Print Paper - www.news69bd.com - Publish Date : 2 August 2019

অল্পের জন্য রক্ষা পেল পৃথিবী!

অল্পের জন্য রক্ষা পেল পৃথিবী!

নিউজ৬৯বিডি ডেস্ক, ২ আগস্ট : বারবার উল্কাপিণ্ড ধেয়ে এলেও অল্পের জন্য রক্ষা পাচ্ছে আমাদের এই পৃথিবী। বৃহস্পতিবারও পৃথিবীর খুব কাছ দিয়ে চলে গেছে একটি বিশাল উল্কাখণ্ড। ফলে আবারও অল্পের জন্য রক্ষা পেল পৃথিবী।

নাসার রিপোর্ট অনুযায়ী, বৃহস্পতিবার সকালে পৃথিবীর সঙ্গে একটি বিশাল উল্কাখণ্ডের সংঘর্ষ হতে গিয়েও হয়নি। বিশাল ওই উল্কাখণ্ডটি প্রায় ১৮১ বর্গ ফুটের। উল্কাখণ্ডটির নাম দেওয়া হয়েছে ‘২০১৯ অন’।  

নাসা জানিয়েছে, এই সুবিশাল উল্কাখণ্ডটি পৃথিবী লক্ষ্যে বাংলাদেশ সময় অনুযায়ী ৭টা ২৩ মিনিটে ঘন্টায় প্রায় ১০,৪০০ মাইল বেগে ছুটে আসে। গত ৬ জুলাই এই বিশালাকার উল্কাপিণ্ডের হদিস পায় নাসা। তবে যেভাবেই হোক, এই বিশাল উল্কার সঙ্গে সংঘর্ষ হয়নি পৃথিবীর।

বিজ্ঞানীরা জানিয়েছেন, মধ্যাকর্ষণ শক্তির জেরে বার বার পৃথিবীর দিকে ধেয়ে আসছে উল্কাখণ্ড। তবে পৃথিবীর ভাগ্যটা এতই ভালো যে, বার বার ধেয়ে এলেও বেঁচে যাচ্ছে এই নীল গ্রহ। কিন্তু সেই ভাগ্য কতবার সহায় হবে, তা বলা মুশকিল।

বিজ্ঞানীরা আরও জানিয়েছেন, এই সুবিশাল উল্কাপিণ্ডের সঙ্গে যদি পৃথিবীর সংঘর্ষ হতো তাহলে অচিরেই ধ্বংস হয়ে যেত মানবজাতি। পৃথিবীর নানা প্রান্তে শুরু হয়ে যেত সুনামি, ভূমিকম্প, তীব্র ঝড়। সূর্যের চারপাশে এমন ছোট বড় নানা উল্কাপিণ্ড ঘুরতে থাকে। সেগুলোরই কোন কোনটা কখনও কখনও মাধ্যাকর্ষণ শক্তির জেরে গ্রহের কাছাকাছি চলে আসে। তবে এ যাত্রায়ও বড়সর বিপদ থেকে রক্ষা পেল আমাদের এই নীল গ্রহ।

তবে পুরোপুরি রক্ষা পেল কিনা সে বিষয়ে সন্দেহ রয়েছে এখনও। কারণ বর্তমানে চাঁদ ও পৃথিবার মাঝখানেই অবস্থান করছে উল্কাখণ্ডটি। ফলে পৃথিবার জন্য এখনও যে বিপদঘণ্টা বাজছে, তা বলাই বাহুল্য। সূত্র: এনডিটিভি