adimage

১৮ Jul ২০১৮
সকাল ০৩:২১, বুধবার

হুইল চেয়ারে বিশ্বকাপে

আপডেট  01:32 PM, Jun ২১ ২০১৮   Posted in : স্পোর্টস    

হুইলচেয়ারেবিশ্বকাপে

স্পোর্টস ডেস্ক, ২১ জুন : বিশ্বকাপ বলে কথা। গেটেস্ট শো অন আর্থের চাক্ষুস স্বাক্ষী হতে কে না চান। যেভাবে পারেন সামর্থ্য থাকলেই চলে আসেন বিশ্বকাপ ফুটবলের ভেন্যুতে। চলে যান গ্যালারিতে। তাই বলে অক্ষম শরীর নিয়ে বিশ্বকাপের খেলা দেখতে ? হ্যাঁ, এই কঠিন কাজটিই করেছেন মেক্সিকোর মার্টিনা ও আর্জেন্টিনার ক্রিশ্চিয়ানো। তারা হুইল চেয়াবে চড়ে আল্টান্টিক মহাসাগর পাড়ি দিয়ে চলে এসেছেন রাশিয়ায়। দেখছেন বিশ্বকাপের খেলা।

মেক্সিকান মার্টিনার অনেক বয়স হয়ে গেছে। এখন তার বয়স চলছে ৮২। এই বয়সে তার বাড়িতে বিশ্রাম নেয়ার কথা। চিন্তা করার কথা পরকালের জন্য; কিন্তু ফুটবলের প্রতি তার অদম্য ভালোবসা, অকৃত্রিম দরদই নিয়ে এসেছে হাজার মাইল দূরে। ছেলে ড্যানিয়েলকে সাথে নিয়ে চলে এসেছেন রাশিয়ায়।
পর্তুগাল-মরক্কো ম্যাচের আগে তাকে পাওয়া গেল মস্কোর লুজনিয়াকি স্টেডিয়ামে। বেশ কয় বছর আগে প্যারালাইসিস হয়ে গেছেন মার্টিনার; কিন্তু বন্ধ করেননি বিশ্বকাপ খেলা দেখা। দোভাষীর সহায়তায় আলাপ হয় তার সাথে। জানান, এই শারীরিক অবস্থা নিয়েই তিনি ব্রাজিল বিশ্বকাপের খেলা দেখেছেন। তবে সুস্থ থাকা অবস্থায় তিনি অনেক ম্যাচ দেখেছেন। নিজ দেশের মাঠে ১৯৭০ ও ১৯৮৬ এর বিশ্বকাপ খেলায় মাঠে ছিলেন। এখন ছেলেকে সাথে নিয়ে চলেন। ছেলে তার হুইল চেয়ার ঠেলার দায়িত্বে থাকে।

বুধবার নিঝনি নবগোরদ মেট্রো স্টেশনে সাক্ষাৎ হয় আর্জেন্টিনার ক্রিশ্চিয়ানোর সাথে। বাবা কার্লোসকে সাথে নিয়ে তিনিও এসেছেন বিশ্বকাপে নিজ দেশের খেলা দেখতে। বাবাই যে তার হুইল চেয়ারের চালক। কার্লোসের ছয় সন্তান। এর মধ্যে ক্রিশ্চিয়ানোই জন্মের পর থেকে শাররীক প্রতিবন্ধী; কিন্তু জ্ঞান বুদ্ধি হওয়ার পর থেকেই ফুটবল পাগল ছেলেটি। বিদেশে গিয়ে খেলা দেখাও তার থামানো যায় না অদম্য ইচ্ছের কারণে। ঠিক মতো কথাই বলতে পারেন না ২৮ বছর বয়সী এই আর্জেন্টাইন। এরপরও জানান, এটা আমার দ্বিতীয় বিশ্বকাপ। ২০১৪ সালে ব্রাজিলে গিয়ে ছয়টি বিশ্বকাপ ম্যাচ দেখেছি। এবার আর্জেন্টিনার সকল ম্যাচ দেখবো।

শুধু বিশ্বকাপই নয়। দুটি অলিম্পিক গেমসও ক্রিশ্চিয়ান দেখেছেন হুইল চেয়ার চেপে। ২০১২ এর লন্ডন ও ২০১৬ এর রিও অলিম্পিক গেমস তিনি স্টেডিয়ামের দর্শক ছিলেন। সাথে বাবাও।

সর্বাধিক পঠিত

Comments

এই পেইজের আরও খবর

মোবাইল অ্যাপ ডাউনলোড করুন

nazrul