adimage

২০ নভেম্বর ২০১৯
সকাল ০৫:২৩, বুধবার

১০ শতাংশ নগদ লভ্যাংশের সুপারিশ ইসলামী ব্যাংক পর্ষদের

আপডেট  08:01 AM, এপ্রিল ২৬ ২০১৯   Posted in : ব্যাংক-বীমা শেয়ারবাজার    

১০শতাংশনগদলভ্যাংশেরসুপারিশইসলামীব্যাংকপর্ষদের

ঢাকা, ২৬ এপ্রিল : ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৮ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ প্রদানের সুপারিশ করেছে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড। বুধবার অনুষ্ঠিত ব্যাংকের ২৭৩তম পর্ষদ সভায় এ সুপারিশ করা হয়। আগামী ১৮ জুন বেলা ১১টায় ঢাকা ক্যান্টনমেন্টের কুর্মিটোলা গলফ ক্লাবে ব্যাংকের বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৯ মে।

সমাপ্ত হিসাব বছরে ইসলামী ব্যাংকের সম্মিলিত শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ৯২ পয়সা। আগের হিসাব বছর সম্মিলিত ইপিএস ছিল ৩ টাকা ৬ পয়সা। ৩১ ডিসেম্বর সম্মিলিতভাবে ব্যাংকের শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩৪ টাকা ৪৫ পয়সা। এক বছর আগে সম্মিলিত এনএভিপিএস ছিল ৩১ টাকা ৪৭ পয়সা।

২০১৭ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেয় ইসলামী ব্যাংক। তার আগে ২০১৬ হিসাব বছরেও ১০ শতাংশ নগদ লভ্যাংশ পেয়েছিলেন শেয়ারহোল্ডাররা। সে বছর ব্যাংকটির ইপিএস হয় ২ টাকা ৭৮ পয়সা।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল ইসলামী ব্যাংক শেয়ারের সর্বশেষ দর ছিল ২৪ টাকা ৮০ পয়সা, যা আগের দিনের চেয়ে ৫০ পয়সা বা ১ দশমিক ৯৮ শতাংশ কম। সমাপনী দরও ছিল ২৪ টাকা ৮০ পয়সা। দিনভর শেয়ারটির দর ২৪ টাকা ২০ পয়সা থেকে ২৫ টাকা ২০ পয়সার মধ্যে ওঠানামা করে। এদিন ৪৭৯ বারে ব্যাংকটির মোট ৯ লাখ ২০ হাজার ৫০০টি শেয়ার লেনদেন হয়। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন ও সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ২১ টাকা ৯০ পয়সা ও ২৮ টাকা ৪০ পয়সা।

ইসলামী ধারার প্রথম বাংলাদেশী ব্যাংকটি ১৯৮৫ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়। ২ হাজার কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে বর্তমানে ব্যাংকটির পরিশোধিত মূলধন ১ হাজার ৬১০ কোটি টাকা। রিজার্ভে রয়েছে ৩ হাজার ৪৫৬ কোটি ৪০ লাখ টাকা। মোট শেয়ার সংখ্যা ১৬০ কোটি ৯৯ লাখ ৯০ হাজার ৬৬৮। এর মধ্যে উদ্যোক্তা-পরিচালকদের হাতে রয়েছে ৪৭ দশমিক ৮৪ শতাংশ শেয়ার। এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ১১ দশমিক ৯৭ শতাংশ, বিদেশী বিনিয়োগকারীদের কাছে ২৪ দশমিক ১৫ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে বাকি ১৬ দশমিক শূন্য ৪ শতাংশ শেয়ার রয়েছে।


সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul