adimage

২০ ফেব্রুয়ারী ২০১৮
সকাল ০২:০০, মঙ্গলবার

এসএমই ঋণে সুদ হারের ব্যবধান সিঙ্গেলে রাখার নির্দেশ

আপডেট  08:25 AM, জানুয়ারী ১৪ ২০১৮   Posted in : ব্যাংক-বীমা    

এসএমইঋণেসুদহারেরব্যবধানসিঙ্গেলেরাখারনির্দেশ

ঢাকা ১৪ জানুয়ারীকেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা লঙ্ঘন করে বাণিজ্যিক ব্যাংকগুলো এসএমই খাতে উচ্চ সুদ হার আরোপ করছে বলে বাংলাদেশ ব্যাংকে অভিযোগ এসেছে। উদ্যোক্তাসহ সংশ্লিষ্ট বিভিন্ন মহলের এমন অভিযোগের প্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংক এসএমই খাতে ঋণ এবং আমানতের সুদ হারের ব্যবধান (স্প্রেড) সিঙ্গেল ডিজিটে রাখতে দেশের সকল তফসিলি ব্যাংককে নির্দেশ দিয়েছে।

রোববার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগের মহাব্যবস্থাপক আবু ফরাহ মো. নাছের স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ সংক্রান্ত একটি নির্দেশনা সকল ব্যাংকের প্রধান নির্বাহীদের বরাবর পাঠানো হয়েছে। এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে বলেও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, ব্যাংকগুলো এসএমই ঋণের ক্ষেত্রে উচ্চ সুদ হার আরোপ করছে মর্মে উদ্যোক্তাসহ বিভিন্ন মহল থেকে অভিযোগ পাওয়া যাচ্ছে। এ প্রেক্ষাপটে এসএমই খাতে ঋণ এবং আমানতের সুদ হারের ব্যবধান যৌক্তিক পর্যায়ে অর্থাৎ সিঙ্গেল ডিজিট বা নিম্নতর এক অংক পর্যায়ে সীমিত রাখার জন্য সকল ব্যাংকে নির্দেশনা দেওয়া হচ্ছে। তবে কেডিট কার্ড ও ভোক্তাঋণের ক্ষেত্রে এ হার প্রযোজ্য হবে না।

নির্দেশনায় আরও বলা হয়, বিভিন্ন সময় দেখা যায় ব্যাংকগুলো সঠিক খাতে এসএমই ঋণ দিচ্ছে না। এজন্য বাংলাদেশ ব্যাংকের এসএমই এন্ড স্পেশাল প্রোগ্রামস্ বিভাগ থেকে বিভিন্ন সময়ে জারিকৃত এসএমই খাতের সংজ্ঞা সঠিকভাবে অনুসরণ করে প্রকৃত খাতে ঋণ দেওয়ার জন্যও প্রজ্ঞাপনে বলা হয়।

দেশের সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নে এসএমই খাতের অবদান উল্লেখ করে প্রজ্ঞাপনে আরও বলা হয়, জাতীয় আয় বৃদ্ধি ও কর্মসংস্থান সৃষ্টিতে এসএমই খাত উল্লেখযোগ্য অবদান রাখছে। এসএমই খাতের উন্নয়নকে শিল্পায়নের চালিকা শক্তি হিসেবে বিবেচনা করে সরকার এ খাতকে অগ্রাধিকার খাত হিসেবে চিহ্নিত করেছে। এসএমই খাতের উন্নয়নে বাংলাদেশ ব্যাংক পুনঃঅর্থয়ানসহ বিভিন্ন সুবিধা প্রদান করলেও ব্যাংকগুলো এ খাতে উচ্চ হার আরোপ করছে। যা বাংলাদেশ ব্যাংকের অন্তর্ভূক্তিমূলক অর্থনৈতিক ধারণার পরিপন্থী।


সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul