adimage

২০ জানুয়ারী ২০১৮
বিকাল ০১:০৮, শনিবার

শেষ হলো ৩৮তম বিসিএস’র প্রিলি পরীক্ষা

আপডেট  02:54 PM, ডিসেম্বর ২৯ ২০১৭   Posted in : শিক্ষাঙ্গন    

শেষহলো৩৮তমবিসিএস’রপ্রিলিপরীক্ষা

ঢাকা, ২৯ ডিসেম্বর : শেষ হলো দেশের মোট ২৮৩টি কেন্দ্রে একযোগে শুরু হওয়া ৩৮তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা। শুক্রবার সকাল ১০টায় এ পরীক্ষা শুরু হয়ে শেষ হয় ১২টায়।

পিএসসি জানিয়েছে, ৩৮তম বিসিএস প্রিলিমিনারিতে তিন লাখ ৪৬ হাজার ৫৩২ প্রতিযোগী অংশ নেয়া। দেশের মোট ২৮৩ কেন্দ্র এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। এর মধ্যে ঢাকায় রয়েছে ১৬২টি কেন্দ্র। অন্যান্য বিবিএস পরীক্ষার তুলানায় এবার আবেদন পড়েছে সর্বোচ্চ। ৩৭তম বিসিএসে অংশ নেয় দুই লাখ ৪৩ হাজার ৪৭৬ জন।

পিএসসির জনসংযোগ কর্মকর্তা ইসরাত শারমিন বলেন, পরীক্ষায় কড়া নজরদারি বসানো হয়। প্রশ্নফাঁস রোধে বেশ কয়েক সেট প্রশ্নপত্র তৈরি করা হয়। কেন্দ্রগুলোতে গোয়েন্দা, র‌্যাব, পুলিশ ও আনসারসহ চারস্তরের নিরাপত্তা ব্যবস্থা থাকে।

এছাড়া দেশের প্রতিটি কেন্দ্রে পিএসসি নিজস্ব টাকায় দুটি করে মেটাল ডিটেক্টর সরবরাহ করে। প্রতিটি পরীক্ষার হলে একটি করে ঘড়িও কিনে দেয়া হয়।

প্রসঙ্গত, ৩৮তম বিসিএসের লিখিত পরীক্ষার প্রতিটি খাতা দু’জন পরীক্ষক মূল্যায়ন করবেন। তাদের নম্বরের ব্যবধান ২০ শতাংশের বেশি হলে তৃতীয় পরীক্ষকের কাছে খাতা পাঠানো হবে। এর ফলে পরীক্ষার্থীদের মেধা যথাযথভাবে মূল্যায়িত হবে বলে মনে করছে পিএসসি।

এ বিসিএস থেকে বাংলাদেশ বিষয়াবলির ২০০ নম্বরের লিখিত পরীক্ষায় আলাদা করে মুক্তিযুদ্ধ বিষয়ে ৫০ নম্বরের প্রশ্ন রাখা হবে। সাত বিভাগের পাশাপাশি এবার নতুন ময়মনসিংহ বিভাগেও পরীক্ষা নেয়া হচ্ছে।


সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul