adimage

১৮ অগাস্ট ২০১৮
সকাল ১০:৩৮, শনিবার

কোহলির সেঞ্চুরিতে জিতল ভারত

আপডেট  10:30 AM, ফেব্রুয়ারী ০২ ২০১৮   Posted in : স্পোর্টস    

কোহলিরসেঞ্চুরিতেজিতলভারত

স্পোর্টস ডেস্ক, ২ ফেব্রুয়ারি : দেশের মাটিতে যতই তর্জন গর্জন করুক না কেন, উপমহাদেশের বাইরে গেলেই নাকি ভোল পাল্টে যায় বিরাট কোহলির। এমনটা নয় যে, বিদেশের মাটিতে তার কোনো সেঞ্চুরি নেই। কিন্তু চলতি দক্ষিণ আফ্রিকা সফরের মাঝেই তাকে অস্ট্রেলিয়া-ইংল্যান্ড- দক্ষিণ আফ্রিকার মাটিতে সেঞ্চুরি করার জন্য অনেকেই চ্যালেঞ্জ ছুঁড়েছেন। এবার সেই চ্যালেঞ্জ বাস্তবায়ন করে দেখালেন ভারত অধিনায়ক। ১১২ রানের ইনিংস খেলে ৬ উইকেটে জেতালেন দলকেও। সঙ্গে ছিল কুলদীপ যাদব আর যুবজবেন্দ্র চাহালের ঘূর্ণি।

বৃহস্পতিবার ডারবানের কিংসমেডে টসে জিতে ব্যাটিংয়ে নেমে সেঞ্চুরি হাঁকান অধিনায়ক ফাফ ডু প্লেসিস। তার ১১২ বলে ১২০ রানের ঝড়ো ইনিংসে ছিল ১১টি চার এবং ২টি ছক্কার মার। কিন্তু আশ্চর্য হলো, আর কোনো ব্যাটসম্যান ৪০ এর ঘরেও যেতে পারেননি। দ্বিতীয় সর্বোচ্চ ব্যক্তিগত রান ক্রিস মরিসের ৩৭। হাশিম আমলা করেন  ১৬ রান। ধীরগতির ব্যাটিংয়ে ৪৯ বলে ৩৪ রান করে চাহালের বলে এলবিডব্লিউ হন আরেক ওপেনার কুইন্টন ডি কক।

৯ রানে এইডেন মারক্রামকে ফেরান লেগ স্পিনার চাহাল। দুই ভয়ংকর ব্যাটসম্যান জেপি ডুমিনি (১২) এবং ডেভিড 'কিলার' মিলারকে (৭) দাঁড়াতেই দেননি কুলদীপ যাদব। দুজনকেই প্যাভিলিয়নে পাঠিয়েছেন তিনি। ১৩৪ রানে ৫ উইকেট হারিয়ে চাপে পড়ে স্বাগতিকরা। সবার যাওয়া-আসার মধ্যে দায়িত্বশীল ব্যাটিংয়ে দলকে আড়াইশ রানের গণ্ডি পার করে দেন ডুপ্লেসিস। সপ্তম উইকেটে ফেলুকওয়ায়োর সঙ্গে ৫৬ রানের জুটির সৌজন্যে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ২৬৯ রান সংগ্রহ কর স্বাগতিকরা। কুলদীপ ৩টি আর চাহাল ২টি উইকেট নিয়েছেন।

২৭০ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে ৬৭ রানের মধ্যে দুই ওপেনারকে হারায় ভারত। সাদা পোশাকে বিবর্ণ একটি সিরিজ কাটানো রোহিত শর্মা ওয়ানডেতেও ব্যর্থতার ঘানি টেনে আউট হন ২০ রানে। আরেক ওপেনার শিখর ধাওয়ান খেলছিলেন দারুণ। তবে দুর্ভাগ্যজনক রান-আউটের শিকার হয়ে তার ৬ চারে ৩৫ রানের ইনিংসটি আর বড় হয়নি।

তৃতীয় উইকেটে ১৮৯ রানের দুর্দান্ত এক জুটি গড়েন অধিনায়ক কোহলি এবং আজিঙ্কা রাহানে। ম্যাচ চলে আসে ভারতের নিয়ন্ত্রণে। আন্দিলে ফেলুকওয়ায়োর বলে টানা পঞ্চম ফিফটি পাওয়া রাহানে ৮৬ বলে ৭৯ রানে আউট হলে ভাঙে এই জুটি। এরপরই ১০৫ বলে ওয়ানডে ক্যারিয়ারের ৩৩তম সেঞ্চুরি তুলে নেন কোহলি। ১১৯ বলে ১০ চারে ১১২ রানের ইনিংসটি থামে সেই আন্দিলে ফেলুকওয়ায়োর বলে। মহেন্দ্র সিং ধোনি ও হার্দিক পান্ডিয়ার ফিনিশিং টাচে ২৭ বল হাতে রেখেই ৬ উইকেটে জিতে যায় ভারত।


সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul