adimage

২২ মে ২০১৮
সকাল ০৪:৪২, মঙ্গলবার

ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু হচ্ছে কাল

আপডেট  10:45 AM, জানুয়ারী ১৮ ২০১৮   Posted in : ঢাকা ধর্ম চিন্তা    

ইজতেমারদ্বিতীয়পর্বশুরুহচ্ছেকাল

গাজীপুর, ১৮ জানুয়ারি : আগামীকাল শুক্রবার তুরাগ নদীর তীরে শুরু হচ্ছে ৫৩তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। হজের পর মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম এ সমাবেশকে সফল করতে সব ধরনের প্রস্তুতি নিয়েছে প্রশাসন।
সরেজমিনে দেখা যায়, দ্বিতীয় পর্বের ইজতেমায় অংশ নিতে এরই মধ্যে ১৬টি জেলার মুসল্লিরা ইজতেমা ময়দানে সমবেত হয়েছেন। এসেছেন অনেক বিদেশিও।

ইজতেমায় আগত মুসুল্লিরা জানান, পরকালে নাজাত ও জাহান্নামের আগুন থেকে বাঁচতে ইজতেমায় অংশগ্রহণ করেছেন। এখানে আল্লাহ্, রাসুল, পরকাল, জান্নাতের নেয়ামত ও জাহান্নামের শাস্তি নিয়ে ইজতেমার মুরুব্বিরা আলোচনা করেন। পথে কিছুটা যানজট ও শীত তাদের জন্য কষ্টকর হলেও আল্লাহ্র সন্তুষ্টির জন্য এসব সমস্যাকে তারা আমলে নিচ্ছেন না।

দ্বিতীয় পর্বের ইজতেমায় অংশ নেওয়া মুসুল্লিদের জন্য জেলা অনুযায়ী পুরো প্যান্ডেকে ২৮টি খিত্তায় ভাগ করা হয়েছে। ১৩টি গভীর নলকূপের মাধ্যমে সরবরাহ করা হচ্ছে পানযোগ্য পানি। পয়ঃনিষ্কাশন, অজু ও গোসলের জন্য নেওয়া হয়েছে পর্যাপ্ত ব্যবস্থা।

খিত্তায় অবস্থানকারী কয়েকজন মুসল্লি জানান, এবারের ইজতেমায় নেওয়া সব ধরনের প্রস্তুতি সন্তোষজনক। অজু, গোসল, রাস্তা-ঘাট এবং চলাচলে তাদের তেমন সমস্যা হচ্ছে না। গতবারের চেয়ে এবারের সুবিধা অনেক বাড়ানো হয়েছে। এতে মুসল্লিরা নির্বিঘ্নে তাদের প্রতিদিনের কাজ করতে পারছেন।

এক সংবাদ সম্মেলনে গাজীপুর পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ হারুন-অর-রশিদ বলেন, বিশ্ব ইজতেমায় দায়িত্ব পালনের জন্য সাত হাজার পুলিশ সদস্য প্রস্তুত রয়েছে। ইজতেমা ময়দানে সাত স্তরের নিরাপত্তা বলয় তৈরী করা হয়েছে। সাদা পোশাকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীও কাজ করছে।

তাবলীগ জামাতের দ্বন্দ্বের কোন প্রভাব ইজতেমায় পড়বেনা জানিয়ে এসপি আরও বলেন, অত্যাধুনিক সিসিটিভি ক্যামেরার মাধ্যমে ইজতেমা ময়দান ও এর আশপাশের এলাকা মনিটরিং করা হচ্ছে। ইজতেমা ময়দানে যেন মুসুল্লিরা নির্বিঘ্নে আসতে পারেন সেজন্য ট্রাফিক পুলিশ সদস্যরা দায়িত্ব পালন করছেন। পাশাপাশি তুরাগ নদীতে নৌ পুলিশও দায়িত্ব পালন করছে।

আগামী ২১ জানুয়ারি ইজতেমার দ্বিতীয় পর্বের  আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে। এ মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এবারের ইজতেমা।

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul