Print Paper - www.news69bd.com - Publish Date : 21 May 2019

ব্যতিক্রমী সফরে তিব্বতে মার্কিন রাষ্ট্রদূত

ব্যতিক্রমী সফরে তিব্বতে মার্কিন রাষ্ট্রদূত

আন্তর্জাতিক ডেস্ক, ২১ মে : চীনে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত তিব্বত সফরে যাচ্ছেন। চার বছরের মধ্যে কোনো মার্কিন রাষ্ট্রদূতের এটাই প্রথম তিব্বত সফর। সোমবার তার দূতাবাস থেকে একথা বলা হয়েছে।

বেইজিং আমেরিকান কূটনৈতিক, সাংবাদিক ও পর্যটকদের তিব্বতে যেতে বাধা দিচ্ছে মার্কিন পররাষ্ট্র দপ্তরের এই অভিযোগের দুই মাস পর মার্কিন কূটনীতিক টেরি ব্রানস্টাড এই সফরে যাচ্ছেন।

দূতাবাসের এক মুখপাত্র ই-মেইলে জানান, রোববার থেকে শনিবার পর্যন্ত ব্রানস্টাডের কিংঘাই প্রদেশ ও পার্শ্ববর্তী স্বায়ত্ত্বশাসিত তিব্বত সফরের করার কথা রয়েছে।

এই মুখপাত্র আরো বলেন, ‘সফরটি তিব্বতে ধর্মীয় স্বাধীনতার এবং সেখানকার সংস্কৃতি ও ভাষার ওপর রাষ্ট্রের হস্তক্ষেপের ব্যাপারে উদ্বেগ জানাতে স্থানীয় নেতৃবৃন্দের সাথে যোগাযোগের একটি সুযোগ।’

তিনি আরো বলেন, ‘রাষ্ট্রদূত তিব্বতের স্বায়ত্ত্বশাসিত অঞ্চলে সফরের এই সুযোগকে স্বাগত জানিয়েছেন। তিনি সকল মার্কিন নাগরিককে অঞ্চলটিতে ঢুকতে দেয়ার জন্য কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছেন।’

সফরকালে ব্রানস্টাড স্থানীয় নেতৃবৃন্দের সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক করবেন, বিভিন্ন স্কুল, ধর্মীয় স্থান ও ঐতিহ্যপূর্ণ সাংস্কৃতিক এলাকা ঘুরে দেখবেন।
বেইজিং ও ওয়াশিংটনের মধ্যে বাণিজ্য য্দ্ধু নিয়ে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যেই তিনি এই সফরে যাচ্ছেন।

এর আগে ২০১৫ সালের মে মাসে ব্রানস্টাডের পূর্বসূরী ম্যাক্স বাউকুস সর্বশেষ তিব্বত সফর করেন। সূত্র : এএফপি