adimage

২২ মে ২০১৮
সকাল ০৪:৪৬, মঙ্গলবার

পর্দা উঠলো বইমেলার

আপডেট  06:34 PM, ফেব্রুয়ারী ০১ ২০১৮   Posted in : জাতীয়    

পর্দাউঠলোবইমেলার

ঢাকা, ১ ফেব্রুয়ারি : অমর একুশে বইমেলার উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার বিকালে বাংলা একাডেমি প্রাঙ্গণে ‘অমর একুশে গ্রন্থমেলার’ উদ্বোধন করেন তিনি। এর মধ্য দিয়ে মাসব্যাপী বই মেলার পর্দা উঠলো।

এ সময় আগামী ২২ ও ২৩ ফেব্রুয়ারি আন্তর্জাতিক সাহিত্য সম্মেলনের উদ্বোধন ঘোষণা করেন প্রধানমন্ত্রী।

উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুক্তরাজ্যের লেখক এগনিস মিডোসম, ক্যামেরুনের ড. জয়েস অ্যাসউন টেনটেন, মিশরের ইব্রাহিম এলমাসরি ও সুইডেনের অরনে জনসন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, অমর একুশে গ্রন্থমেলার মধ্য দিয়ে আমাদের শিল্প সংস্কৃতি কেবল বাংলাদেশের মধ্যেই নয়, বিশ্ব দরবারে পৌঁছে যাবে।

রাজধানীর বাংলা একাডেমি প্রাঙ্গণ ও সোহরাওয়ার্দী উদ্যানে এবার দেড় লাখ বর্গফুট এলাকায় মেলা হচ্ছে। স্টলের সংখ্যা সব মিলিয়ে আটশ’র বেশি। এর মধ্যে বইয়ের স্টল ৬৭০,লিটলম্যাগ ১৫০ ও বিভিন্ন সামাজিক প্রতিষ্ঠানের বেশ কিছু সংখ্যক স্টল।

মেলার ব্যবস্থানাপনায় এবার নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার হয়েছে। নিরাপত্তার দায়িত্বে থাকছে পুলিশ, র‌্যাব অন্যান্য ফোর্স। মেলায় ২৫০টি ক্লোজসার্কিট ক্যামেরা স্থাপন করা হয়েছে। এবার প্রথমবারের মতো মেলার সঙ্গে সোহরাওয়ার্দী উদ্যানের স্বাধীনতা স্তম্ভকে যুক্ত করা হয়েছে।

মেলায় বাংলা একাডেমি ১৪৬টি নতুন বই প্রকাশ ও বিক্রি করবে। এবার প্রকাশক ও বিক্রেতারা তাদের স্টলগুলোতে বই বিক্রিতে ২৫ ভাগ কমিশন দেবে। সোহরাওয়ার্দী উদ্যানে বইয়ের মোড়ক উন্মোচন ও প্রকাশনা অনুষ্ঠান মঞ্চ হবে আরও বড় মাপের। ব্যবস্থাপনায় আরও জনবল বাড়বে। কবি, সাহিত্যিকদের প্রবেশের জন্য সোহরাওয়ার্দী উদ্যানে আলাদা একটি গেট স্থাপন করা হয়েছে।

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul