আবেদনের ওপর শুনানি শেষে গত ১৭ জানুয়ারি বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি জাফর আহমেদের সমন্বয়ে গঠিত হাইকোর্ট ডিভিশন বেঞ্চ রুলসহ এ আদেশ দেন। এ ছাড়া ঢাকা দক্ষিণ সিটিতে যুক্ত হওয়া ১৮টি ওয়ার্ডের নির্বাচন ৪ মাসের জন্য স্থগিত করেছেন আদালত। -সমকাল

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul