adimage

১৬ অক্টোবর ২০১৮
বিকাল ০৭:৫৯, মঙ্গলবার

আইনের শাসন প্রতিষ্ঠায় এক ধাপ এগিয়েছে বাংলাদেশ

আপডেট  02:29 AM, ফেব্রুয়ারী ০২ ২০১৮   Posted in : জাতীয়    

আইনেরশাসনপ্রতিষ্ঠায়একধাপএগিয়েছেবাংলাদেশ

ঢাকা, ২ ফেব্রুয়ারি : আইনের শাসন প্রতিষ্ঠায় এক ধাপ এগিয়ে গিয়েছে বাংলাদেশ। ২০১৭ সালের বৈশ্বিক আইনের শাসন সূচকে বিশ্বের ১১৩ দেশের মধ্যে বাংলাদেশ  এক ধাপ এগিয়ে ১০২তম স্থানে চলে এসেছে। ২০১৬ সালের সূচকে বাংলাদেশ ছিল ১০৩তম স্থানে।

গত বুধবার (৩১ জানুয়ারি) ওয়াশিংটন ডিসিতে আইনের শাসন পর্যবেক্ষণকারী আন্তর্জাতিক সংস্থা দি ওয়ার্ল্ড জাস্টিস প্রজেক্ট (ডব্লিউজেপি) এর প্রকাশিত রুল অব ল ইনডেক্স প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে

প্রতিবেদনে দক্ষিণ এশিয়ার ছয়টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান দেখানো হয়েছে চতুর্থ। এছাড়া মধ্যম আয়ের ৩০ দেশের মধ্যে বাংলাদেশ ২২তম।

বিশ্বের ১১৩ দেশের এক লাখ ১০ হাজার খানা ও তিন হাজার জন বিশেষজ্ঞের মতামতের ভিত্তিতে জরিপটি করা হয়।

জরিপে সরকারি ক্ষমতার সীমাবদ্ধতা, দুর্নীতির অনুপস্থিতি, উন্মুক্ত সরকার, মৌলিক অধিকার, নিয়ম ও নিরাপত্তা, নিয়ন্ত্রণমূলক ক্ষমতার প্রয়োগ, নাগরিক ন্যায়বিচার ও ফৌজদারি বিচার-এই আটটি বিষয়ের ওপর গুরুত্ব দেয়া হয়।

প্রতিবেদনে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে শ্রীলঙ্কা। দেশটির অবস্থান ৫২তম। তার পরে নেপাল ৫৮তম ও ভারত ৬২ তম। তালিকায় বাংলাদেশের পরেই সবচেয়ে খারাপ অবস্থানে রয়েছে পাকিস্তান ১০৫তম ও আফগানিস্তান ১১১ তম।

২০১৭ সালের ওই সূচকে আইনের শাসনে শীর্ষ অবস্থানে রয়েছে ইউরোপের দেশ ডেনমার্ক। তার পরে যথাক্রমে নরওয়ে ও ফিনল্যান্ড। তালিকায় সবচেয়ে খারাপ অবস্থানে রয়েছে ভেনেজুয়েলা ও কম্বোডিয়া। সূত্র : আমাদের সময়.কম

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul