২৪ অক্টোবর ২০১৭
রাত ২:৫১, মঙ্গলবার

যশোরে ‘জঙ্গি’ বাড়ির মালিক আটক, বিস্ফোরক উদ্ধার

যশোরে ‘জঙ্গি’ বাড়ির মালিক আটক, বিস্ফোরক উদ্ধার 

25688

যশোর, ২৩ অক্টোবর : যশোর সদরের পাগলাদহে জঙ্গি আস্তানা সন্দেহে ঘিরে রাখা বাড়ি থেকে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা বিস্ফোরক উদ্ধার করছেন। আটক করা হয়েছে বাড়ির মালিককে। সোমবার সন্ধ্যা থেকে ওই বাড়ি ঘিরে রাখা হয়।

যশোরের পুলিশ সুপার আনিসুর রহমান রাত ৯টার দিকে জানান, পুলিশ সদর দপ্তর থেকে তথ্য পেয়ে সোমবার সন্ধ্যার পর সদর উপজেলার পাগলাদহ গ্রামের ওই আধাপাকা বাড়ি তারা ঘিরে ফেলেন।

পরে সেখানে তল্লাশি চালিয়ে গ্রেনেডের ৩০টি খোল, ৫০টি সুইচ, পিস্তলের দুটি ম্যাগাজিন, পাঁচ রাউন্ড গুলি, বোমা বানানোর জেল ও ১০ লিটার রাসায়নিক, আধাকেজি পেরেকে, চারটি ছুরিসহ বিভিন্ন ধরনের বিস্ফোরক উদ্ধার করা হয় বলে তিনি জানান। একই সাথে আটক করা হয় ওই বাড়ির মালিক মোজাফফর হোসেনকে।

পুলিশ সদর দপ্তরের সহকারী মহাপরিদর্শক (গোপনীয় শাখা) মুনিরুজ্জামান আটকের ঘটনা নিশ্চিত করে জানান, ৪০ বছর বয়সী মোজাফফর যশোরের এমএম কলেজের ছাত্রাবাস মসজিদের ইমাম এবং একজন হোমিও চিকিৎসক।

পুলিশ সুপার আনিসুর রহমান আরও বলেন, ঢাকা থেকে আসা পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটের সদস্যদের পাশাপাশি জেলা পুলিশের সদস্যরা ওই বাড়ি ঘিরে রেখেছেন।

Share This:

এই পেইজের আরও খবর

স্বরাষ্ট্রমন্ত্রী মিয়ানমার গেছেন 

2546

ঢাকা, ২৩ অক্টোবর : রোহিঙ্গা সঙ্কটসহ বিভিন্ন সমস্যা নিরসনে মিয়ানমার সরকারের সঙ্গে আলোচনা করতে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের নেতৃত্বে ১২ সদস্যের একটি প্রতিনিধিদল সোমবার দুপুরে মিয়ানমারের রাজধানীর উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন।

মন্ত্রীর সহকারী একান্ত সচিব মো. সোহেল মিয়া বাসসকে জানান, স্বরাষ্ট্রমন্ত্রীকে নিয়ে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইট দুপুর ১২টা ৪৫ মিনিটে ঢাকা ছেড়েছে।

প্রতিনিধিদলের অপর সদস্যরা হলেন- নিরাপত্তা সেবা বিভাগের সচিব ফরিদ উদ্দিন আহমদ চৌধুরী, জন নিরাপত্তা বিভাগের সচিব মো. মোস্তফা কামাল উদ্দিন, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) একেএম শহিদুল হক ও বিজিবির মহাপরিচালক মেজর জেনারেল আবুল হোসেন।

মিয়ানমার সরকারের আমন্ত্রণে প্রতিনিধিদল প্রতিবেশী দেশটি সফরে করছেন। তাদের আগামী ২৫ অক্টোবর দেশে ফেরার কথা রয়েছে বলে সোহেল মিয়া জানান।

এর আগে, স্বরাষ্ট্রমন্ত্রী বাসসকে জানান, বর্তমান রোহিঙ্গা সঙ্কটসহ বিভিন্ন সমস্যা নিয়ে মিয়ানমার সরকারের সঙ্গে আলোচনার জন্য সরকার একটি এজেন্ডা নির্ধারণ করেছে।

গত ২৫ আগস্ট থেকে মিয়ানমারে অব্যাহত সহিংসতার কারণে দেশটির রাখাইন রাজ্য থেকে ৫ লাখ ৮২ হাজার রোহিঙ্গা শরণার্থী বাংলাদেশে পালিয়ে এসেছে।

Share This:

এই পেইজের আরও খবর

সবার অংশগ্রহণে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন চায় ভারত 

22

ঢাকা, ২৩ অক্টোবর : বাংলাদেশে সুষ্ঠু, নিরপেক্ষ ও সবার অংশগ্রহণে নির্বাচন দেখতে চায় ভারত। বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সঙ্গে বৈঠকে দেশটির পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ একথা বলেছেন বলে সাংবাদিকের জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। রবিবার রাত আটটা থেকে ৪৫ মিনিটব্যাপী বৈঠক শেষে মির্জা ফখরুল সাংবাদিকদের একথা জানান। হোটেল সোনারগাঁওয়ে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

মির্জা ফখরুল বলেন, অত্যন্ত সৌহার্দপূর্ণ পরিবেশে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। আলোচনায় দুই দেশের মধ্যে পারস্পারিক সম্পর্ক আরও কীভাবে শক্তিশালী করা যায় সে বিষয়ে আলোচনা হয়েছে। বৈঠকে এক পর্যায়ে খালেদা জিয়া রোহিঙ্গা সমস্যা নিয়ে কথা বলেন। তিনি সুষমা স্বরাজকে বলেছেন, রোহিঙ্গারা এই মুহূর্তে বাংলাদেশের জন্য বড় সমস্যা। আমরা চাই তাদের মিয়ানমারে ফিরিয়ে নেয়া হোক। জবাবে ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, তারাও চান নিরাপদে রোহিঙ্গারা নিজ দেশে চলে যাক। ভারত এজন্য মিয়ানমারের প্রতি চাপ অব্যাহত রেখেছে।

বৈঠকে খালেদা জিয়া বাংলাদেশের সামগ্রিক রাজনৈতিক পরিস্থিতি তুলে ধরেন বলে জানান ফখরুল। তিনি বলেন, এর জবাবে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সমস্যার কথা শুনে বলেছেন, ভারত একটি বৃহৎ গণতান্ত্রিক দেশ। তারা চায় প্রতিবেশী অন্যান্য দেশেও গণতান্ত্রিক ধারা অব্যাহত থাকুক। তারা চায় বাংলাদেশে সুষ্ঠু, নিরপেক্ষ ও সবার অংশগ্রহণে নির্বাচন অনুষ্ঠিত হোক। নির্বাচন কমিশন তাদের দায়িত্ব যথাযথভাবে পালন করুক।

বৈঠকে ৫ জানুয়ারি নির্বাচনের আগে ভারতের যে ভূমিকা থেকে সরকার সরে আসছে কি না এমন প্রশ্নের জবাবে ফখরুল বলেন, বৈঠকের সব বিষয় বলা হয়েছে।

বৈঠকে খালেদা জিয়ার সঙ্গে বিএনপি প্রতিনিধি দলে আরও ছিলেন মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ড. মঈন খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, উপদেষ্টা রিয়াজ রহমান, সাবিহ উদ্দিন আহমেদ।

Share This:

এই পেইজের আরও খবর

প্রত্যাবাসনই রোহিঙ্গা সমস্যার সমাধান : সুষমা স্বরাজ 

36

ঢাকা, ২২ অক্টোবর : রোহিঙ্গা ইস্যুতে উদ্বেগ প্রকাশ করে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বলেছেন, মিয়ানমারে প্রত্যাবাসনই রোহিঙ্গা সমস্যার সমাধান হতে পারে। রোহিঙ্গাদের জন্য রাখাইন রাজ্যে অনুকূল পরিবেশ সৃষ্টিতে আনান কমিশনের প্রতিবেদনকে সমর্থন করে তিনি বলেন, বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের সহায়তার ক্ষেত্রে ভারত অপারেশন ইনসানিয়াতের মাধ্যমে ত্রাণ সামগ্রী দেয়া অব্যাহত রাখবে।

আজ রোববার রাজধানীর সোনারগাঁও হোটেলে বাংলাদেশ-ভারত যৌথ পরামর্শক (জেসিসি) বৈঠক শেষে সংবাদ সম্মেলনে সুষমা স্বরাজ একথা বলেন।

এর আগে বেলা পৌনে দুইটায় ভারতীয় বিমানবাহিনীর একটি বিশেষ ফ্লাইটে ভারতের পররাষ্ট্রমন্ত্রী ঢাকায় পৌঁছেন। জেসিসি বৈঠকে যোগ দিতে তার ঢাকায় আসা।

সন্ধ্যা ছয়টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সৌজন্য সাক্ষাৎ করবেন সুষমা স্বরাজ। এরপর সন্ধ্যা সাড়ে সাতটায় তার সৌজন্যে সোনারগাঁও হোটেলে নৈশভোজের আয়োজন করেছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

এছাড়া রাত আটটায় সুষমা স্বরাজের বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সাথে বৈঠকের কথা রয়েছে।

সংবাদ সম্মেলনে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেন, পানি সম্পদই দুই দেশের ঐক্যের শক্তি হওয়া উচিত। বৈঠকে তিস্তাসহ অভিন্ন নদীর পানি বণ্টন নিয়ে আলোচনা হয়েছে। বাংলাদেশের প্রধানমন্ত্রীর দিল্লি সফরকালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, দু্ই দেশের বর্তমান সরকারের মেয়াদেই তিস্তা চুক্তি সই হবে। ভারতের প্রধানমন্ত্রীর এই প্রতিশ্রুতিতে আমরা আস্থা রাখতে চাই।

তিনি জানান, বৈঠকে গঙ্গা ব্যারেজ নির্মাণের সমীক্ষায় ভারতের আর্থিক ও কারিগরী সহায়তা চেয়েছে বাংলাদেশ।

Share This:

এই পেইজের আরও খবর

সুপ্রিম কোর্টে নতুন ৬ কর্মকর্তাকে নিয়োগ 

256

ঢাকা, ২২ অক্টোবর : সুপ্রিম কোর্ট প্রশাসনের ১০ শীর্ষ কর্মকর্তাকে বদলির পর নতুন ছয় কর্মকর্তাকে নিয়োগ দিয়েছে সরকার। রবিবার ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির পরামর্শ অনুযায়ী ওই নিয়োগ দিয়ে রাষ্ট্রপতির আদেশক্রমে প্রজ্ঞাপন জারি করেছে আইন মন্ত্রণালয়।

নিয়োগপ্রাপ্তরা হলেন, নেত্রকোনার অতিরিক্ত জেলা ও দায়রা জজ মো. সাইফুর রহমানকে সুপ্রিম কোর্টের স্পেশাল অফিসার, ফরিদপুরের মুখ্য বিচারিক হাকিম শেখ নাজমুল আলমকে আপিল বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার, ফরিদপুরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ রুহুল আমিনকে হাইকোর্ট বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার, চট্টগ্রামের অতিরিক্ত জেলা ও দায়রা জজ মোহাম্মদ নজরুল ইসলামকে হাইকোর্ট বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার, মুন্সীগঞ্জের যুগ্ম জেলা ও দায়রা জজ সৈয়দা হাফছা ঝুমাকে হাইকোর্টের ডেপুটি রেজিস্ট্রার, চট্টগ্রামের যুগ্ম জেলা ও দায়রা জজ মো. আবদুর রহমানকে হাইকোর্ট বিভাগের ডেপুটি রেজিস্ট্রার হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

আগামীকাল ২৩ অক্টোবর সুপ্রিম কোর্টে যোগদানের জন্য নির্দেশ দেওয়া হয়েছে তাদের।

সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল, রেজিস্ট্রার ও প্রধান বিচারপতির একান্ত সচিবসহ ১০ কর্মকর্তাকে বদলির অনুমোদন দেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞা।

গত ১৫ অক্টোবর ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞার অনুমোদনের পর তা আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়।

Share This:

এই পেইজের আরও খবর

বাংলাদেশের লক্ষ্য ৩৭০ 

444

স্পোর্টস ডেস্ক, ২২ অক্টোবর : হঠাৎ করেই কেমন জানি ছন্নছাড়া হয়ে গেছে বাংলাদেশের বোলিং লাইনআপ। মাশরাফি-সাকিব-তাসকিন-রুবেলরা দলে রয়েছেন, তারপরও দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানদের মনে ভীতি ছড়াতে ব্যর্থ হচ্ছেন টাইগাররা। মনে হচ্ছে, উইকেট নিতেই যেন ভুলে গেছেন বোলাররা। ওয়ানডে সিরিজের তৃতীয় ম্যাচেও সফরকারী বোলারদের ওপর নিয়ন্ত্রণ ধরে রেখেছেন দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানরা।

তৃতীয় ম্যাচে জয়ের জন্য বাংলাদেশের সামনে ৩৭০ রানের বিশাল লক্ষ্য দাঁড় করিয়েছে দক্ষিণ আফ্রিকা। ইস্ট লন্ডনে প্রথমে ব্যাটিং করে ছয় উইকেটে ৩৬৯ রান সংগ্রহ করেছে দু প্লেসির দল।

আগের দুটি ম্যাচের মতো এই ম্যাচেও শুরুটা ভালো করেছিল দক্ষিণ আফ্রিকা। উদ্বোধনী জুটিতে ১১৯ রান তুলে নেন কুইন্টন ডি কক ও টিম্বা বাভুমা। জোড়া আঘাত করে টাইগারদের মনে কিছুটা স্বস্তি ফিরিয়েছিলেন মেহেদী হাসান মিরাজ। প্রোটিয়া ওপেনারদের ফিরিয়ে দিয়েছেন তিনি। এরপর আবার দারুণ এক জুটি বেঁধে ম্যাচটা নিজেদের পক্ষে নেওয়ার কাজ করছেন ডু প্লেসি ও মার্করাম।

আজ দিনের প্রথম ব্যাটসম্যান হিসেবে বাভুমাকে ফিরান মিরাজ। ৪৭ বলে ৪৮ রান করেন এই প্রোটিয়া ব্যাটসম্যান। প্রোটিয়াদের রান তখন ১১৯। মিরাজের বলে উড়িয়ে মারতে চেয়েছিলেন বাভুমা। তবে লং অনে লিটন দাসের শিকার হন তিনি। এরপর কুইন্টন ডি কককেও ফেরান এই স্পিনার। ৬৮ বলে ৭৩ রান করেন ডি কক। লেগ সাইটে খেলতে চেয়েছিলেন তিনি। ব্যাটের কানা লেগে বল আকাশে উঠে যায়। নিজের বলে নিজেই ক্যাচ ধরেন মিরাজ।

এরপর তৃতীয় উইকেট জুটিতে ১৫১ রান যোগ করেন অধিনায়ক ফাফ দু প্লেসি ও এইডেন মার্করাম। ইনজুরিতে পড়ে মাঠ ছাড়েন দু প্লেসি। ৬৭ বলে ৯১ রান করে রিটায়ার্ড হার্ট হন প্রোটিয়া দলনেতা। খানিকবাদে দারুণ এক থ্রোয়ে মার্করামকে ফেরান ইমরুল কায়েস। ৬৬ রান করেন এই ব্যাটসম্যান।

শেষ পর্যন্ত ফারহান বেহারডিন ও কাগিসো রাবাদার দারুণ কিছু শটে ৩৬৯ রানের বিশাল স্কোর সংগ্রহ করে দক্ষিণ আফ্রিকা। বাংলাদেশের বোলারদের মধ্যে মিরাজ ও তাসকিন নেন দুটি করে উইকেট।

সফরের তৃতীয় ওয়ানডেতে দুটি পরিবর্তন নিয়ে মাঠে নেমেছে বাংলাদেশ। ইনজুরির কারণে দলে নেই তামিম ইকবাল। ওপেনারের জায়গা পূর্ণ করতে সৌম্য সরকারকে ফেরানো হয়েছে। অনুজ্জ্বল পারফরম্যান্সের কারণে বাদ পড়েছেন নাসির হোসেন। তৃতীয় ম্যাচের দলে ফেরানো হয়েছে মেহেদী হাসান মিরাজকে।

তিন পরিবর্তন নিয়ে মাঠে নেমেছে দক্ষিণ আফ্রিকা। বিশ্রাম দেওয়া হয়েছে হাশিম আমলা, জেপি ডুমিনি ও ডোয়াইন প্রিটেরিয়াসকে। তাঁদের বদলে নেওয়া হয়েছে এইডেন মার্করাম, টেম্বা বাভুমা ও ওয়াইন মুল্ডারকে।

দক্ষিণ আফ্রিকা দল: কুইন্টন ডি কক, আইডেন মার্করাম, ফাফ ডু প্লেসি, এবি ডি ভিলিয়ার্স, ফারহান বেহারদিয়েন, টেম্বা বাভুমা, আন্দ্রিলে ফিকোযাও, কাগিসো রাবাদা, ডেন পিটারসন, ইমরান তাহির ও উয়ান মুল্ডার।

বাংলাদেশ দল: সৌম্য সরকার, ইমরুল কায়েস, লিটন দাস, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, মাশরাফি বিন মুর্তজা, তাসকিন আহমেদ ও রুবেল হোসেন।

Share This:

এই পেইজের আরও খবর

দুর্যোগপূর্ণ আবহাওয়া, নৌযান চলাচল বন্ধ ঘোষণা 

263

ঢাকা, ২১ অক্টোবর : দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে দেশের সব রুটে নৌযান চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। শনিবার বিকালে এ ঘোষণা দিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ চলাচল কর্তৃপক্ষ (বিআইডাব্লিউটিএ)।

সারাদেশে ৬৫ ফুটের কম দৈর্ঘ্যের সব ধরনের নৌযানের ক্ষেত্রে এ নির্দেশনা দেয়া হয়েছে। পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত সকল নৌ চলাচল বন্ধ থাকবে।

এদিকে, পাটুরিয়া-দৌলতদিয়া, কাঁঠালবাড়ি-শিমুলিয়ায় নৌযান চলাচল বন্ধ রয়েছে। ফেরিঘাটগুলোতে পারাপারের অপেক্ষায় রয়েছে শত শত যানবাহন।

Share This:

এই পেইজের আরও খবর

‘উন্নয়ন চাইলে আ. লীগকে ক্ষমতায় রাখতে হবে’ 

21

ঢাকা, ২১ অক্টোবর : প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ-প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, ‘বাংলাদেশের উন্নয়ন চাইলে, উন্নত দেশের কাতারে নিতে চাইলে আওয়ামী লীগকে ক্ষমতায় রাখতে হবে।’

শনিবার সাভারে শেখ হাসিনা যুব প্রশিক্ষণ কেন্দ্রে ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’ প্রদান অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। অনুষ্ঠানে নবীন তথ্য প্রযুক্তি উদ্যোক্তাদের মধ্যে পুরস্কার বিতরণ করেন প্রধানমন্ত্রীপুত্র।

বাংলাদেশে আওয়ামী লীগ টানা ৮ বছর ক্ষমতায় উল্লেখ করে সজীব ওয়াজেদ জয় বলেন, ‘আগের সময় মিলিয়ে সর্বমোট ১৬ বছর। আওয়ামী লীগ কেবল ৮ বছর ক্ষমতায়, তাতেই দেশের কী পরিমাণ উন্নতি, দেখুন। আওয়ামী লীগ আরো ১০-১৫ বছর ক্ষমতায় থাকলে বাংলাদেশ উন্নত দেশ হবে।’

তিনি বলেন, ‘বিএনপির মধ্যে কোনো দেশপ্রেম নেই। তারা ক্ষমতায় গেলে দেশ পেছনের দিকে হাঁটবে।’

প্রধানমন্ত্রীপুত্র বলেন, ‘উন্নত বিশ্ব যখন তাদের প্রতিবেশী দেশের মানুষের বিপদে এগিয়ে আসে না তখন আমরা এগিয়ে এসেছি। পাশের দেশ মিয়ানমারের নির্যাতিত রোহিঙ্গা নাগরিকদের জন্য দরজা খুলে দিয়েছি। আমরা তাদের সাহায্যের জন্য কারো কাছে হাত পাতিনি।’

জয় বলেন, ‘আমরা বলেছি, আমরা একবেলা খেয়ে হলেও তাদের খাওয়াবো। ১৭ কোটিকে খাওয়াতে পারলে আরো এক কোটিকেও খাওয়াতে পারব। সেটা হয়েছে আমাদের আত্মবিশ্বাসের কারণে।’

সজীব ওয়াজেদ জয় বলেন, ‘দেখুন আজ বাংলাদেশ কোথায় চলে গেছে। আমরা আজ নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু করছি। কেউ ভাবেনি আমরা তা পারবো। বিশ্বব্যাংক ভাবতেও পারেনি বাংলাদেশ তা পারবে।’

তিনি বলেন, ‘আওয়ামী লীগ স্বাধীনতার শক্তি, কারো কাছে কোনোদিন মাথা নত করবে না।

Share This:

এই পেইজের আরও খবর

আফগানিস্তানে দুটি মসজিদে হামলা, নিহত ৭২ 

223

আন্তর্জাতিক ডেস্ক, ২১ অক্টোবর : আফগানিস্তানে দুটি মসজিদে গতকাল শুক্রবার হামলায় অন্তত ৭২ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অন্তত ৬০ জন। রাজধানী কাবুল এবং ঘোর প্রদেশে আত্মঘাতী এ হামলায় হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

কাবুল পুলিশের মুখপাত্র আবদুল বশির মুজাহিদ জানান, রাজধানীর পশ্চিমাংশে দাশ্‌ত-ই-বারচি এলাকায় গতকাল মাগরিবের নামাজের সময় প্রথম হামলাটি হয় শিয়া সম্প্রদায়ের একটি মসজিদে। হামলাকারী মসজিদে ঢুকে আত্মঘাতী বিস্ফোরণ ঘটায়। এতে কমপক্ষে ৩৯ জন নিহত হন। আহত হন ৪৫ জন। হতাহতদের মধ্যে নারী ও শিশু রয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাজিব দানিশ বলেন, তিনি মসজিদের শৌচাগারে ছিলেন। এমন সময় হঠাৎ বিস্ফোরণের শব্দ শুনতে পান। পরে মসজিদের মূল প্রাঙ্গণে গিয়ে রক্তাক্ত মরদেহ দেখতে পান।

অন্য হামলাটি হয়েছে দেশটির মধ্যাঞ্চলের ঘোর প্রদেশে সুন্নি সম্প্রদায়ের একটি মসজিদে। এতে নিহত হন অন্তত ৩৩ জন এবং আহত হয়েছেন ১০ জনের বেশি। আঞ্চলিক গভর্নর মহসিন দানিশায়ার জানান, স্থানীয় পুলিশের এক জ্যেষ্ঠ কমান্ডারই সম্ভবত এই হামলার লক্ষ্য ছিলেন। বিস্ফোরণে তিনিও মারা গেছেন।

প্রাথমিকভাবে কোনো গোষ্ঠী হামলার দায় স্বীকার করেনি। তবে কাবুল ও অন্যান্য প্রদেশের শিয়া মসজিদে হামলা চালানোর অভিযোগ রয়েছে আইএসের বিরুদ্ধে।

Share This:

এই পেইজের আরও খবর

বিশ্বে দূষণজনিত মৃত্যু সবচেয়ে বেশি বাংলাদেশে 

455

ঢাকা, ২০ অক্টোবর : বিজ্ঞান সাময়িকী ল্যানসেট বলছে ১০২৫ সালে বিশ্বব্যাপী ৯০ লাখ মানুষ দূষণের শিকার হয়ে প্রাণ হারিয়েছে।

এর মধ্যে প্রায় বেশিরভাগ মৃত্যু ঘটেছে নিম্ন ও মধ্য আয়ের দেশগুলোতে, যেখানে এক চতুর্থাংশ ক্ষেত্রে মৃত্যুর কারণ ছিল দূষণজনিত।

দূষণ থেকে সবচেয়ে বেশি মৃত্যু ঘটেছে বাংলাদেশে। তালিকায় এরপর আছে আফ্রিকার দেশ সোমালিয়া।

দূষণের ক্ষেত্রে সবচেয়ে বড়ধরনের প্রভাব ফেলেছে বায়ু-দূষণ। দূষণজনিত মৃত্যুর দুই তৃতীয়াংশের পেছনে রয়েছে বায়ু-দূষণ।

দূষণজনিত মৃত্যুর হার সবচেয়ে কম ব্রুনেই আর সুইডেনে।

দূষণজনিত মৃত্যুর বেশিরভাগ হয়েছে দূষণের কারণে সংক্রামক নয় এমন রোগে, যার মধ্যে রয়েছে হৃদরোগ, স্ট্রোক এবং ফুসফুসের ক্যান্সার।

“দূষণের চ্যালেঞ্জ পরিবেশগত চ্যালেঞ্জের থেকেও বেশি। দূষণ জনস্বাস্থ্যের নানা দিকের ওপর ব্যাপক প্রভাব ফেলছে,” বলছেন এই গবেষণায় জড়িত একজন বিজ্ঞানী, প্রফেসর ফিলিপ ল্যান্ড্রিগান, যিনি নিউইয়র্কের মাউন্ট সিনাই-এ ইকান স্কুল অফ মেডিসিনে কাজ করেন।

বায়ু-দূষণ যা সবচেয়ে বড় ঝুঁকি তাতে অকালে প্রাণ হারাচ্ছে ৬৫ লাখ মানুষ। এর মধ্যে রয়েছে বাইরে থেকে আসা দূষণ যেমন গ্যাস, বাতাসে দূষণ-কণা এবং ঘরের ভেতর কাঠ ও কাঠকয়লা জ্বালানোর ধোঁয়া।

এরপর যেটি সবেচেয়ে বেশি ঝুঁকি সৃষ্টি করছে সেটি হল পানি দূষণ, যার থেকে মৃত্যু হয়েছে ১৮ লাখ মানুষের। এছাড়াও বিশ্বব্যাপী কর্মক্ষেত্রে দূষণ থেকে মারা গেছে ৮ লাখ মানুষ।

এর মধ্যে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে অপেক্ষাকৃত দরিদ্র দেশগুলোতে। আর এর মধ্যে দূষণের একটা ব্যাপক প্রভাব পড়েছে দ্রুত অর্থনৈতিক উন্নয়ন ঘটছে যেসব দেশে যেমন ভারতে যে দেশ তালিকায় রয়েছে পঞ্চম স্থানে। চীনও রয়েছে এই তালিকায় ১৬তম স্থানে। -বিবিসি বাংলা।

Share This:

এই পেইজের আরও খবর

আমাকে অসম্মান করার প্রতিকার কোথায় পাব? 

021

ঢাকা, ১৯ অক্টোবর : সরকারের হস্তক্ষেপে বিচার বিভাগ স্বাধীনভাবে কাজ করতে পারছে না বলে অভিযোগ করে নিজের মামলায় ন্যায়বিচার না পাওয়ার আশঙ্কা জানিয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

বৃহস্পতিবার পুরান ঢাকার বকশীবাজারের কারা অধিদফতরের প্যারেড মাঠে স্থাপিত অস্থায়ী ঢাকার পাঁচ নম্বর বিশেষ জজ আদালতে জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় আত্মপক্ষ সমর্থন করে দেয়া বক্তব্যে এ কথা বলেন খালেদা জিয়া।

তিনি প্রথমেই প্রশ্ন তুলে বলেন, বিডিআর বিদ্রোহের মামলার বিচারকাজ যেখানে করা হয়েছে, সেখানে আমার মামলার বিচার কেন করা হচ্ছে?

খালেদা জিয়া বলেন, আমার বিরুদ্ধে আরও যেসব মামলা করা হয়েছে সেগুলো অন্য আদালতে বিচারাধীন হলেও এ দুটি মামলা এখানে আনা হল কেন? এর মাধ্যমে ক্ষমতাসীনদের উদ্দেশ্য হল বিচারের নামে আমাকে জনসমক্ষে হেনস্থা ও অপমান করা। তিনি বলেন, এটি থেকেই প্রমাণিত হয়, সরকার উদ্দেশ্যমূলকভাবে আদালতের ওপর প্রভাব বিস্তার করে আমার মামলার কাজ এখানে চালাচ্ছে।

এ ধরনের আচরণকে স্বাধীন বিচারের অন্তরায় উল্লেখ করে বিএনপি চেয়ারপারসন বলেন, আমাকে এভাবে হেনস্থা ও অসম্মান করার প্রতিকার কোথায় পাব?

নিম্ন আদালতে সরকারি নিয়ন্ত্রণ থাকায় বিচারকরা যথাযথভাবে বিচার করতে পারছেন না বলে মন্তব্য করে খালেদা জিয়া বলেন, বকশীবাজার কোর্ট ফখরুদ্দিন-মঈনুদ্দীনের শাসনামলের কোর্টের মতো।

তিনি বলেন, বিচার বিভাগের সঙ্গে সরকারের বিরোধ প্রকাশ্য হয়েছে। এ সময় প্রধান বিচারপতি এসকে সিনহার বক্তব্য উদ্ধৃত করে সাবেক এ প্রধানমন্ত্রী বলেন, বিচার বিভাগের হাত-পা বাঁধা। আর এ কারণে আমার মামলায় ন্যায়বিচার হবে কিনা তা নিয়ে মানুষের মনে সংশয় আছে।

তিনি আরও বলেন, মামলায় বিচারের নামে হয়রানি ও হেনস্থার শিকার হচ্ছি। বিএনপির নেতাকর্মীদের হয়রানি করা হচ্ছে বলে অভিযোগ করেন খালেদা জিয়া।

Share This:

এই পেইজের আরও খবর

সহকারী অ্যাটর্নি জেনারেল হলেন ২৫ জন 

48522

ঢাকা, ১৯ অক্টোবর : সুপ্রিম কোর্টের ২৫ জন আইনজীবীকে সহকারী অ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগ দিয়েছে সরকার। বৃহম্পতিবার আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের সলিসিটার অনুবিভাগ থেকে নিয়োগ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এর আগে গত ১২ জুন একই পদে নতুন ২৭ জন আইনজীবীকে নিয়োগ দেয়া হয়েছিল।

নতুন সহকারী অ্যাটর্নি জেনারেলরা হলেন— মিয়া সিরাজুল ইসলাম, আঞ্জুমান আরা বেগম, নাজমা আফরিন, মফিজ উদ্দীন, রোকেয়া আক্তার, মো. মিজানুর রহমান, অবন্তি নুরুল, মোহাম্মদ সাইফুল আলম, মাহফুজা বেগম সাইদা, ফাতেমা রশিদ, সৈয়দা শবনম মুস্তারি, মো. তওফিক সাজাওয়ার, কালীপদ মৃধা, মো. আলতাফ হোসেন আমানি, মো. হাতেম আলী, মুহাম্মদ শাহীন মৃধা, আলী আকবর খান, মো. সেলিম আজাদ, আলেয়া খন্দকার, মারুফা আক্তার, একেএম আলমগীর ফারভেজ ভূঞা, জায়েদী হাসান খান, মাহফুজুর রহমান, কাজী বশির আহমেদ ও সাবিনা পারভীন।

এ নিয়ে সহকারী অ্যাটর্নি জেনারেলের সংখ্যা দাঁড়াল ১২১ জনে। বর্তমানে একজন অ্যাটর্নি জেনারেল, দুজন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল ও ৪৬ জন ডেপুটি অ্যাটর্নি জেনারেল রয়েছেন।

Share This:

এই পেইজের আরও খবর

যুক্তরাষ্ট্রে আবারো বন্দুকধারীর হামলা, নিহত ৩ 

999

আন্তর্জাতিক ডেস্ক, ১৯ অক্টোবর : যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড অঙ্গরাজ্যে বন্দুকধারীর হামলায় কমপক্ষে তিনজন নিহত হয়েছে। এতে আহত হয়েছে আরো দুজন।

স্থানীয় সময় বুধবার সকাল ৯টার দিকে বাল্টিমোর শহরের এমরটোন বিজনেস পার্ক এলাকায় এ হামলা চালানো হয়।

সংবাদমাধ্যম সিএনএনকে স্থানীয় পুলিশ কর্মকর্তা জেফরি গালার জানান, রাদি লাবিব প্রিন্স(৩৭)নামের এক ব্যক্তি এই হামলা চালিয়েছে বলে সন্দেহ করা হচ্ছে।এমরটোন বিজনেস পার্ক এলাকায় ‘অ্যাডভান্স গ্রানাইট সল্যুশন’ নামের একটি প্রতিষ্ঠানের কর্মীদের ওপর গুলি চালান তিনি। হামলার পর গাড়ি নিয়ে পালিয়ে যান। হামলার চার মিনিট পরে পুলিশ ঘটনাস্থলে পৌঁছায় বলে জানান জেফরি।

আহত দুজনের অবস্থা গুরুতর বলে জানিয়েছে পুলিশ। তাদের ‘বাল্টিমোর শক ট্রমা সেন্টার’-এ ভর্তি করা হয়েছে।

তবে হামলার পেছনের কারণ এখনো নিশ্চিত নয় বলে জানিয়েছেন পুলিশ কর্মকর্তা জেফরি। তবে ওই ব্যবসায় প্রতিষ্ঠানের সঙ্গে সংশ্লিষ্টতার জের ধরেই এই হামলা চালানো হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

সিএনএনের খবরে বলা হয়, হামলার পর ঘটনাস্থলে পুলিশি নিরাপত্তা জোরদার করা হয়েছে। বন্ধ করে দেওয়া হয়েছে স্থানীয় পাঁচটি স্কুল। এতে শিক্ষার্থীরা ওই স্কুলগুলোর ভেতরে আটকা পড়েছে।

এর আগে ১ অক্টোবর যুক্তরাষ্ট্রের নেভাদা অঙ্গরাজ্যের লাস ভেগাসে একটি কনসার্টে বন্দুকধারীর হামলায় নিহত হয় ৫৮ জন। আহত হয় ৫০০ জনের বেশি। হামলাকারী ওই বন্দুকধারীর নাম স্টিফেন প্যাডক (৬৪)।

Share This:

এই পেইজের আরও খবর

আজ আদালতে যাবেন খালেদা জিয়া 

882

ঢাকা, ১৯ অক্টোবর : বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া লন্ডন থেকে বুধবার বিকালে দেশে ফিরছেন। দেশে ফিরে আজ বৃহস্পতিবার জামিন নেওয়ার জন্য আদালতে যাবেন। বিএনপি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

খালেদা জিয়ার বিরুদ্ধে তিনটি মামলায় গ্রেফতারি পরোয়ানা রয়েছে। বাসে পেট্রলবোমা হামলার মামলায় গত ৯ অক্টোবর বিএনপির চেয়ারপারসনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন কুমিল্লার জেলা ও দায়রা জজ আদালত। এ ছাড়া ১২ অক্টোবর তার বিরুদ্ধে ঢাকায় দুটি আদালত গ্রেফতারি পরোয়ানা জারি করেন।

বুধবার বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহাবুব উদ্দিন খোকন বলেন, বুধবার খালেদা জিয়া ঢাকায় আসছেন। তিনি আজ বৃহস্পতিবার তিনি আদালতে হাজির হয়ে জামিন আবেদন করবেন।

রাজনৈতিক কারণেই খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে বলে জানায় বিএনপি। অপরদিকে সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, এ ব্যাপারে আইন অনুযায়ী তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

এ দিকে স্থানীয় সময় মঙ্গলবার রাত ১০টা ১৫ মিনিটে (বাংলাদেশ সময় রাত ৩টা ১৫ মিনিট) খালেদা জিয়াকে বহনকারী এমিরেটস এয়ারলাইনসের বিমানটি (ইকে-৫৮৬) হিথ্রো বিমানবন্দর থেকে দুবাইয়ের উদ্দেশে ছাড়ে। স্থানীয় সময় সকাল সাড়ে ৮টায় ফ্লাইটটি দুবাই বিমানবন্দরে পৌঁছে। স্থানীয় সময় দুপুর সাড়ে ১২টায় খালেদা জিয়াকে বহনকারী বিমানটি ঢাকার উদ্দেশে রওনা দেবে। বিকেল সোয়া ৫টায় শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছার কথা রয়েছে।

Share This:

এই পেইজের আরও খবর

হাদিসের অপব্যাখ্যা রোধে ব্যবস্থা নিচ্ছে সৌদি আরব 

33

আন্তর্জাতিক ডেস্ক, ১৯ অক্টোবর : মুসলমানদের নবী মুহাম্মদের বাণী ব্যবহার করে কোন জঙ্গী গোষ্ঠী যেন জঙ্গীবাদ বা সন্ত্রাসবাদকে জায়েজ করতে না পারে সেজন্যে সৌদি সরকার একটি নতুন ধর্মীয় কর্তৃপক্ষ গঠন করেছে।

বাদশাহ সালমান পবিত্র মদিনা নগরী থেকে জারি করা এক ফরমান বলে এই ঘোষণা দেন।

সারা বিশ্বের নামকরা ইসলামী চিন্তাবিদদের এই প্রতিষ্ঠানে নিয়োগ করা হবে।

সৌদি তথ্য মন্ত্রণালয় বলছে, সহিংসতা এবং অপরাধের পক্ষে সাফাই হিসেবে যেসব ভূয়া ইসলামী লেখার বরাত দেয়া হয়, সেগুলো নির্মূল করা হবে এই প্রতিষ্ঠানের কাজ।

উল্লেখ্য আল কায়েদা এবং ইসলামিক স্টেটের মতো জঙ্গী গোষ্ঠীগুলো নবী মুহাম্মদের হাদিস এবং অন্যান্য ধর্মীয় লেখা ব্যাখ্যা করে তাদের কার্যক্রমের যৌক্তিকতা তুলে ধরার চেষ্টা করে।

নবী মুহাম্মদের যেসব বাণী সংকলন করা হয়েছে, সেগুলি ‘হাদিস’ হিসেবে পরিচিত।

ইসলামে কোরআনের পর এই হাদিসকেই বিভিন্ন বিষয়ে ধর্মীয় নীতি বা ব্যাখ্যার জন্য নির্ভরযোগ্য সূত্র হিসেবে ব্যবহার করা হয় । তবে বিভিন্ন রকম হাদিসের ব্যাখ্যা নিয়ে ধর্মীয় পন্ডিতদের মধ্যে মতপার্থক্য আছে।

সৌদি কর্তৃপক্ষ মনে করে জঙ্গী গোষ্ঠীগুলো যেভাবে হাদিসের অপব্যাখ্যা দিয়ে সন্ত্রাসবাদের পক্ষে সাফাই গাওয়ার চেষ্টা করে সেটা বন্ধে কার্যকর ব্যবস্থা দরকার।সূত্র: বিবিসি বাংলা।

Share This:

এই পেইজের আরও খবর