adimage

২০ ফেব্রুয়ারী ২০১৮
সকাল ০২:০২, মঙ্গলবার

বাংলাদেশ-শ্রীলংকা প্রথম টেস্ট আজ

আপডেট  01:42 AM, জানুয়ারী ৩১ ২০১৮   Posted in : স্পোর্টস    

বাংলাদেশ-শ্রীলংকাপ্রথমটেস্টআজ

স্পোর্টস ডেস্ক, ৩১ জানুয়ারি : ২০০৬ সালে বাংলাদেশ-শ্রীলংকা ম্যাচ দিয়ে চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের টেস্ট ক্রিকেটের যাত্রা শুরু। সেই মাঠে আবার সাদা পোশাকে দু’দলের ক্রিকেট-যাত্রা শুরু হচ্ছে। দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে এখানে আজ টাইগার ও লংকানদের দ্বৈরথ শুরু হচ্ছে।

ঘরের মাঠে বরাবরই শক্ত প্রতিপক্ষ বাংলাদেশ। অপরদিকে ঢাকায় সদ্যসমাপ্ত ত্রিদেশীয় ওয়ানডে সিরিজ জিতে ফুরফুরে মেজাজে রয়েছেন লংকানরা। দু’দলই একে-অপরকে সমীহ করছে। কেউ নিজেদের ফেভারিট মানছে না।

মঙ্গলবার জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুশীলনের ফাঁকে সংবাদ সম্মেলনে হাজির হন দুই অধিনায়ক। নিজেদের ফেভারিট মনে করেন কিনা এমন প্রশ্ন ছিল দু’জনের কাছে। কৌশলে জানিয়ে দিয়েছেন, মাঠেই জবাব মিলবে। ত্রিদেশীয় সিরিজের ফাইনালে চোট পেয়ে দলের বাইরে সাকিব আল হাসান। তার পরিবর্তে এই টেস্টে অধিনায়কের দায়িত্ব পালন করবেন মাহমুদউল্লাহ রিয়াদ। তার নেতৃত্বে কেমন করে বাংলাদেশ, তা দেখার প্রত্যাশায় ক্রিকেট-ভক্তরা।

সাকিবের অনুপস্থিতিতে চার বছর পর দলে আবার ডাক পেয়েছেন অফ-স্পিনার আবদুর রাজ্জাক। তাকে শেষ পর্যন্ত ১১ জনের দলে রাখা হয় কিনা এ নিয়েও রয়েছে বাড়তি আগ্রহ। এই টেস্টে অভিষেক হতে পারে চট্টগ্রামের ছেলে অফ-স্পিনার নাঈম হাসানের। দিনকয়েক আগে নিউজিল্যান্ডে অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে অংশ নেয়া নাঈমকে ঘিরে চট্টগ্রামের ক্রিকেট-ভক্তদের আগ্রহ রয়েছে।

আলোচনায় জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের উইকেটও। কেমন হবে উইকেটের আচরণ। এ নিয়ে কৌতহল সবার। তবে দু’দলে স্পিনারদের ভিড় দেখে ধারণা করা হচ্ছে, এখানে ছড়ি ঘোরাবেন স্লো বোলাররা। বাংলাদেশ দলে ছ’জন স্পিনার। শ্রীলংকা স্কোয়াডেও স্পিনার আছেন বেশ কয়েকজন। এই ভেন্যুতে এ নিয়ে চতুর্থবার মুখোমুখি হচ্ছে বাংলাদেশ ও শ্রীলংকা। এর আগে অনুষ্ঠিত তিন টেস্ট ম্যাচের দু’টিতেই জয় পেয়েছিল অতিথিরা। ২০০৬ সালে ফেব্রুয়ারিতে লংকানরা জিতেছিল আট উইকেটে। ২০০৯ সালের জানুয়ারিতে শ্রীলংকা জেতে ৪৬৫ রানে। ২০১৪ সালের ফেব্রুয়ারিতে তৃতীয় ও সর্বশেষ ম্যাচটি ড্র হয়।

জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে এ পর্যন্ত ১৬টি টেস্ট ম্যাচ খেলেছে বাংলাদেশ। হেরেছে ১১টিতে। ড্র করেছে ভারত, ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড, শ্রীলংকা ও দক্ষিণ আফ্রিকার সঙ্গে। এ মাঠে টাইগাররা সর্বশেষ গত বছরের সেপ্টেম্বরে টেস্ট খেলেছে। অস্ট্রেলিয়ার বিপক্ষে ওই ম্যাচে হেরে প্রথমবারের মতো দলটির বিপক্ষে সিরিজ জয়ের স্বপ্ন ভেঙে যায়। তখন টাইগারদের কোচ ছিলেন শ্রীলংকান হাথুরুসিংহে। সেই হাথুরু এখন বিপক্ষ কোচ।

দু’দলই জয়ের ব্যাপারে আশাবাদী। বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ বলেন, ‘শ্রীলংকা শক্তিশালী দল, এতে কোনো সন্দেহ নেই। তাদের বিরুদ্ধে সতর্কতার সঙ্গে খেলতে হবে। জয়ের জন্যই মাঠে নামবে বাংলাদেশ।’ অপরদিকে শ্রীলংকার কোচ হাথুরু বলেন, ‘বাংলাদেশকে গুরুত্ব দেয়া হচ্ছে। ঘরের মাঠে তারা শক্ত প্রতিপক্ষ। কয়েক বছর ধরে টেস্টে ভালো করছে।’ তিনি জানান, শ্রীলংকা জয়ের জন্য লড়বে। বাংলাদেশের ১১ জনের দলের প্রত্যেককে বিশেষভাবে দেখা হবে। কাউকে হালকাভাবে নেবেন না তারা।

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul