adimage

২১ ফেব্রুয়ারী ২০১৮
সকাল ০৫:৪০, বুধবার

শীতে চুলের যত্ন

আপডেট  09:28 AM, জানুয়ারী ১৪ ২০১৮   Posted in : লাইফ স্টাইল     

শীতেচুলেরযত্ন

ঢাকা ১৪ জানুয়ারীশীতকালে শরীরের ত্বক শুষ্ক থাকবে এটা স্বাভাবিক বিষয়। তাই আমরা এই ত্বকের যত্নে কত কিছুই না করে থাকি। কিন্তু আমরা ত্বকের যত্ন নিলেও অনেকে চুলের যত্ন সেভাবে নিতে পারি না। অযত্নের কারণে মাথার স্ক্যাল্প শুষ্ক থাকে, এতে চুলও শুষ্ক হয়ে পড়ে। এমনকি ফাংগাল ইনফেকশন হওয়ারও প্রবল সম্ভাবনা দেখা দেয়।
 
এই ধরনের সমস্যা এড়ানোর জন্য অনেকেই কেমিক্যাল ট্রিটমেন্ট করে বিভিন্ন বিউটি পার্লার থেকে। কিন্তু এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, বিশেষজ্ঞরা কেমিক্যাল ব্যবহার করতে নিষেধ করছেন। কেমিক্যাল ট্রিটমেন্টে চুলের সাময়িক সৌন্দর্য বাড়ালেও, তা স্থায়ী হয় না। তাই চুলের যত্নে কয়েকটি সহজ উপায় দিয়েছেন বিশেষজ্ঞরা, সেগুলো তুলে ধরা হলো।
 
ভাল করে মাথায় নারকেল তেল মাখুন। তার পরে আধ ঘণ্টা রেখে শ্যাম্পু করে নিন। সালফেট নেই এমন শ্যাম্পু ব্যবহার করুন। স্ক্যাল্পে বেশি জোরে শ্যাম্পু দিয়ে ঘষবেন না। এতে স্ক্যাল্প আরও শুষ্ক হয়ে যায়।
 
ডায়েট একটি গুরুত্বপূর্ণ বিষয়। ওমেগা-৩ সমৃদ্ধ খাবার খান। যেমন আখরোট, আমন্ড। এছাড়াও ডিম, তেলযুক্ত মাছ, মাংস, চিজ, ফল ইত্যাদি প্রোটিন-যুক্ত খাবার খান। দুধ বা দুগ্ধজাত খাবার খেলে চুলের ঔজ্জ্বল্য বাড়ে। তাই ডায়েটে যেন অবশ্যই এই ধরনের খাবার থাকে। 
 
শীতের সময়ে একেবারেই চুলে রং করা বা স্ট্রেট করা বা স্মুদনিং করবেন না। শুধু শুষ্ক স্ক্যাল্প নয়, খুশকি ও চুল পড়ার সমস্যাতেও ভুগতে পারেন। দেহে ঠিকভাবে রক্ত সঞ্চালন হওয়া খুব প্রয়োজন। আর তার জন্য অবশ্যই বেশি করে পানি খাওয়া দরকার। শীতকালে হাইড্রেটেড থাকলে স্ক্যাল্পেও আর্দ্রতা বজায় থাকবে।

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul