adimage

২৪ মে ২০১৮
বিকাল ১০:০১, বৃহস্পতিবার

বিএনপি নেতা আমান, নাজিমুদ্দিন ও মন্টুসহ ৬ জন গ্রেপ্তার

আপডেট  02:27 AM, ফেব্রুয়ারী ০৩ ২০১৮   Posted in : রাজনীতি    

বিএনপিনেতাআমান,নাজিমুদ্দিনওমন্টুসহ৬জনগ্রেপ্তার

ঢাকা, ৩ ফেব্রুয়ারি : বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আমান উল্লাহ আমান, নির্বাহী কমিটির সদস্য নাজিম উদ্দিন আলম ও রাজশাহী জেলা বিএনপির সম্পাদক মতিউর রহমান মন্টুসহ ৬জন নেতাকে গ্রেপ্তার করেছে পুলিশ। শুক্রবার রাত ৯টার দিকে নাজিম উদ্দিন আলমের বাস ভবন থেকে আমানসহ তাকে আটক করা হয় বলে জানা গেছে।

এছাড়াও নয়া পল্টন থেকে রাজশাহী জেলা বিএনপির সাধারণ সম্পাদক মতিউর রহমান মন্টুসহ চারজনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

শুক্রবার সন্ধ্যা থেকে রাজধানীর মহাখালীর ডিওএইচএস’র ৩১ নম্বর রোডে নাজিম উদ্দিন আলমের বাসভবন ঘিরে রাখে পুলিশ। নাজিম উদ্দিনের সঙ্গে দেখা করতে সেখানে গিয়েছিলেন আমান উল্লাহ আমান।

তাদেরকে কী অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে এ ব্যাপারে তাৎক্ষণিকভাবে পুলিশের কোনো বক্তব্য পাওয়া যায়নি। তবে আমানের বিরুদ্ধে ২৩৭ টি ও নাজিম উদ্দিনের বিরুদ্ধে ডজনখানেক মামলা রয়েছে। এসব মামলায় জামিনে রয়েছেন তারা।

এর আগে বিএনপির কেন্দ্রীয় প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক এ বি এম মোশাররফ হোসেনকে আটক করেছে গোয়েন্দা পুলিশ। শুক্রবার (২ ফেব্রুয়ারি) বিকালে তাকে আটক করা হয় বলে দলটির মিডিয়া উইং কর্মকর্তা শামসুদ্দিন দিদার গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীও এ তথ্য নিশ্চিত করে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বলেছেন, দলের নির্বাহী কমিটির সভা বানচাল করতেই পুলিশ সরকারের মদতে গণগ্রেপ্তার শুরু করেছে।

সাংবাদিকদের রিজভী বলেন, ‘বিকাল সাড়ে ৪টায় আমি খবর পেলাম, আমাদের দলের জাতীয় নির্বাহী কমিটির প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক এ বি এম মোশাররফ হোসেনকে টঙ্গি থেকে ঢাকায় ফেরার পথে উত্তরার কাছ থেকে সাদা পোশাকে পুলিশ তুলে নিয়ে গেছে।’

শনিবার বিএনপির জাতীয় নির্বাহী কমিটির বৈঠকের আগে কেন্দ্রীয় কমিটির এই সদস্যকে আটক করার মাধ্যমে সরকারের ‘ফ্যাসিবাদী চরিত্র উন্মোচিত’ হয়েছে বলে দাবি করেন রিজভী।

অন্যদিকে শাহবাগ থানায় দুটি মামলায় রিজভীসহ শীর্ষ নেতাদের নাম উল্লেখ করা হয়েছে বলে নিশ্চিত করেছেন ওসি আবুল হাসান।

মঙ্গলবার হাইকোর্ট সংলগ্ন মাজার গেটের সামনে পুলিশের প্রিজনভ্যান ভেঙে তিন নেতাকে ছিনিয়ে নেয় বিএনপি কর্মীরা। এ সময় পুলিশের ওপর হামলার ঘটনাও ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানান, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার হাজিরাকে কেন্দ্র করে হাইকোর্ট এলাকায় দলটির নেতাকর্মীরা জড়ো হয়েছিলেন। এ সময় বিএনপির নির্বাহী কমিটির সদস্য ও সাবেক ছাত্রনেতা ওবায়দুল হক নাসির (৪০), সোহাগ মজুমদার (৩৮) ও মিলন (৩৮) নামের তিনজনকে আটক করে প্রিজন ভ্যানে রাখে পুলিশ।

হাজিরা শেষে বিএনপি চেয়ারপারসন বাসায় ফেরত যাওয়ার পথে একদল বিএনপিকর্মী ওই প্রিজন ভ্যানে ভাঙচুর চালিয়ে আটক নেতাদের ছিনিয়ে নেয়।

ওই ঘটনার পর বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়কে মঙ্গলবার রাতে রাজধানীর গুলশান এলাকা থেকে গ্রেপ্তার করে পুলিশ। মঙ্গলবার রাত পৌনে ৯টার দিকে গুলশান পুলিশ প্লাজার সামনে থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক অনিন্দ্য ইসলামকেও তার শান্তিনগরের বাসা থেকে মঙ্গলবার রাত ১২টার দিকে গোয়েন্দা পুলিশ (ডিবি) আটক করে বলে বিএনপির পক্ষ থেকে দাবি করা হয়।

এদিকে বাংলাদেশ পুলিশের নবনিযুক্ত মহাপরিদর্শক (আইজিপি) জাবেদ পাটোয়ারী বলেছিলেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার রায়কে কেন্দ্র করে কোনো ধরনের সহিংসতা রুখতে আইনশৃঙ্খলা বাহিনী কঠোর অবস্থানে থাকবে।

বৃহস্পতিবার সকালে পুলিশ হেডকোয়ার্টার্সের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আগামী ৮ ফেব্রুয়ারি খালেদা জিয়ার রায়কে কেন্দ্র করে জনসাধারণের জানমাল রক্ষায় কঠোর অবস্থানে থাকবে পুলিশ। যেকোন ধরনের নাশকতা বা সহিংসতার চেষ্টা করা হলে তা রুখে দেয়া হবে।

নতুন আইজিপি বলেন, পুলিশের প্রধান দায়িত্ব জনগণের জানমালের নিরাপত্তা দেয়া। পুলিশ দৃঢ়তার সঙ্গে এ কাজ করে যাচ্ছে। আগামী দিনেও জনগণের জানমালের নিরাপত্তা দিতে প্রতিটি পুলিশ সদস্যই কঠোর অবস্থানে থাকবে।

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে আইজিপি বলেন, নির্বাচন পরিচালনা নির্বাচন কমিশনের দায়িত্ব। তবে জনগণের জানমালের নিরাপত্তায় সর্বোচ্চ দায়িত্ব পালন করবে পুলিশ। নির্বাচনের সময় অবস্থা বুঝে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

পুলিশ সদস্যদের অপরাধে জড়িয়ে পড়া প্রসঙ্গে তিনি বলেন, পুলিশের কিছু সদস্যের অপকর্মের জন্য গোটা বাহিনী বিব্রত হয়। এর দায় কখনোই বাহিনী নেবে না। যারা এ ধরনের কাজ করে তাদের বিরুদ্ধে প্রচলিত আইন ও পুলিশি আইন কানুনে ব্যবস্থা নেয়া হয়।

প্রসঙ্গত, অতিরিক্ত আইজিপি (এসবি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারীকে নতুন আইজিপি হিসেবে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করেছিল সরকার।


সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul