২৮ মার্চ ২০১৭
রাত ১২:২৫, মঙ্গলবার

২৫ মার্চের গণহত্যাকে আন্তর্জাতিক স্বীকৃতি দিতে হবে : ঢাবি উপ-উপাচার্য

২৫ মার্চের গণহত্যাকে আন্তর্জাতিক স্বীকৃতি দিতে হবে : ঢাবি উপ-উপাচার্য 

0000

নিউজ৬৯বিডি ডেস্ক, ২৫ মার্চ : ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য(প্রশাসন) অধ্যাপক মোঃ আখতারুজ্জমান বলেছেন,“২৫ মার্চের গণহত্যাকে আন্তর্জাতিক স্বীকৃতি দিতে হবে”।

২৫ মার্চ শনিবার বিকাল ৪টায় জাতীয় গণহত্যা দিবস উপলক্ষে স্বেচ্ছাসেবী ও সামাজিক সংগঠন চেতনা পরিষদ,ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডাকসু ক্যাফেটেরিয়া মিলনায়তনে “২৫মার্চ : বিশ্বের ইতিহাসে নৃশংসতম গণহত্যা” শীর্ষক বিশেষ আলোচনা সভা তিনি একথা বলেন।

তিনি আরও বলেন, ২৫ মার্চের কালোরাত বিশ্বের ইতিহাসের কলঙ্কজনক ঘটনা। নিরস্ত্র মানুষের উপর পাকিস্তানী সামরিক জান্তারা সেদিন গণহত্যা চালিয়েছিলো তা নজিরবিহীন। তাই সার্বিক বিবেচনায় এই দিনটিকে আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতি দেওয়ার দাবি জানান বক্তারা।

আলোচনা সভায়, বিশেষ অতিথি হিসেবে ছিলেন, বাংলাদেশ আনসার ও ভিডিপির উপ-মহাপরিচালক(যুগ্ন-সচিব) ড. ফোরকান উদ্দিন আহাম্মদ, ঢাকা ইউনিভার্সিটি এলামনাই নিউজ সম্পাদক আলী নিয়ামত, অনলাইন সংবাদ মাধ্যম বিডিভিউ ২৪ ডট কমের প্রধান সম্পাদক জনাব মোতাহের হোসেন চৌধুরী রাশেদ।

আলোচনা সভায় মূলপ্রবন্ধ উপস্থাপন করবেন আন্তর্জাতিক অপরাধ বিশ্লেষক কাজী তিউনি বিনতে জিন্নাত।

Share This:

এই পেইজের আরও খবর

বাংলাদেশ ইউনিভার্সিটিতে স্বাধীনতা দিবস উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত 

0

নিউজ৬৯বিডি ডেস্ক, ২৫ মার্চ : দেশের অন্যতম বেসরকারি ইউনিভার্সিটি বাংলাদেশ ইউনিভার্সিটিতে (বিইউ) মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২৫ মার্চ ২০১৭) দুপুরে ইউনিভার্সিটির সভাকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. আনোয়ারুল হক শরীফ। অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন বিজ্ঞান, প্রযুক্তি ও প্রকৌশল অনুষদের ডীন, প্রফেসর ড. মোঃ ইমামউদ্দিন, কলা, সমাজবিজ্ঞান ও আইন অনুষদের ডীন প্রফেসর মুস্তফা কামালউদ্দিন, রেজিস্ট্রার, মেজর নিয়াজ মোহাম্মদ খান (অব:), পরচিালক ( প্রশাসন এবং নরিাপত্তা ) কে এস এম এজাজ আফজাল খান বীর প্রতীক  প্রমুখ।

আলোচনা সভায় বক্তারা ১৯৭১ সালে পাকিস্তানের হানাদার বাহিনীর অত্যাচারের কথা তুলে ধরে বলেন, জাতির পিতা এই বাঙ্গালী জাতিকে স্বাধীনতার চেতনায় উদ্বুদ্ধ করেছিলেন। যুদ্ধের জন্য প্রস্তুত করেছেন। সেই যুদ্ধের মধ্য দিয়ে আমরা বিজয় অর্জন করেছি। আমরা বিজয়ী জাতি। কোনো দিক থেকে আমরা পিছিয়ে থাকবো না। দেশ হিসেবে আমরা এগিয়ে যাবো।

আলোচনা সভায় বাংলাদেশ ইউনিভার্সিটির বিভিন্ন অনুষদের ডীন, বিভাগীয় প্রধান, কর্মকর্তা, কর্মচারী এবং বিপুল সংখ্যক ছাত্রছাত্রী উপস্থি ছিলেন।

Share This:

এই পেইজের আরও খবর

ঢাবিতে “২৫মার্চঃবিশ্বের ইতিহাসে নৃশংসতম গণহত্যা” শীর্ষক আলোচনা সভা 

নিউজ৬৯বিডি ডেস্ক : জাতীয় গণহত্যা দিবস উপলক্ষে স্বেচ্ছাসেবী ও সামাজিক সংগঠন চেতনা পরিষদ, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডাকসু ক্যাফেটেরিয়া মিলনায়তনে ২৫ মার্চ শনিবার বিকাল ৪টায় “২৫মার্চঃ বিশ্বের ইতিহাসে নৃশংসতম গণহত্যা” শীর্ষক বিশেষ আলোচনা সভা ও ৬ টায় শহিদদের স্মরণে স্মৃতি চিরন্তনে “মোমবাতি প্রজ্বালন” আয়োজন করা হয়েছে।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য(প্রশাসন) অধ্যাপক মোঃ আখতারুজ্জমান,বিশেষ অতিথি হিসেবে থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. মো. রহমত উল্লাহ, বাংলাদেশ আনসার ও ভিডিপির উপ-মহাপরিচালক(যুগ্ন-সচিব) ড. ফোরকান উদ্দিন আহাম্মদ, ঢাকা ইউনিভার্সিটি এলামনাই নিউজ সম্পাদক আলী নিয়ামত, অনলাইন সংবাদ মাধ্যম বিডিভিউ ২৪ ডট কমের প্রধান সম্পাদক জনাব মোতাহের হোসেন চৌধুরী রাশেদ, চেতনা পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি জাহিদ সোহেল প্রমুখ।

আলোচনা সভায় মূলপ্রবন্ধ উপস্থাপন করবেন আন্তর্জাতিক অপরাধ বিশ্লেষক কাজী তিউনি বিনতে জিন্নাত।

চেতনা পরিষদ, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি মোঃ দুলাল মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠান পরিচালনা করবেন সাধারণ সম্পাদক এস এম নাহিদ হাসান নয়ন।
অনুষ্ঠানে ভাষা সৈনিক, বীর মুক্তিযোদ্ধা, কবি, সাংবাদিক, সংগঠক ও বিভিন্ন পর্যায়ের নেতৃস্থানীয় ব্যক্তিবর্গ উপস্থিত থাকবেন।

Share This:

এই পেইজের আরও খবর

সরকারি বিজ্ঞান কলেজে সম্মিলিত কণ্ঠে জাতীয় সংগীত, পতাকা শোভাযাত্রা ও পরিচ্ছন্নতা অভিযান অনুষ্ঠিত 

0000

ঢাকা, ১৯ মার্চ : চেতনা পরিষদ, সরকারি বিজ্ঞান কলেজ শাখার আয়োজনে সম্মিলিত কণ্ঠে জাতীয় সংগীত, পতাকা শোভাযাত্রা, কলেজ প্রাঙ্গন ও ফার্মগেট পদচারী সেতুসহ তদসংলগ্ন এলাকায় পরিচ্ছন্নতা অভিযান অনুষ্ঠিত হয়েছে।

রবিবার  বেলা ১.১৫ মিনিটে “লাখো শহিদের রক্তে ভেজা এ মাটি, শপথ নিলাম রাখবো পরিপাটি” এই স্লোগানকে সামনে রেখে মহান স্বাধীনতার মাসে চেতনা পরিষদের আয়োজনে এবং সরকারি বিজ্ঞান কলেজ ও সংযুক্ত স্কুলের সার্বিক সহযোগিতায় সরকারি বিজ্ঞান কলেজে সম্মিলিত কণ্ঠে জাতীয় সংগীত, পতাকা শোভাযাত্রা, কলেজ প্রাঙ্গন ও ফার্মগেট পদচারী সেতুসহ তদসংলগ্ন এলাকায় পরিচ্ছন্নতা অভিযান ও শোভাযাত্রা হয়।

অনুষ্ঠানে সরকারী বিজ্ঞান কলেজের অধ্যক্ষ ও চেতনা পরিষদ, বিজ্ঞান কলেজ শাখার প্রধান উপদেষ্টা বনমালী মোহন ভট্টাচার্যের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুগ্ম সচিব জনাব শ্যামা প্রসাদ ব্যাপারী, উপাধ্যক্ষ ড. হারন-অর- রশিদ, সহযোগী অধ্যাপক সোমা সামাদ, সহকারী অধ্যাপক পারভীন জাহান, চেতনা পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি প্রভাষক জাহিদ সোহেল, ঢাকা বিশ্ববিদ্যালয় সাস্ক সভাপতি এস এম নাহিদ হাসান নয়ন বক্তব্য রাখেন।

এছাড়াও বীর মুক্তিযোদ্ধা, শিক্ষক, সাংবাদিক, শিক্ষার্থীসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংস্থার প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন।

Share This:

এই পেইজের আরও খবর

বাংলাদেশ ইউনিভার্সিটিতে বঙ্গবন্ধুর জন্মদিন পালিত 

সোহেল আহসান নিপুঢাকা, ১৬ মার্চ : হাজার বছরের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে বক্তারা বলেছেন, স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান অবিস্মরণনীয়। জাতি হিসেবে আমরা এই মহান ব্যক্তির কাছে ঋনী।

বৃহস্পতিবার (১৬ মার্চ) সকালে রাজধানীর মোহাম্মদপুরে বাংলাদেশ ইউনিভার্সিটি (বিইউ) এর সভাকক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮ তম জন্মদিন এবং জাতীয় শিশু দিবস ২০১৭ উদযাপন ও আলোচনা অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিইউ’র উপাচার্য অধ্যাপক ড. আনোয়ারুল হক শরীফ। সবাইকে স্বাগত জানিয়ে অনুষ্ঠান শুরু করেন বিইউ’র রেজিস্ট্রার মেজর নিয়াজ মোহাম্মদ খান (অব:)।

প্রধান অতিথির বক্তৃতায় অধ্যাপক ড. আনোয়ারুল হক শরীফ বলেন, বঙ্গবন্ধুর অবদানের জন্য তিনি চিরস্মরণীয়। তিনি এই জাতিকে মুক্তির পথ দেখিয়েছেন। বঙ্গবন্ধু ৭ মার্চেই দিয়েছিলেন স্বাধীনতার ঘোষনা। ওই ঐতিহাসিক ভাষণে ছিল স্বাধীনতার ডাক, স্বাধীনতার ঘোষনা। আমরা সার্বিকভাবে জাতি হিসেবে এই মহান ব্যক্তির কাছে ঋণী।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ইউনিভার্সিটির কোষাধ্যক্ষ কামরুল হাসান, ব্যবসায় প্রশাসন অনুষদের ডীন ও বিওটি সেক্রেটারী ইঞ্জি: এম এ গোলাম দস্তগীর, িিবজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. মো: ইমামউদ্দিন, কলা ও আইন অনুষদের ডীন প্রফেসর মোস্তফা কামালউদ্দিন এবং পরীক্ষা নিয়ন্ত্রক শেখ আলাউদ্দিন বক্তব্য রাখেন। অনুষ্ঠানে বিভিন্ন বিভাগের প্রধানগণসহ ছাত্র-ছাত্রী, শিক্ষক-কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এর আগে আলোচনা সভার শুরুতে বঙ্গবন্ধুর জীবনীর উপর একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়।

Share This:

এই পেইজের আরও খবর

ইসলামবাগের আগুনে তিনজনের মৃত্যু 

ঢাকা, ২৫ ফেব্রুয়ারি : রাজধানীর বুড়িগঙ্গার পারে ইসলামবাগ এলাকার প্লাস্টিক কারখানা ও বসতবাড়িতে অগ্নিকাণ্ডের ঘটনায় তিনজনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে ফায়ার সার্ভিস। দেড় ঘণ্টা চেষ্টা চালিয়ে ফায়ার সার্ভিসের ১২টি ইউনিট ওই আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়।

ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষের পরিদর্শক বেলাল হোসেন বলেন, ওই আগুনের ঘটনায় তিনজন প্রাণ হারিয়েছেন বলে আমরা জানতে পেরেছি। তাদের মধ্যে শামীম নামের একজন রয়েছে। অন্য দুজনের নাম জানা যায়নি।

ফায়ার সার্ভিস নিয়ন্ত্রণ কক্ষ থেকে জানানো হয়, একটি প্লাস্টিক কারখানায় শনিবার বিকেল ৪টা ২৫ মিনিটের দিকে আগুন আগে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ১২টি ইউনিট চেষ্টা চালিয়ে ৫টা ৪০ মিনিটের দিকে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। তবে আগুনের সূত্রপাত কীভাবে তা জানাতে পারেননি এই কর্মকর্তা।

চকবাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শামীমুর রশীদ তালুকদার বলেন, ইসলামবাগের টিনশেডের বসতবাড়িতে আগুন লাগে। সেখানে প্লাস্টিকের কারখানা ছিল।

Share This:

এই পেইজের আরও খবর

ধামরাইয়ে ৬০ হাজার ইয়াবা জব্দ 

698

ঢাকা, ২৩ ফেব্রুয়ারি : ঢাকার ধামরাইয়ে পাচারকালে ৬০ হজার ইয়াবা ও ১৯০ বোতল ফেনসিডিল জব্দ করা হয়েছে। তবে এসময় কেউ আটক হয়নি বলে জানায় পুলিশ।

বুধবার গভীর রাতে ডুলিভিটা-আড়ালিয়া সড়কের  ধামরাই পৌরশহরের চন্দ্রাইল নামক স্থান থেকে ওই ইয়াবা ও ফেনসিডিল জব্দ করা হয়।

এ ব্যপারে ধামরাই-সাভার সার্কেলের সহকারি সিনিয়র পুলিশ সুপার মো. নাজমুল হাসান ফিরোজ বলেন, খবর পেয়ে সঙ্গীয় অফিসার ও ফোর্স নিয়ে নিজেই অভিযান চালাই। জনতার সহায়তায় ডুলিভিটা-আড়ালিয়া সড়কের ধামরাই পৌরশহরের চন্দ্রাইল এলাকায় শক্ত প্রতিরোধ ও বেস্টনি গড়ে তুলি। এসময় মাদক ব্যবসায়ীরা মাদকের চালান ফেলে কৌশলে পালিয়ে যায়। সেখান থেকে
৬০ হাজার ইয়াবা জব্দ করা হয়

পরে স্থানীয়দের সহায়তায় পালিয়ে যাওয়া মাদক ব্যবসায়ীদের বিভিন্ন গোপন আস্তানায় অভিযান চালিয়ে আস্তানা গুঁড়িয়ে দেই।

অপরদিকে মাদক ব্যবসায়ী মশিউর রহমানের ভাড়াকরা বাসা কুল্লা ইউনিয়নের মাখুলিয়া গ্রামের মো. ইয়াজুদ্দিন মাস্টারের বাড়িতে অভিযান চালিয়ে ১৯০ বোতল ফেনসিডিল জব্দ করা হয়।

এ ব্যপারে ধামরাই থানার ওসি শেখ মোহাম্মদ রিজাউল হক দীপু বলেন, মাদকের সঙ্গে পুলিশের কোনো আপোষ নেই। কাজেই খবর পাওয়ার সঙ্গে সঙ্গেই পুলিশ যৌথভাবে অভিযান চালিয়ে এ বিপুল পরিমাণ মাদকদ্রব্য উদ্ধার করা হয়।

শুধু তাই নয় পালিয়ে যাওয়া মাদক ব্যবসায়ীদের গ্রেফতার করতে পুলিশি অভিযান অব্যাহত থাকবে। কোনো ক্রমেই দেশ ও জাতির শত্রু এ মাদক ব্যবসায়ীরা আইনের হাত থেকে শেষ রক্ষা পাবে না।

এ ব্যপারে ধামরাই থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে একটি মামলার প্রস্তুতি চলছে।

Share This:

এই পেইজের আরও খবর

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে রাজধানীতে শিবিরের বর্ণাঢ্য শোভাযাত্রা 

27

ঢাকা, ২১ ফেব্রুয়ারি : ২১শে ফেব্রুয়ারি মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রাজধানীতে ব্যানার, ফেস্টুন ও রক্তিম পতাকা হাতে বর্ণাঢ্য শোভাযাত্রা করেছে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির।

মঙ্গলবার সকালে সংগঠনের ঢাকা মহানগরী দক্ষিণ শাখার আয়োজনে শোভাযাত্রাটি রাজধানীর গেন্ডারিয়া রেল স্টেশন থেকে শুরু হয়ে জুরাইন মোড়ে গিয়ে শেষ হয়।

শোভাযাত্রার নেতৃত্বে ছিলেন শিবিরের কেন্দ্রীয় দাওয়াহ সম্পাদক শাহিন আহমেদ খান, শাখা সভাপতি শাফিউল আলম, সেক্রেটারি তোফাজ্জল হোসাইন হেলালী।

এছাড়াও আরো উপস্থিত ছিলেন, কাজী মাসুম সরকার, মুজিবুর রহমান মঞ্জু, ইমাম হোসাইন, শরীয়তুল্লাহ, শেখ ফরিদ রাহাত সহ মহানগরী ও থানা পর্যায়ের নেতৃবৃন্দ।

শোভাযাত্রা পরবর্তী সংক্ষিপ্ত সমাবেশে শাহিন আহমেদ খান বলেন, বাঙালি একমাত্র জাতি, যারা জীবন দিয়ে মাতৃভাষা কিনেছে। অথচ আজ ভীনদেশি সংস্কৃতির কবলে পড়ে হুমকির মুখে সেই ভাষা। তাই রক্তে কেনা ভাষা রক্ষায় আমাদের সবাইকে সচেতন হতে হবে।

ভাষা সৈনিকদের যথাযথ মূল্যায়নের দাবি তুলে শিবিরের এই নেতা বলেন, বাংলা ভাষাকে রক্ষা করতে হলে শুধু একদিনের কর্মসূচি পালন করলে হবে না। সব সময় স্বরণ করতে হবে ভাষা শহীদদের এবং ভাষার যথাযথ ব্যবহার করতে হবে। যে সকল ভাষা সৈনিক বেঁচে আছেন তাদের যথাযথ মর্যাদা দিতে হবে।

এ সময় তিনি ভাষা সৈনিক হিসেবে বাংলাদেশ জামায়াতে ইসলামীর সাবেক আমির অধ্যাপক গোলাম আজমের স্বীকৃতিও দাবি করেন।

Share This:

এই পেইজের আরও খবর

“শুদ্ধ বাংলা চর্চার বর্তমান অবস্থা ও আমাদের করনীয়” শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত 

27

নাহিদ হাসান, ঢাবি, ২০ ফেব্রুয়ারি : ঢাবিতে চেতনা পরিষদের-চেতনায় বাংলাদেশ ও ঢাকা বিশ্ববিদ্যালয় সাস্কের যৌথ আয়োজনে বংলাভাষা ও সংস্কৃতির বিকৃতি রোধে আমরা” শীর্ষক মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

১৯ ফেব্রুয়ারী বিকালে বাংলা একাডেমির সামনে মানববন্ধন শেষে সন্ধ্যায় চেতনা পরিষদের সভাপতি জাহিদ সোহেলের সভাপতিত্বে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্রের শহিদ মুনির চৌধুরী অডিটোরিয়ামে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন পেট্রোবাংলার সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. মোঃ হোসেন মনসুর ও প্রধান আলোচক ছিলেন বিশিষ্ট লেখক ও চিন্তাবিদ অধ্যাপক ড. আবুল কাসেম ফজলুল হক।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই নিউজের সম্পাদক আলী নিয়ামত, বীরমুক্তিযোদ্ধা এডভোকেট আহমেদ উল্লাহ ভুইয়া, এডভোকেট মোশাররফ হোসেনসহ অন্যোন্য নেতৃবৃন্দ।

প্রধান অতিথির বক্তব্যে ড. মোঃ হোসেন মনসুর বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে আমরা বাংলাদেশ পেয়েছি, বাংলাভাষাকে রাষ্ট্রভাষা হিসেবে পেয়েছি। ভাষাআন্দোলন ও মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে আমাদের বংলাভাষা ও সংস্কৃতির বিকৃতি রোধে আমাদের সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে আজকে বংলাভাষা ও সংস্কৃতির বিকৃতি রোধে যে আলোচনা হলো ভবিষ্যতে বাংলাভাষা ও সংস্কৃতিকে রক্ষায় গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে বলে বিশ্বাস করি।

প্রধান আলোচকের বক্তব্যে চেতনা বিশিষ্ট চিন্তাবিদ অধ্যাপক ড. আবুল কাসেম ফজলুল হক বলেন, আমাদেরকে এগিয়ে যেতে হলে এই অঞ্চলের সঠিক ইতিহাস জানতে হবে, আমাদের পড়াশুনা করতে হবে। তাহলেই আমরা বুঝতে পারবো আমাদের করণীয় সম্পর্কে। ভাষা আন্দোলনের প্রথম সংগঠন তমুদ্দুন মজলিশ খুবই জনপ্রিয় পরর্তীকালে তমুদ্দুন মজলিশও জোটগত রাজনীতিতে জড়িয়ে পড়েছিলো। ইতিহাস থেকে শিক্ষা নিয়েই আমাদের বাংলা ও সংস্কৃতিকে রক্ষা করতে হবে। শুদ্ধ বাংলা ভাষা চর্চার প্রসারের ক্ষেত্রে আমাদের সবাইকে একনিষ্ঠভাবে কাজ করতে হবে। নাসিরনগর, গাইবান্ধাসহ বিভিন্ন জায়গায় ধর্মের নামে যে সহিংসতা হয়েছে তা কোন ধর্মের মৌলিক শিক্ষার সাথে সংহতিপূর্ণ নয়, এগুলো সন্ত্রাসবাদী ধারা। কাজেই আমাদের দেশ ভাষা ও সংস্কৃতিকে এগিয়ে নিতে ইতিহাস চর্চার বিকল্প নেই।

অনুষ্ঠান উদযাপন কমিটির আহ্বায়ক এস এম নাহিদ হাসান নয়নের সঞ্চালনায় অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন চেতনা পরিষদের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ড. মোঃ আলমগীর হোসেন।

আলোচনা শেষে মোঃ দুলাল মিয়াকে সভাপতি ও এস এম নাহিদ হাসান নয়নকে সাধারণ সম্পাদক করে চেতনা পরিষদ ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার ৭ সদস্য বিশিষ্ট আংশিক কমিটি ঘোষণা করা হয় ও নতুন কমিটিকে ফুল দিয়ে বরণ করে নেওয়া হয়।

কমিটির অন্যান্য সদস্যরা হলেন, সহ-সভাপতি মোঃ মুহিব, যুগ্নসাধারণ সম্পাদক মোসা. নাছরিন জেবিন, সাংগঠনিক সম্পাদক সৈয়দ মোঃ জিদান, মোঃ সিরাজ মিয়া, মোঃ নাসিম প্রমূখ।

Share This:

এই পেইজের আরও খবর

“ঢাবিতে বাংলাভাষা ও সংস্কৃতির বিকৃতি রোধে আমরা” শীর্ষক মানববন্ধন অনুষ্ঠিত 

130db44974eb935424e6865ec8e7f9ed

নাহিদ হাসান, ঢাবি, ১৯ ফেব্রুয়ারি : ঢাবিতে বিশ্বের প্রথম ধূমপান ও মাদক বিরোধী সংগঠন ঢাকা বিশ্ববিদ্যালয় সাস্ক ও চেতনা পরিষদের যৌথ আয়জনে ‘বাংলাভাষা ও সংস্কৃতির বিকৃতি রোধে আমরা’ শীর্ষক মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

১৯ ফেব্রুয়ারী বিকালে অনুষ্ঠিত মানববন্ধনে প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট সাংবাদিক, সংগঠক ও ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই নিউজের সম্পাদক আলী নিয়ামত, প্রধান আলোচক ছিলেন চেতনা পরিষদের সভাপতি জাহিদ সোহেল, বিশেষ অতিথি ছিলেন ড. মোঃ আলমগীর হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই নিউজের প্রতিনিধি মাহতাবুর রহমান মুরাদসহ অন্যোন্য নেতৃবৃন্দ।

প্রধান অতিথির বক্তব্যে আলী নিয়ামত বলেন, বাংলাভাষা ও সংস্কৃতির বিকৃতি রোধে আমাদের সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আজকে বাংলাভাষা ও সংস্কৃতির বিকৃতি রোধে ও পরিচ্ছন্ন বাংলাদেশের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয় সাস্ক যে উদ্যোগ গ্রহণ করেছে তার জন্য সাধুবাদ জানাই। আগামীতে এ আন্দোলনে মাধ্যমে বাংলাভাষা ও সংস্কৃতির বিকৃতি রোধ ও শুদ্ধ বাংলা চর্চার এ আন্দোলন সারাদেশে ছড়িয়ে পড়বে এটা আমি বিশ্বাস করি।

প্রধান আলোকের বক্তব্যে চেতনা পরিষদের সভাপতি জাহিদ সোহেল বলেন, লাখো শহিদের রক্তে ভেজা এই মাটিকে পরিচ্ছন্ন রাখবো ও শুদ্ধ বাংলার চর্চা করতে আমাদের সম্মিলিতভাবে কাজ করতে হবে।

ঢাবি সাস্ক সভাপতি এস এম নাহিদ হাসান নয়ন বলেন, বাংলা ভাষাই বিশ্বের একমাত্র রক্তে কেনা ভাষা। এই ভাষার মর্যাদা রক্ষার্থে আমাদেরকে বাংলাভাষা ও সংস্কৃতির বিকৃতি রোধ ও শুদ্ধ বাংলা চর্চা করতে হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাবি সাস্ক সভাপতি এস এম নাহিদ হাসান নয়নের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সাস্কের যুগ্নসাধারণ সম্পাদক মিরাজুল ইসলাম, রেজাউল ইসলাম, সাস্কের প্রচার সম্পাদক গোলাম আজম প্রমুখ।

Share This:

এই পেইজের আরও খবর

বাবাকে বাঁচাতে ঢাবি শিক্ষার্থীর আকুতি 

0

এস এম নাহিদ হাসান, ঢাবি, ১২ ফেব্রুয়ারি : প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস বিভাগের শিক্ষার্থী মোসাব্বির সেতুর বাবার শরীরে বাসা বেধেছে মরণব্যাধি ক্যান্সার। বাবাকে বাঁচাতে সমাজের বিত্তবানদের সহযোগীতা কামনা করেছেন তিনি।

নিজেদের সহায় সম্পত্তি যা ছিলো প্রায় সবই বিক্রি করা শেষ। এখন বাকি আছে ভিটেবাড়িটুকু। আত্মীয় স্বজনরা যে যেভাবে পারছে সাহায্য করে যাচ্ছে। ৭ লাখ টাকা হলে মোসাব্বেরের বাবার অপারেশন করা যাবে। গলায় ক্যান্সার ধরা পড়ায় থেরাপি দিতে না পড়ায় দ্রুত ছড়িয়ে পড়ছে শরীরে।

এ বিসয়ে জানতে চাইলে মোসাব্বের সেতু বলেন, চিন্তায় আমার মাও অসুস্থ হয়ে পড়েছে। এমতাবস্থায় আপনারা আমার পাশে না দাঁড়ালে আমার বাবাকে হয়তবা বাঁচাতে পারব না। মাত্র ৭ লাখ টাকার জন্য কি আমার বাবা মারা যাবে? দয়া করে আমাদের সহযোগীতা করুন।

সাহায্য পাঠানোর ঠিকানা- বিকাশ নম্বর- 01925324499,  01758455539

ডাচ বাংলা একাউন্ট নাম্বার- 017584555396

Share This:

এই পেইজের আরও খবর

অফিসার্স ওয়েলফেয়ার এসোসিয়েশন অব ইডিসিএল এর জমকালো অভিষেক 

1

ঢাকা, ১২ ফেব্রুয়ারি : শনিবার ০৯.০২.২০১৭ তারিখ রাজধানীর গুলশান শুটিং ক্লাবে এক জমকালো আয়োজনের মধ্য দিয়ে এসেনসিয়াল ড্রাগস্ কো: লি: এর অফিসারদের সংগঠন অফিসার্স ওয়েলফেয়ার এসোসিয়েশন অব “ইডিসিএল” এর প্রীতি ও অভিষেক অনুষ্ঠানটি উদ্বোধন করেন এসেনসিয়াল ড্রাগস্ কো: লি: এর ব্যবস্থাপনা পরিচালক ও সংগঠনটির প্রধান পৃষ্ঠপোষক অধ্যাপক ডা. এহ্সানুল কবির (জগলুল)।

অফিসার্স ওয়েলফেয়ার এসোসিয়েশন অব ইডিসিএল এর সভাপতি মো: জাকির হোসেন এর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মো: আলী আকবর চৌধুরীর সঞ্চালনায় এ সময় আরও উপস্থিত ছিলেন বিভিন্ন বিভাগের বিভগীয় প্রধানগণ এবং প্রতিষ্ঠানের বিভিন্ন স্তরের কর্মকর্তাগণ। মধ্যহ্নভোজ, জমকালো সাস্কৃতিক সন্ধ্যা এবং র‌্যাফেল ড্র এর মাধ্যমে অনুষ্ঠানটির সমাপ্তি হয়।

Share This:

এই পেইজের আরও খবর

আশুলিয়ায় সড়ক দুর্ঘটনায় নিহত ৩ 

5522

সাভার, ২ ফেব্রুয়ারি : সাভারের আশুলিয়ায় যাত্রীবাহী দুটি বাসের মুখোমুখি সংঘর্ষে এক নারীসহ তিনজন নিহত হয়েছেন।

বৃহস্পতিবার সকাল আটটার দিকে মরাগাঙ এলাকায় আবদুল্লাহপুর বাইপাইল সড়কে এই ঘটনা ঘটে। এ ঘটনায় অন্তত ২৫ জন আহত হয়েছেন। আহতদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে।

আশুলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মহসিনুল কাদির বলেন,  ঢাকাগামী ঈগল পরিবহনের সঙ্গে বিপরীত দিক থেকে আসা সাভারগামী আনন্দ সুপার পরিবহনের মুখোমুখি সংঘর্ষে হয়। সংঘর্ষে ঈগল পরিবহনের বাসটি রাস্তার পাশের খাদে পড়ে যায়। এতে ঘটনাস্থলেই আনন্দ পরিবহনের এক যাত্রী ও ঈগল পরিবহনের চালক ও অপর এক যাত্রী নিহত হন। আহতদের উদ্ধার করে বিভিন্ন হাসপাতালে পাঠানো হয়েছে। বাস দুটিকে আটক করা হয়েছে।

নিহতরা হলেন- কুমিল্লা জেলার আব্দুল মালেকের স্ত্রী মরিয়ম (৩০) ও খুলনা জেলার দাকোপ গ্রামের আক্কাস আলীর ছেলে আব্বাস আলী (২৮)। নিহত অপরজন ঈগল পরিবহনের চালক স্বদেশ (৪০) বলে জানা গেছে। তবে তার বিস্তারিত পরিচয় পাওয়া যায়নি।

Share This:

এই পেইজের আরও খবর

মসজিদে বসে ইয়াবা বিক্রির অভিযোগে গ্রেপ্তার ৩ 

357

টঙ্গী, ১ ফেব্রুয়ারি : গাজীপুরের টঙ্গীতে একটি মসজিদে বসে ইয়াবা বিক্রির অভিযোগে ৮৫০পিস ইয়াবাসহ তিনজনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

বুধবার টঙ্গী বাজার জামে মসজিদ থেকে তাদেরকে গ্রেপ্তার করে পুলিশ।

গ্রেপ্তারকৃতরা হলেন: কক্সবাজারের চকরিয়া উপজেলার নুরুল ইসলাম, টেকনাফ উপজেলার এক কিশোর ও টঙ্গীর আরিচপুর এলাকার মো. সোহেল।

জেলা গোয়েন্দা পুলিশের ওসি মো. আমির হোসেন বিষয়টি নিশ্চিত করে বলেন, টঙ্গী বাজার জামে মসজিদে অবস্থান নিয়ে কয়েকজন ইয়াবা বিক্রি করছে এমন সংবাদের ভিত্তিতে অভিযান চালায় পুলিশ।

এ সময় পুলিশের উপস্থিতি টের পেয়ে মাদক বিক্রেতারা পালিয়ে যাওয়ার চেষ্টা করলে পুলিশ তাদেরকে ধাওয়া করে তিনজনকে গ্রেপ্তার করে।

পরে তাদের শরীর তল্লাশি করে নুরুল ইসলামের কাছে ৬শ’টি, কিশোরের কাছে ২শ’টি এবং সোহেলের কাছে ৫০টি ইয়াবা পাওয়া যায়।

গ্রেপ্তারকৃত নুরুল ইসলাম জয়দেবপুর থানার হালডোবা এতিমখানা মাদ্রাসায় শিক্ষকতা করতেন।

দেড়বছর আগে মাদকসহ ধরা পড়লে তিনি মাদ্রাসা থেকে চাকরিচ্যুত হন। তার বিরুদ্ধে জয়দেবপুর ও টঙ্গী থানায় একাধিক মামলা রয়েছে বলেও জানিয়েছেন ওই পুলিশ কর্মকর্তা।

Share This:

এই পেইজের আরও খবর

বাংলাদেশ ইউনিভার্সিটিতে পিঠা উৎসব অনুষ্ঠিত 

2

সোহেল আহসান নিপু, ঢাকা, ৩০ জানুয়ারি : বাংলাদেশ ইউনিভার্সিটিতে দিনব্যাপী পিঠা উৎসব ২০১৭ অনুষ্ঠিত হয়েছে। ইউনিভার্সিটির আইন বিভাগের সার্বিক ব্যবস্থাপনায় অনুষ্ঠিত পিঠা উৎসব রোববার (জানুয়ারী ২৯,২০১৭) আনুষ্ঠানিক উদ্বোধন করেন বাংলাদেশ ইউনিভার্সিটির (বিইউ) বোর্ড অব ট্রাস্টিজ এর সেক্রেটারী ইঞ্জিনিয়ার এম.এ. গোলাম দস্তগীর। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আইন বিভাগের উপদেষ্টা প্রফেসর ড. মোহাম্মদ নাজমুজ্জামান ভুঁইয়া, বিইউ’র রেজিস্ট্রার মেজর (অবঃ) নিয়াজ মোহাম্মদ খান প্রমুখ।

পিঠা উৎসবে বাংলাদেশ ইউনিভার্সিটির আইন বিভাগের ২৬ তম ব্যাচ চ্যাম্পিয়ান,  ৩১ তম ব্যাচ প্রথম রানার্স আপ হওয়ার গৌরব অর্জন করেন। উৎসব শেষে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন স্বনামধন্য লেখক, শিক্ষাবিদ এবং বাংলাদেশ টেলিভিশনের পরিচালক (তথ্য) হোসনে আরা শাহেদ। জনপ্রিয় ক্রীড়া লেখক এবং দৈনিক কালের কন্ঠের ক্রীড়া বিভাগের উপ-সম্পাদক মোস্তফা মামুন প্রমুখ।

এর আগে সকালে বাংলাদেশ ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. গোলাম রহমান এবং কোষাধ্যক্ষ কামরুল হাসান পিঠা উৎসব পরিদর্শন করেন এবং বিভিন্ন স্টল ঘুরে ঘুরে দেখেন।

দিনব্যাপী পিঠা উৎসবে বাংলাদেশ ইউনিভার্সিটির বিভিন্ন অনুষদের ডীন, বিভাগীয় প্রধান, ছাত্র-শিক্ষক, কর্মকর্তা এবং আমন্ত্রিত অতিথিরা উপস্থিত ছিলেন।

Share This:

এই পেইজের আরও খবর