adimage

২৩ অগাস্ট ২০১৯
বিকাল ০৫:৪৬, শুক্রবার

কাশ্মীরিদের পাশে আছি, তাদের স্বাধীনতা কামনা করি: শোয়েব আখতার

আপডেট  01:13 AM, অগাস্ট ১৫ ২০১৯   Posted in : স্পোর্টস    

কাশ্মীরিদেরপাশেআছি,তাদেরস্বাধীনতাকামনাকরি:শোয়েবআখতার

স্পোর্টস ডেস্ক, ১৫ আগস্ট : পাকিস্তানের কিংবদন্তি ক্রিকেটার শোয়েব আখতার সোশ্যাল মিডিয়া তথা টুইটারে ব্যান্ডেজ পড়া একটি শিশুর ছবি পোস্ট করে লেখেন, ‘আত্মত্যাগের দৃষ্টান্ত তুমি। তোমাদের পাশে আছি। তোমাদের স্বাধীনতা কামনা করি।’

ক্রিকেট ইতিহাসের সবচেয়ে দ্রুতগতির এই বোলারের টুইটের পর নেটদুনিয়া আলোড়ন তৈরি হয়। অনেকে শোয়েব আখতারের টুইটে সমর্থকন করেছেন। তবে ভারতীয় কয়েকজন টুইটারে লেখেন, এদেশেও আপনার প্রচুর ভক্ত রয়েছে। কিন্তু এই মন্তব্যের পর আপনাকে আনফলো করছি।

শুধু শোয়েব আখতারই নন, কাশ্মীরে ৩৭০ ধারা বাতিল করতে মুখ খুলেছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক শহীদ আফ্রিদিসহ বর্তমান অধিনায়ক সরফরাজ আহমেদও।

গত ৫ আগস্ট সোমবার ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে নরেন্দ্র মোদির সরকার। কেড়ে নেয়া হয়েছে জম্মু-কাশ্মীর ও লাদাখের বিশেষ মর্যাদা। ফলে ভূস্বর্গে অস্থিতিশীল অবস্থা বিরাজ করছে।

প্রসঙ্গত, প্রসঙ্গত ১৯৪৭ সালে ভারত-পাকিস্তান দুটি স্বাধীন রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশের পর প্রতিবেশী দুই দেশ ভারত-পাকিস্তান উভয়ই কাশ্মীরের দখল নেয়।

১৯৪৭ সালে কাশ্মীরের সঙ্গে ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা একটি অস্থায়ী সংস্থান (টেম্পোরারি প্রভিশন)। এ অনুচ্ছেদ বলে জম্মু-কাশ্মীরকে বিশেষ মর্যাদা ও বিশেষ স্বায়ত্তশাসন দেয়া হয়েছিল। সংবিধানের অন্যান্য ধারা অন্য সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ক্ষেত্রে প্রযোজ্য হলেও জম্মু-কাশ্মীরের ক্ষেত্রে তা প্রযোজ্য হতো না।

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul