adimage

১৯ নভেম্বর ২০১৯
সকাল ০৮:৩৫, মঙ্গলবার

বশেমুরবিপ্রবিতে পিঠা উৎসব পালিত

আপডেট  12:49 PM, ফেব্রুয়ারী ১৪ ২০১৯   Posted in : শিক্ষাঙ্গন    

বশেমুরবিপ্রবিতেপিঠাউৎসবপালিত

মাইনউদ্দিন পরান,বশেমুরবিপ্রবি, ১৪ ফেব্রুয়ারি : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) বাংলা বিভাগ কর্তৃক পিঠা উৎসব আয়োজন করা হয়েছে।

বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারী) বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিন এ উৎসবের উদ্বোধন করেন। এসময় আইন অনুষদের ডিন মোঃ আব্দুল কুদ্দুস মিয়া,সমাজবিজ্ঞান অনুষদের ডিন রফিকুন নেসা আলী, জীববিজ্ঞান অনুষদের ডিন এম এ সাত্তার, ইন্জিনিয়ারিং অনুষদের ডিন বি কে বালা সহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক,শিক্ষার্থী এবং কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

এই উৎসবে চন্দ্রপুলি,রসমাধুরি, হৃদয়হরণ,ঝালকুলি, কস্তুরি, ইলিশ পইটা,নারকেলের বরফি,পাটিসাপটা,
নকশি পিঠা সহ প্রায় দেড় শতাধিক পিঠা পরিবেশন করা হয়।

পিঠা উৎসব সম্পর্কে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিন বলেন "পিঠা পুলি বাঙালীদের অন্যতম ঐতিহ্য, কিন্তু বর্তমানে এই ইতিহ্যের চর্চা অনেকটা কমে এসেছে। মূলত এই ঐতিহ্য সংরক্ষণ এবং শিক্ষার্থীদের পিঠা পুলির সাথে পরিচিত করার উদ্দেশ্যে আমরা প্রতিবছর এই উৎসব আয়োজন করে থাকি। এ উৎসবে গোপালগন্জসহ  বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের পিঠা থাকে। আমাদের শিক্ষার্থীরা এই উৎসব অত্যন্ত উপভোগ করে। আমি মনে করি সকলের উচিত আমাদের ঐতিহ্য এসকল পিঠা পুলি তৈরির চর্চা বৃদ্ধি করা"

উল্লেখ্য,প্রতিবছরই বাংলা বিভাগের আয়োজনে ফাল্গুনের প্রথম সপ্তাহে এ উৎসব আয়োজন করা হয়। উৎসবটি বাংলা বিভাগ কর্তৃক আয়োজিত হলেও এতে বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক,শিক্ষার্থী এবং কর্মকর্তা কর্মচারীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ থাকে।

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul