adimage

১৯ নভেম্বর ২০১৯
সকাল ০৯:২৫, মঙ্গলবার

পদ্মা সেতুতে বসছে ১৫ তম স্প্যান

আপডেট  02:33 AM, অক্টোবর ১৪ ২০১৯   Posted in : জাতীয়    

পদ্মাসেতুতেবসছে১৫তমস্প্যান

ঢাকা, ১৪ অক্টোবর : পদ্মা সেতুতে বসতে যাচ্ছে ১৫ তম স্প্যান ৪-ই। সোমবার স্প্যানটি পদ্মার চর এলাকা হতে সরিয়ে নেওয়া হবে। এছাড়া আরও ৫টি স্প্যান এখন প্রস্তুত রয়েছে পিলারের উপরে বসানোর জন্য। তবে পদ্মায় নাব্যতা সংকটের কারণে এ সকল স্প্যান এতোদিন বসানো সম্ভব হয়নি বলে জানিয়েছেন দায়িত্বরত একজন প্রকৌশলী। তবে ড্রেজিং করে নাব্যতা ফিরিয়ে আনায় এখন থেকে আবার স্প্যান বসানোর কাজ এগিয়ে যাবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, পদ্মা সেতুর পাইলিংয়ের কাজ অনেক আগেই শেষ হয়েছে। ৪২টি পিলারের মধ্যে ৩২টি পিলারের কাজ ইতিমধ্যে পুরোপুরি শেষ হয়েছে। বাকি ১০টি পিলারের পাইলিং শেষ হলেও এখন ক্যাপ বা পুরোপুরি কাজ শেষ হয়নি। যে ১১টি পিয়ারের কাজ জটিলতা সৃষ্টি হয়েছিল তার মধ্যে রবিবার ১টি পিয়ারের (পিয়ার-৩২) কাজ শেষ হয়েছে। এ মাসেই আরও ১ টি পিয়ার এর কাজ শেষ হবে (পিয়ার-৩১)।

এখন ৬ টি স্প্যান বসানোর জন্য শতভাগ প্রস্তুত রাখা হয়েছে। এর মধ্যে ৪টি লৌহজংয়ের কনস্ট্রাকশন ইয়ার্ডে এবং ২টি চর এলাকায় সংরক্ষণ করা হয়েছে। মোট ৪১ টি স্প্যানের মধ্যে মাওয়ায় ইতিমধ্যে এসে পৌছেছে ৩০ টি স্প্যান। যার মধ্যে ১৪টি স্থাপন করা হয়েছে। আবহাওয়া এবং ড্রেজিং অনুকূলে থাকলে আজ সোমবার ১৫তম স্প্যান স্থাপনের উদ্দেশ্যে চর এলাকা হতে স্প্যান পরিবহন করা হবে। পরবর্তী ২/৩ দিনের মধ্যে আগামী ১৬ অথবা ১৭ তারিখের দিকে তা পিয়ার-২৩ এবং ২৪ এর উপর স্থাপন করা হবে।

চলতি বর্ষা মৌসুম শেষে এটি ১ম স্প্যান স্থাপন প্রক্রিয়া। ইতিমধ্যে ১৪টি স্প্যান সফলভাবে বসানোর মধ্যে পদ্মা সেতুর ২১০০ মিটার বা ২ কিলোমিটারের অধিক দৃশ্যমান হয়েছে। আর ১৫তম স্প্যান বসানোর মাধ্যমে পদ্মা সেতুর ২ হাজার ২শ’ ৫০ মিটার দৃশ্যমান হবে। -ইত্তেফাক

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul