adimage

২০ ফেব্রুয়ারী ২০১৮
সকাল ০২:০১, মঙ্গলবার

প্রধান বিচারপতি হলেন সৈয়দ মাহমুদ হোসেন

আপডেট  07:18 PM, ফেব্রুয়ারী ০২ ২০১৮   Posted in : জাতীয়    

প্রধানবিচারপতিহলেনসৈয়দমাহমুদহোসেন

ঢাকা, ২ ফেব্রুয়ারি : দেশের ২২তম প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ পেয়েছেন আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

আজ শুক্রবার দুপুরে রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদিন গণমাধ্যমকে বিষয়টি জানিয়েছেন।

‘রাষ্ট্রপতি আজ দুপুরে নতুন প্রধান বিচারপতির নিয়োগপত্রে স্বাক্ষর করেছেন। আগামীকাল শনিবার সন্ধ্যা ৭টায় বঙ্গভবনে রাষ্ট্রপতি নতুন বিচারপতিকে শপথবাক্য পাঠ করাবেন’, যোগ করেন প্রেস সচিব।

গত বছরের ১০ নভেম্বর প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা পদত্যাগ করার পর থেকেই এই পদ খালি ছিল। ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব পালন করছিলেন আবদুল ওয়াহাব মিয়া।

বেশ কিছুদিন ধরেই প্রধান বিচারপতি নিয়োগ নিয়ে গুঞ্জন শোনা যাচ্ছিল। এর মধ্যেই আজ শুক্রবার দুপুরে হঠাৎ আইনমন্ত্রী আনিসুল হক জানান, ‘কিছুক্ষণের মধ্যেই প্রধান বিচারপতি নিয়োগ দেবেন রাষ্ট্রপতি মহোদয়।’

এর পরই বঙ্গভবন থেকে নতুন প্রধান বিচারপতি নিয়োগের বিষয়টি নিশ্চিত করা হয়।

গত ১ আগস্ট উচ্চ আদালতের বিচারপতি অপসারণের ক্ষমতা সংসদের হাতে নিয়ে ষোড়শ সংশোধনী বাতিলের পূর্ণ রায় প্রকাশ করা হয়। রায়ে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার বিভিন্ন পর্যবেক্ষণ নিয়ে ক্ষোভ ও অসন্তোষ প্রকাশ করে আসছিলেন মন্ত্রী, দলীয় নেতা ও সরকারপন্থী আইনজীবীরা। তাঁরা প্রধান বিচারপতির পদত্যাগেরও দাবি তোলেন। এরই মধ্যে গত ২ অক্টোবর হঠাৎ করেই এক মাসের ছুটিতে যান প্রধান বিচারপতি। তিনি আবেদনে ৩ অক্টোবর থেকে ১ নভেম্বর পর্যন্ত ছুটিতে যাওয়ার কথা জানান রাষ্ট্রপতিকে।

পরে গত ১৩ অক্টোবর রাতে  সিঙ্গাপুর এয়ারলাইন্সের একটি ফ্লাইটে অস্ট্রেলিয়ার উদ্দেশে দেশ ছাড়েন সুরেন্দ্র কুমার সিনহা। ১০ নভেম্বর ছুটির মেয়াদ শেষ হওয়ার দিনই দেশের বাইরে থেকেই পদত্যাগপত্র পাঠান এস কে সিনহা।

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul