adimage

২৩ সেপ্টেম্বর ২০১৯
বিকাল ১১:৩৩, সোমবার

এইচএসসি আলিম ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ আজ : যেভাবে জানা যাবে

আপডেট  01:35 AM, Jul ১৭ ২০১৯   Posted in : শিক্ষাঙ্গন    

এইচএসসিআলিমওসমমানেরপরীক্ষারফলপ্রকাশআজ:যেভাবেজানাযাবে

ঢাকা, ১৭ জুলাই : চলতি বছরের এইচএসসি, আলিম ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হবে আজ বুধবার। আজ সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের অনুলিপি তুলে দেবেন শিক্ষামন্ত্রী-উপমন্ত্রী ও সব বোর্ড চেয়ারম্যান। আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করা হবে দুপুর সাড়ে ১২টায় শিক্ষা মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে। পরীক্ষার্থীরা ফল অবহিত হবে ইন্টারনেট ও মোবাইল ফোনের এসএমএস-এর মাধ্যমে বেলা ১টার পর থেকে।

আন্তঃবোর্ড সমন্বয় সাব-কমিটির দেয়া তথ্যানুসারে, এবারের (২০১৯ সাল) এইচএসসি, ফাজিল এবং এইচএসসি ভোকেশনাল পরীক্ষায় মোট ১৩ লাখ ৫১ হাজার ৩০৯ জন পরীক্ষার্থীর মধ্যে ৮টি সাধারণ বোর্ডে ১১ লাখ ৩৮ হাজার ৫৫০ জন, মাদরাসা বোর্ডের অধীনে ৭৮ হাজার ৪৫১ জন ও কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ১ লাখ ২৪ হাজার ২৬৫ জন পরীক্ষার্থী অংশ নিয়েছিল। গত পয়লা এপ্রিল তত্ত্বীয় পরীক্ষা শুরু হয়ে শেষ হয়েছে ১১ মে। ১২ মে থেকে ব্যবহারিক পরীক্ষা শুরু হয়েছে শেষ হয়েছে ২১ মে। কয়েক বছর ধরে পাবলিক পরীক্ষার প্রশ্নপত্র সামাজিক যোগাযোগের (ফেসবুকসহ) বিভিন্ন মাধ্যমে ফাঁস হলেও এবার প্রশ্ন ফাঁসের অভিযোগ ছাড়াই শেষ হয় উচ্চ মাধ্যমিকের সব পরীক্ষা।

ফল জানতে হবে ওয়েবসাইটে ও মোবাইলে : বেলা ১টার পর নিজ নিজ প্রতিষ্ঠানের ওয়েবসাইটে এবং নিজ নিজ শিক্ষা বোর্ডগুলোর নিজস্ব সাইটে ফলাফল উন্মুক্ত করা হবে। বোর্ডের ওয়েবসাইটের ঠিকানা হচ্ছে- (http:/www.dhakaeducationboard.gov.bd)|। এছাড়া অন্যান্য বারের মতো যেকোনো মোবাইল থেকে এসএসএম করে পরীক্ষার ফল জানা যাবে। এজন্য মোবাইলে ম্যাসেজ অপশনে গিয়ে ঐঝঈ লিখে স্পেস দিয়ে বোর্ডের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৯ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএস-এ ফল জানিয়ে দেয়া হবে।

একইভাবে মাদরাসা বোর্ডের আলিমের ফল জানতে অষরস লিখে স্পেস দিয়ে গধফ লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৯ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। একইভাবে এইচএসসি ভোকেশনালের ফল জানতে ঐঝঈ লিখে স্পেস দিয়ে ঞবপ লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৯ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। উভয় ক্ষেত্রেই ফিরতি এসএমএস-এ ফল জানিয়ে দেয়া হবে। কয়েক বছরের মতো এবারো বোর্ডগুলো শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে ই-মেইলের মাধ্যমে তাদের ফল অবহিত করবে। কোনো ধরনের কাগজ বা লিখিত কিছু শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠানো হবে না।

ফল পুনঃনিরীক্ষার আবেদন কাল থেকে : বরাবরের মতো সরকারি মোবাইল অপারেটর টেলিটক থেকে আগামীকাল ১৮ জুলাই থেকে ২৪ জুলাই পর্যন্ত এইচএসসি আলিম ও সমমানের পরীক্ষার ফল পুনঃনিরীক্ষার আবেদন করা যাবে বলে জানিয়েছেন আন্তঃবোর্ড সমন্বয় সাব-কমিটির পরীক্ষা নিয়ন্ত্রক আবুল বাশার।

ফল পুনঃনিরীক্ষণের আবেদন করতে জঝঈ লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে বিষয় কোড লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএ-এস ফি বাবদ কত টাকা কেটে নেয়া হবে তা জানিয়ে একটি পিন নম্বর (পার্সোনাল আইডেন্টিফিকেশন নম্বর-চওঘ) দেয়া হবে।

আবেদনে সম্মত থাকলে জঝঈ লিখে স্পেস দিয়ে ণঊঝ লিখে স্পেস দিয়ে পিন নম্বর লিখে স্পেস দিয়ে যোগাযোগের জন্য একটি মোবাইল নম্বর লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। পুনঃনিরীক্ষার আবেদনে প্রতিটি বিষয় ও প্রতি পত্রের জন্য দেড় শ’ টাকা হারে চার্জ কাটা হবে। যে সব বিষয়ের দুটি পত্র (প্রথম ও দ্বিতীয় পত্র) রয়েছে যে সব বিষয়ের ফল পুনঃনিরীক্ষার আবেদন করলে দুটি পত্রের জন্য মোট ৩০০ টাকা ফি কাটা হবে। একই এসএমএস-এ একাধিক বিষয়ের আবেদন করা যাবে, এক্ষেত্রে বিষয় কোড পর্যায়ক্রমে কমা দিয়ে লিখতে হবে।


সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul