২২ জুলাই ২০১৭
দুপুর ২:৫৭, শনিবার

চুরির অভিযোগে বরিশাল মেডিকেলে যুবককে পিটিয়ে হত্যা

চুরির অভিযোগে বরিশাল মেডিকেলে যুবককে পিটিয়ে হত্যা 

221

বরিশাল, ১৭ জুন : মোবাইল চুরির অভিযোগে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে নাসিরউদ্দিন (৩০) নামে এক যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে। শনিবার সকাল সাড়ে ৯টার দিকে সার্জারি ওয়ার্ডে তার মৃত্যু হয়।

নাসিরউদ্দিন বরিশালের বাকেরগঞ্জ উপজেলার পাদ্রীশিবপুর ইউনিয়নের আনসার উদ্দিনের ছেলে।

কোতোয়ালি মডেল থানার সহকারী কমিশনার (এসি) মো. আসাদুজ্জামান বলেন, এক যুবককে পিটিয়ে শেবাচিম হাসপাতাল চত্বরে ফেলে রাখা হয়েছে, এমন খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে যায়। আহত যুবককে উদ্ধার করে শেবাচিম হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে যাওয়া হয়। যুবক নিজের নাম নাসির বলে জানায়।

নাসির পুলিশকে আরো জানায়, মোবাইল চুরির অভিযোগে তাকে হাসপাতালের ওয়ার্ডে গণধোলাই দেয়ার পর মাঠে ফেলে গেছে। হাসপাতালে ভর্তির পর সার্জারি ওয়ার্ডে নেওয়া হলে কিছুক্ষণ পর সেখানে নাসিরের মৃত্যু হয়।

এসি মো. আসাদুজ্জামান বলেন, ঘটনার সঙ্গে জড়িতদের চিহ্নিত করতে হাসপাতালের সিসি ক্যামেরার ফুটেজ দেখা হচ্ছে। সনাক্ত হলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

Share This:

এই পেইজের আরও খবর

বরিশালে বজ্রপাতে দুই জেলেসহ নিহত ৪ 

বরিশাল, ২১ এপ্রিল : মেহেন্দীগঞ্জে বজ্রপাতে দুই জেলে ও হিজলায় দুই ব্যক্তি নিহত হয়েছেন। আরো দুই জেলে আহত হওয়ার খবর পাওয়া গেছে।

মেহেন্দীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আক্তারুজ্জামান জানান, বৃহস্পতিবার সন্ধ্যায় কালাবদর নদীতে মারজান ও তার দুই ভাই এবং প্রতিবেশী ইউসুফ কালাবদর নদীতে মাছ ধরতে যান। সেখানে বজ্রপাতে মারজান ও ইউসুফ নিহত হন। মারজানের দুই ভাই ইব্রাহিম ও নিজাম গুরুত্বর আহত হন।

নিহত মারজান গারুলিয়ার বাদল আকনের ছেলে এবং ইউসুফ ইমাম খানের ছেলে। অপর আহত দুইজনকে বরিশাল শেবাচিম হাসাপাতলে ভর্তি করা হয়েছে।

একই রাতে বজ্রপাতে হিজলায় দুই ব্যক্তি নিহত হয়েছেন।

থানার ওসি মাসুদুজ্জামান জানান, জালিয়া ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ড যুবলীগের সভাপতি ইদ্রিস বেপারী ও মেমানিয়া ইউনিয়নের মিজান ঢালীর ইট ভাটার শ্রমিক আমিনুর রহমান নিহত হয়েছেন।

Share This:

এই পেইজের আরও খবর

গৌরনদীতে স্কুলছাত্রীকে ধর্ষণচেষ্টায় যুবক গ্রেফতার 

e8kqvd91-copy

ঢাকা, ২০ মার্চ : বরিশালের গৌরনদীতে অষ্টম শ্রেণির এক স্কুলছাত্রীকে ধর্ষণচেষ্টার অভিযোগে ফয়সাল হাওলাদার (২২) নামের এক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে পুলিশ।

সোমবার বেলা সাড়ে ১২টার দিকে তাকে গ্রেফতার করা হয়। উপজেলার পিঙ্গলাকাঠী গ্রামের জাহাঙ্গীর হাওলাদারের ছেলে ফয়সাল পিঙ্গলাকাঠী বাজারে কসমেটিক্স ব্যবসা করেন।

এলাকাবাসী ও মামলার এজাহার সূত্রে জানা গেছে, ফয়সাল গত শুক্রবার দুপুর ২টার দিকে প্রতিবেশী পিঙ্গলাকাঠী মাধ্যমিক বিদ্যালয়ের অষ্টম শ্রেণির ছাত্রীকে তাদের ঘরে একা পেয়ে জোরপূর্বক ধর্ষণের চেষ্টা চালায়। পরে ধস্তাধস্তির একপর্যায়ে সুযোগ পেয়ে মেয়েটি দৌড়ে পাশের এক ঘরে আশ্রয় নিয়ে আত্মরক্ষা করে।

এরপর ওই যুবকের স্বজন ও সহযোগীরা বিষয়টি ধামাচাপা দিতে ভয়ভীতি ও প্রলোভনে ফেল স্কুলছাত্রীর পরিবারকে ম্যানেজ করার চেষ্টা চালায়। অবশেষে মেয়েটির মা সোমবার সকাল সাড়ে ১১টার দিকে গৌরনদী মডেল থানায় একটি মামলা করেন।

গৌরনদী মডেল থানার পরিদর্শক (তদন্ত) আফজাল হোসেন জানান, সোমবার সকাল সাড়ে ১১টার দিকে স্কুলছাত্রীটির মা বাদী হয়ে থানায় মামলা দায়ের করার পর পুলিশ অভিযান চালিয়ে বেলা সাড়ে ১২টার দিকে কসমেটিক্স ব্যবসায়ী ফয়সাল হাওলাদারকে গ্রেফতার করে।

Share This:

এই পেইজের আরও খবর

বরিশালে ১৩০পিস প্যাথেড্রিনসহ মাদক ব্যবসায়ী আটক 

বরিশাল, ২৬ ফেব্রুয়ারি : বরিশাল নগরীর কাশিপুর ইছাকাঠী এলাকায় অভিযান চালিয়ে ১৩০ পিস জি-প্যাথেড্রিন ইনজাকশনসহ সজল দাস নামে এক মাদক ব্যবসায়ীকে আটক করেছে মহানগর গোয়েন্দা পুলিশ। গত শনিবার রাতে আটক সজল ওই এলাকার স্বপন দাসের ছেলে।

নগর গোয়েন্দা পুলিশের এসআই মো. মাকসুদুর রহমান মুরাদ জানান, গোপন সংবাদের ভিত্তিতে কাশিপুর ইছাকাঠী এলাকায় অভিযান চালিয়ে নিজ বাড়ীর সামনে থেকে সজলকে ১৩০ পিস জি-প্যাথেড্রিন ইনজাকশন এবং ইনজাকশন বিক্রির ৫ হাজার টাকাসহ আটক করেন। এ ঘটনায় তার বিরুদ্ধে বিমান বন্দর থানায় মামলা দায়েরসহ আইনগত ব্যবস্থা নেয়া হয়েছে।

Share This:

এই পেইজের আরও খবর

বরিশাল-পটুয়াখালী রুটে বাস ধর্মঘট চলছে 

বরিশাল, ১৭ ফেব্রুয়ারি : বরিশাল ও পটুয়াখালী আঞ্চলিক মহাসড়কের সবকয়টি রুটে আজ শুক্রবার দ্বিতীয় দিনের মতো অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট চলছে।

পরিবহন শ্রমিকদের নামে মিথ্যা মামলা প্রত্যাহার এবং মহাসড়কে থ্রি হুইলার, নসিমন, করিমন ও ভটভটি চলাচল বন্ধের দাবিতে বৃহস্পতিবার সকাল ৬টা থেকে এ ধর্মঘট শুরু হওয়ার পর থেকে ভোগান্তিতে পড়েছে বরিশাল থেকে দক্ষিণাঞ্চলমুখি আটটি রুট ও পটুয়াখালী থেকে কলাপাড়া, কুয়াকাটা, গলাচিপাসহ বেশ কয়েকটি রুটের যাত্রীরা।

এদিকে, দূর-দূরান্ত থেকে কুয়াকাটার উদ্দেশে আসা পিকনিকের বাসগুলো বরিশালের ওই রুটে ধর্মঘটের কথা শুনে পড়ছেন বিপাকে। অনেকেই তাদের গন্তব্য পরিবর্তন করে চলে গেছেন অন্যত্র। এছাড়া ধর্মঘটের কারণে অনেকটাই পর্যটক শূন্য হয়ে পড়ছে কুয়াকাটা।

কুয়াকায়াটার ব্যবসায়ীরা জানিয়েছেন, বাস চলাচল বন্ধ থাকায় কিছু পর্যটক আটকা পড়ে গেছেন। তবে বেশিরভাগই বিকল্প উপায়ে গন্তব্যে চলে যাচ্ছেন। যারা রয়েছেন তারা আজ শুক্রবার দুপুরের পর থেকে কুয়াকাটা ত্যাগ করবেন।

১২ ফেব্রুয়ারি বরগুনার আমতলী চৌরাস্তায় বাস শ্রমিক ও থ্রি হুইলার চালকদের সঙ্গে সংঘর্ষের ঘটনায় মামলা হলে বাস শ্রমিককে গ্রেফতার করা হয়। গ্রেফতারদের মুক্তি, মামলা প্রত্যাহার ও আঞ্চলিক মহাসড়কে নসিমন, করিমন, থ্রি হুইলার বন্ধের দাবিতে পটুয়াখালী, বরগুনা ও বরিশাল বাস মালিক সমিতি বরিশাল-কুয়াকাটা রুটে বাস চলাচল বন্ধ করে দেয়া হয়।

Share This:

এই পেইজের আরও খবর

বরগুনায় অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট 

বরিশাল, ১৬ ফেব্রুয়ারি : মহাসড়কে মাহেন্দ্র, অটোরিকশা ও পুলিশের হাতে গ্রেফতারকৃত বাস শ্রমিকদের মুক্তির দাবিতে বরগুনায় অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট শুরু হয়েছে।

জেলা বাস মালিক ও শ্রমিক সমিতির ডাকা ধর্মঘটের কারণে আজ বৃহস্পতিবার সকাল থেকে জেলার অভ্যন্তরীণ সব রুটে বাস চলাচল বন্ধ রয়েছে। এতে ভোগান্তির শিকার হচ্ছে যাত্রিরা।

বাস মালিক-শ্রমিক সমিতির নেতারা জানান, যতোদিন মহাসড়কে মাহেন্দ্র, অটোরিকশা ও ভাড়ায় চালিত মোটরসাইকেল চলাচল বন্ধ না হবে এবং গ্রেফতারকৃত বাস শ্রমিকদের মুক্তি দেয়া না হবে ততোদিন পরিবহন ধর্মঘট চলবে ।

Share This:

এই পেইজের আরও খবর

গাছের সঙ্গে প্রাইভেট কারের ধাক্কায় নিহত ৩ 

বরিশাল, ৩১ জানুয়ারি : বরিশালের বাবুগঞ্জ উপজেলার রহমতপুর এলাকায় রাস্তার পাশের গাছের সঙ্গে প্রাইভেট কারের ধাক্কায় তিনজন নিহত হয়েছেন। এ সময় প্রাইভেট কারের অপর এক আরোহী আহত হন। তবে তাৎক্ষণিকভারে হতাহতদের পরিচয় জানা যায়নি।

আজ মঙ্গলবার সকাল সাড়ে ৬টার দিকে ঢাকা-বরিশাল মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে।

বরিশাল মেট্রোপলিটন পুলিশের বিমানবন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আনোয়ার হোসেন জানান, প্রাইভেট কারটি ঢাকা থেকে বরিশালের দিকে দ্রুতগতিতে আসছিল। সম্ভবত চালক নিয়ন্ত্রণ হারালে কারটি রাস্তার পাশের গাছের সঙ্গে ধাক্কা খায়। এতে কারটি দুমড়েমুচড়ে যায়।

তিনি আরো জানান, ঘটনাস্থলেই প্রাইভেট কারে থাকা দুজন নিহত হন। আহত অন্য দুজনকে বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানোর পর সেখানে আরেকজন মারা যান।

Share This:

এই পেইজের আরও খবর

বরিশালে আওয়ামী লীগ-বিএনপি সংঘর্ষ 

বরিশাল, ৫ জানুয়ারি : দশম জাতীয় সংসদ নির্বাচনের তৃতীয় বর্ষপূর্তির দিনে বরিশালে বিএনপি ও আওয়ামী লীগের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। আজ বৃহস্পতিবার বেলা ১১টার দিকে বরিশাল বিএনপি কার্যালয়ের সামনে দলটির কালো পতাকা মিছিলের প্রস্তুতির সময় এ সংঘর্ষের সূত্রপাত হয়।

বরিশাল মহানগর পুলিশের উপ-কমিশনার গোলাম রউফ জানান, পূর্ব ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে বিএনপি নেতাকর্মীরা বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে নগরীর সদর রোড তাদের দলীয় কার্যালয়ের সামনে জড়ো হয়ে মিছিলের প্রস্তুতি নিতে থাকে। একই সময় আওয়ামী লীগের নেতাকর্মীরাও কিছুটা দূরে সদর রোডে অবস্থান নেয়।

এক পর্যায়ে বিএনপি কার্যালয়ের দিক থেকে একটি বোতল ছুড়ে মারা হয় আওয়ামী লীগের নেতাকর্মীদের দিকে। এ সময় আওয়ামী লীগের নেতাকর্মীরা উত্তেজিত হয়ে বিএনপি কার্যালয়ের দিকে এগিয়ে গেলে দুই পক্ষের মধ্যে মারামারি শুরু হয়।

Share This:

এই পেইজের আরও খবর

ছাত্রদল ছাড়লেন বরিশালের ছয় নেতা 

বরিশাল, ১ জানুয়ারি : বরিশাল জেলা ছাত্রদলের ৬ যুগ্ম আহ্বায়ক ছাত্র রাজনীতি থেকে স্বেচ্ছায় বিদায় নেয়ার ঘোষণা দিয়েছেন। রবিবার সকালে নগরীর সদর রোডের দলীয় কার্যালয়ের সামনে জেলা ও মহানগর ছাত্রদলের একাংশ আয়োজিত প্রতিষ্ঠা বার্ষিকীর অনুষ্ঠানে ৬ ছাত্রদল নেতা ছাত্র রাজনীতি না করার ঘোষণা দেন। তবে জেলা ছাত্রদলের আহ্বায়ক মাসুদ হাসান মামুন বলেছেন, জেলার ৬ যুগ্ম আহ্বায়কের ছাত্রদল থেকে বিদায় নেওয়ার বিষয়ে তিনি কিছু জানেন না।

ওই ছয়জন হলেন, জেলা ছাত্রদলের সিনিয়র যুগ্ন আহ্বায়ক এএইচএম তছলিম উদ্দিন, হাফিজ উদ্দিন আহমেদ বাবলু, আমিনুল ইসলাম লিপন, জাহিদুল ইসলাম সমীর, আ.ফ.ম শামসুদ্দোহা আজাদ এবং জাবের আবদুল্লাহ সাদী।

দীর্ঘদিন ধরে বহু ভাগে বিভক্ত বরিশাল জেলা ও মহানগর ছাত্রদল এদিন পৃথক দুটি অনুষ্ঠানের মাধ্যমে প্রতিষ্ঠা বার্ষিকী পালন করে। জেলা ও মহানগরের একাধিক যুগ্ন আহ্বায়কের নেতৃত্বে সকালে দলীয় কার্যালয়ে প্রতিষ্ঠা বার্ষিকীর কেক কাটা হয়। ওই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন দক্ষিণ জেলা বিএনপির সভাপতি এবায়েদুল হক চাঁন।

অন্যদিকে জেলা ও মহানগরের আহ্বায়কের নেতৃত্বে এদিন বিকেলে নগরীর অশ্বিনী কুমার হলে প্রতিষ্ঠা বার্ষিকীর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিএনপি কেন্দ্রীয় কমিটির যুগ্ন মহাসচিব ও বরিশাল মহানগর সভাপতি অ্যাডভোকেট মজিবর রহমান সরোয়ার।

সিনিয়র যুগ্ম আহ্বায়ক এএইচএম তসলিম উদ্দিন বলেন, তিনি সহ জেলার ৬ যুগ্ন আহ্বায়ক সকালে প্রতিষ্ঠা বার্ষিকীর অনুষ্ঠানে ছাত্রদলের রাজনীতিতে সম্পৃক্ত না থাকার ঘোষণা দিয়েছেন। ছাত্রদলের নতুন নেতৃত্ব সৃষ্টির সুযোগ করে দেয়ার জন্য তারা এই সিদ্ধান্ত নিয়েছেন। প্রতিষ্ঠা বার্ষিকীতে পৃথক অনুষ্ঠান করা প্রসঙ্গে তিনি বলেন, তাদের সঙ্গে জেলা আহ্বায়ক মাসুদ হাসান মামুনের দীর্ঘদিন ধরে মতবিরোধ থাকায় তারা আলাদাভাবে কর্মসূচি পালন করেছেন।

অন্যদিকে জেলা ছাত্রদলের আহ্বায়ক মাসুদ হাসান মামুন বলেন, সকালে কারা প্রতিষ্ঠা বার্ষিকী পালন করেছেন, সেখানে কারা সংগঠন থেকে বিদায় নিয়েছেন এ বিষয়ে তাকে কেউ কিছু জানায়নি। তার নেতৃত্বে বিকেলে প্রতিষ্ঠা বার্ষিকী পালিত হয়।

ছাত্রদলের একাধিক দায়িত্বশীল সূত্র জানায়, ২০১১ সালের ১৬ ফেব্রুয়ারি জেলা ও মহানগর ছাত্রদলের আহ্বায়ক কমিটি গঠন করা হয়। উভয় কমিটির ১৭ জন করে যুগ্ন আহ্বায়কদের মধ্যে একাধিক গ্রুপের সৃষ্টি হওয়ায় গত ৬ বছরে পূর্ণাঙ্গ কমিটি গঠন করা যায়নি। গত ৬ বছরেও আহ্বায়ক এবং যুগ্ন আহ্বায়করা একসঙ্গে বসতে পারেননি। গঠন করতে পারেননি উপজেলা এবং ওয়ার্ড কমিটিগুলো।

Share This:

এই পেইজের আরও খবর

আগৈলঝাড়ায় ‘নিখোঁজ’ মাদ্রাসাছাত্রকে উদ্ধার 

yloi9kik

ঢাকা, ৯ ডিসেম্বর : বরিশালের আগৈলঝাড়ায় ‘নিখোঁজ’ মাদ্রাসাছাত্র নেয়ামতুল্লাহ ব্যাপারীকে (১৬) পুলিশ উদ্ধার করেছে।

শুক্রবার ভোর ৪টার দিকে রাজধানীর গেণ্ডারিয়ার দয়াগঞ্জ এলাকার একটি হোটেল থেকে তাকে উদ্ধার করা হয়।

গেণ্ডারিয়া থানার ওসি চম্পক চৌধুরী জানান, আগৈলঝাড়া থেকে নিখোঁজ মাদ্রাসাছাত্র নেয়ামতুল্লাহর বিষয়ে বরিশালের পুলিশ তাদের তথ্য দেয়। সেই তথ্যের ভিত্তিতে ভোরে দয়াগঞ্জে মুসলিম হোটেলে অভিযান চালানো হয়। অভিযানে নেয়ামতুল্লাহকে উদ্ধার করা হয়।

তিনি আরও জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে নেয়ামতুল্লাহ দাবি করে, রাগ করে সে বাড়ি থেকে ঢাকায় চলে আসে। এখানে পরিচিত এক জনের মাধ্যমে সে হোটেলে চাকরি নেয়।

পুলিশের এ কর্মকর্তা আরও জানান, নেয়ামতুল্লাহর বাড়িতে খবর দেওয়া হয়েছে।

উল্লেখ্য, উপজেলার বাকাল ইউনিয়নের আল জামিয়াতুল নাফিজিয়া আল ইসলামিয়া মারকাস মাদ্রাসায় কওমি বিভাগে দুই বছর ধরে লেখাপড়া করছিল বাকাল গ্রামের খোরশেদ বেপারীর ছেলে নেয়ামতুল্লাহ। এর আগে সে হাফেজি মাদ্রাসায় অধ্যয়নরত ছিল। ১০ দিনের ছুটি শেষে নেয়ামতুল্লাহ গত ২৭ নভেম্বর বাড়ি থেকে মাদ্রাসায় আসে। সেখান থেকে ৩০ নভেম্বর দুপুরে সে নিখোঁজ হয়। এ ঘটনায় তার বাবা খোরশেদ বেপারী ৩ ডিসেম্বর আগৈলঝাড়া থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেন।

Share This:

এই পেইজের আরও খবর

বরিশালে তক্ষক উদ্ধার, আটক ২ 

তক্ষক

বরিশাল, ১ ডিসেম্বর : বরিশালে বিরল প্রজাতির প্রাণি ‘তক্ষক’ উদ্ধারসহ দুই জনকে আটক করেছে মহানগর গোয়েন্দা পুলিশ। আজ মেট্রোপলিটনের বিমান বন্দর থানার রেইন্ট্রিতলা এলাকা থেকে তাদের আটক এবং ওই প্রাণিটি উদ্ধার করা হয়। আটককৃতরা হলো, বরগুনা জেলার আমতলী এলাকার নাছির তালুকদার এবং পটুয়াখালী জেলার কলাপাড়া এলাকার বশির খলিফা।

বরিশাল মেট্রোপলিটনের গোয়েন্দা পুলিশের সহকারী কমিশনার ফরহাদ সরদার জানান, গোপন সংবাদের ভিত্তিতে বিমানবন্দর থানার রেইন্ট্রিতলা তিলক এলাকায় অভিযান চালিয়ে ৯ ইঞ্চি লম্বায় বিরল প্রাণি তক্ষক’টি উদ্ধার করা হয়।

এ ঘটনায় আটক করা হয় দুই জনকে। বিকেলে আটক দুইজনকে ভ্রাম্যমাণ আদালতে সোপর্দ হলে বিচারক তাদের বন্য প্রাণি (সংরক্ষন ও নিরাপত্তা) আইনের ধারায় দোষী সাব্যস্ত করে ৬ মাসের কারাদণ্ড এবং ১০ হাজার টাকা করে জরিমানা করেন।

এ ছাড়া ভ্রাম্যমান আদালতের উপস্থিতিতে বিরল প্রাণি ‘তক্ষক’ টি নিরাপদ স্থানে অবমুক্ত করার জন্য বরিশাল সদর রেঞ্জ ফরেস্টার গাজী মো. আবুল বাসারের কাছে হস্তান্তর করা হয়।

Share This:

এই পেইজের আরও খবর

দারিদ্র্য জয়ের গল্প শুনতে বরিশাল যাচ্ছেন বিশ্বব্যাংক প্রেসিডেন্ট 

দারিদ্র্য জয়ের গল্প শুনতে বরিশাল যাচ্ছেন বিশ্বব্যাংক প্রেসিডেন্ট

বরিশাল, ১৭ অক্টোবর : বরিশালের বাবুগঞ্জের দেহেরগতি ইউনিয়নের দক্ষিণ রাকুদিয়া গ্রাম। কয়েকবছর আগেও এই গ্রামের বকুল আক্তার চরম দারিদ্র্যে নিমজ্জিত ছিলেন। দিনমজুর স্বামীর আয়ে পরিবার-পরিজন নিয়ে বেঁচে থাকাই কঠিন ছিল। ছেলে-মেয়েদের লেখাপড়াও করাতে পারতেন না।

চার বছর আগে বিশ্বব্যাংকের অর্থায়নে পরিচালিত সামাজিক উন্নয়ন ফাউন্ডেশন (এসডিএফ) থেকে ১০ হাজার টাকা ঋণ নিয়ে একটি গাভী কেনেন। গাভীর আয় থেকে উপার্জিত অর্থ দিয়ে পরবর্তীতে মাছ ও সবজি চাষ শুরু করেন। এরপর থেকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি বকুল আক্তারের। মাত্র চার বছরেই সাবলম্বী হয়ে উঠেছেন তিনি।

একই গ্রামের শিউলী, কহিনুর, নাসিমা, ফিরোজা, মমতাজ, সোনিয়া ও শান্তাসহ অর্ধশত নারী এভাবে এসডিএফ থেকে ঋণ নিয়ে এখন দারিদ্র্যের কষাঘাত থেকে মুক্তি পেয়েছেন। গরু পালন, পোল্ট্রি, মাছ ও সবজি চাষ করে ভাগ্যোন্নয়নের মাধ্যমে দিন বদলের স্বপ্ন দেখছেন তারা।

এসডিএফের ব্যবস্থাপনা পরিচালক এজিএম শাখাওয়াত হোসেন জানিয়েছেন, চার বছর আগে এই গ্রামের অর্ধেকের বেশি পরিবার ছিল দারিদ্র্যসীমার নিচে। কিন্তু এসডিএফ থেকে ঋণ নিয়ে নতুন করে জীবন সংগ্রাম শুরু করা নারীরা সবাই এখন সাবলম্বী।

এসডিএফের চেয়ারম্যান এম.আই. চৌধুরী জানিয়েছেন, আগামীকাল মঙ্গলবার সকাল ৯টায় বিশ্বব্যাংক প্রেসিডেন্ট রাকুদিয়া গ্রামে পৌঁছাবেন। ‘দারিদ্র্য বিমোচন কর্মসূচি’সহ বিভিন্ন প্রকল্প পরিদর্শন করবেন তিনি। কথা বলবেন সুবিধাভোগীদের সঙ্গে। পরে তিনি উজিরপুরের ভরসাকাঠী যাবেন ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র পরিদর্শনে।

২০১২ সালের ফেব্রুয়ারি মাসে সামাজিক উন্নয়ন ফাউন্ডেশন (এসডিএফ) কাজ শুরু করে  রাকুদিয়া গ্রামে। টেকসই সংগঠন তৈরির মাধ্যমে দরিদ্র ও অতি দরিদ্র মানুষের জীবনমান উন্নয়ন অর্জনের লক্ষ্যে কাজ করছে এই প্রতিষ্ঠানটি।

বরিশালের পুলিশ সুপার এসএম আক্তারুজ্জামান বলেন, বিশ্বব্যাংক প্রেসিডেন্টকে ভিভিআইপি মর্যাদার নিরাপত্তা দেয়ার সকল ধরনের প্রস্তুতি নিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী।

Share This:

এই পেইজের আরও খবর

বরিশালে লঞ্চডুবি: আরও ৪ শিশুর লাশ উদ্ধার 

06

বরিশাল, ২২ সেপ্টেম্বর : বরিশালের বানাড়ীপাড়া উপজেলার সন্ধ্যা নদীতে যাত্রীবাহী লঞ্চ ডুবির ঘটনায় আরও চার শিশুর লাশ উদ্ধার করা হয়েছে।

বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টার দিকে ওই চার শিশুর লাশ উদ্ধার করা হয়। তবে তাৎক্ষণিকভাবে তাদের পরিচয় পাওয়া যায়নি।

এনিয়ে ওই লঞ্চ ডুবির ঘটনায় এ পর্যন্ত ১৮ জনের লাশ উদ্ধার হয়েছে। এ ঘটনায় আরও ৯ জন নিখোঁজ রয়েছেন।

বুধবার বেলা সাড়ে ১১টায় উপজেলার সৈয়দকাঠী ইউনিয়নের দাসেরহাট মজিদবাড়ী লঞ্চ ঘাট এলাকায় লঞ্চডুবির ঘটনা ঘটে।

ডুবে যাওয়া লঞ্চের বেঁচে যাওয়া যাত্রীরা জানান, সকাল সাড়ে ১০টায় বানাড়ীপাড়া লঞ্চঘাট থেকে ‘এমএল ঐশি’ নামের ওই লঞ্চটি ৪০/৫০ জন যাত্রী নিয়ে পার্শ্ববর্তী উপজেলা উজিরপুরের হাবিবপুরের উদ্দেশে ছেড়ে যায়।

বেলা সাড়ে ১১টা নাগাদ এটি সন্ধ্যা নদীর ভাঙন কবলিত দাসেরহাট মজিদবাড়ী ঘাটে ভিড়ে। যাত্রী উঠা-নামার এক পর্যায়ে নদী তীরের একটি বিরাট অংশ ভেঙ্গে লঞ্চের উপর পড়লে এটি নিয়ন্ত্রণ হারিয়ে একদিকে কাত হয়ে তীব্র স্রোতের কারণে তলিয়ে যায়। ঘটনাস্থলে তীব্র স্রোতের পাশাপাশি পানির গভীরতা প্রায় ৫০ থেকে ৬০ ফুট ছিল।

ডুবে যাওয়ার আগ মুহূর্তে লঞ্চ থেকে তীরে উঠা যাত্রী উজিরপুরের সাতলা ইউনিয়নের দক্ষিণ নয়াকান্দী গ্রামের বাসিন্দা আলেয়া বেগম জানান, ঘাটে ভেড়ার পর মাত্র ৭/৮ জন যাত্রী তীরে উঠতে পেরেছে। এর পরপরই লঞ্চটি ডুবে যায়।’

ঘটনার পরপরই সেখানে গিয়ে উদ্ধার কাজ শুরু করে বিআইডব্লিউটিএ এবং ফায়ার সার্ভিসের ডুবুরিরা।

সন্ধ্যা পর্যন্ত লঞ্চের নিখোঁজ যাত্রীদের মধ্যে ১৪ জনের লাশ উদ্ধার করা হয়।

বিআউডব্লিউটিএ’র নৌ নিরাপত্তা ও ট্রাফিক বিভাগের উপ-পরিচালক মোস্তাফিজুর রহমানের দেয়া তথ্যানুযায়ী এরা হলেন, বানারীপাড়ার মজিবর রহমানের স্ত্রী কহিনুর বেগম (৪০), মজিদ মাষ্টারের স্ত্রী সালেহা বেগম (৬০), উজিরপুরের কেশবকাঠী এলাকার অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা আঃ রাজ্জাক (৭৫), বানারীপাড়ার সাঈদ আলীর স্ত্রী মনোয়ারা বেগম (৪৫), মৃতঃ চান্দু মিঞার স্ত্রী রাবেয়া বেগম (৪৫), মৃতঃ ইসমাইল মোল্লার ছেলে মুজাম্মেল মোল্লা (৬২), রহিম হাওলাদারের স্ত্রী রেহানা বেগম (৩৫), উজিরপুরের মনিন্দ্রনাথ মল্লিকের ছেলে সুখদেব মল্লিক (৩৫), বানারীপাড়ার আবুল ঘরামীর ছেলে মিলন ঘরামী (৩২), মোঃ সাগর মীর (১৫), উজিরপুরের সিরাজুল ইসলামের ছেলে জয়নাল হাওলাদার (৫৫), বানারীপাড়ার আঃ মজিদ’র স্ত্রী ফিরোজা বেগম (৫৫), উজিরপুরের সিদ্দিকুর রহমানের শিশু মেয়ে শান্তা (৭) এবং স্বরুপকাঠীর কামাল হোসেনের স্ত্রী হিরা বেগম।

এছাড়া বৃহস্পতিবার সকালে আরও চার শিশুর লাশ উদ্ধার করা হয়। তাৎক্ষণিকভাবে ওই শিশুদের পরিচয় জানা যায়নি।

ঘটনাস্থলে কর্মরত বিআইডব্লিউটিএ এবং পুলিশ কর্মকর্তাদের কাছ থেকে পাওয়া তথ্যানুযায়ী নিখোঁজ রয়েছে লঞ্চের আরও অন্তত ৯ জন যাত্রী।

Share This:

এই পেইজের আরও খবর

সন্ধ্যা নদীতে ডুবে যাওয়া ট্রলারের রুট পারমিট ছিল না 

88

বরিশাল, ২২ সেপ্টেম্বর : বরিশালের বানারীপাড়া উপজেলা মসজিদবাড়ি বাজার সংলগ্ন সন্ধ্যা নদীতে ডুবে যাওয়া একতলা যাত্রীবাহী ট্রলার ‘এমএল ঐশি’র রুট পারমিট ছিল না। আজ বুধবার এ তথ্য জানান বিআইডব্লিউটিএর বন্দর কর্মকর্তা মোস্তাফিজুর রহমান।

তিনি বলেন, ‘ওই ট্রলারটির কোনো রুট পারমিট ছিল না। অনুমোদন ছাড়াই অবৈধভাবে ট্রলারটি ওই রুটে যাত্রী পরিবহন করছিল।’

এ বিষয়ে ট্রলার মালিক ও স্টাফদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান বন্দর কর্মকর্তা মোস্তাফিজুর রহমান।

এ ব্যাপারে বরিশালের এসপি এস এমএসপি আক্তারুজ্জামান বলেন, বানারীপাড়া থেকে ‘এমএল ঐশী’ নামের লঞ্চটি উজিরপুরের হাবিবপুর যাচ্ছিল।  সন্ধ্যা নদীর দাশেরহাটের মসজিদবাড়ি পয়েন্টে ঘাটে যাত্রী ওঠানোর সময় কাত হয়ে লঞ্চটি ডুবে যায়।  বানারীপাড়া ফায়ার সার্ভিসের ডুবুরিরা উদ্ধার কাজ চালাচ্ছেন।

উল্লেখ্য, আজ বুধবার বেলা সাড়ে ১২টার দিকে ট্রলারডুবির এ ঘটনা ঘটে। এ ঘটনার পর বিকেল পর্যন্ত ১৪ জনের লাশ উদ্ধার করা হয়। এর মধ্যে তিন জন নারী রয়েছেন। তবে এ ঘটনায় এখন পর্যন্ত  নিখোঁজ রয়েছেন অন্তত ১৪ জন।

Share This:

এই পেইজের আরও খবর

বরিশালে লঞ্চডুবি, ১৩ লাশ উদ্ধার 

বরিশালে লঞ্চডুবি, ১৩ লাশ উদ্ধার

ঢাকা, ২১ সেপ্টেম্বর : বরিশালের বানারীপাড়ায় সন্ধ্যা নদীতে প্রায় অর্ধশত যাত্রী নিয়ে এমএল ঐশী নামের যাত্রীবাহী একটি লঞ্চডুবির ঘটনায় নারী, শিশুসহ ১৩ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। আজ বুধবার বিকেল পর্যন্ত ১৩টি মরদেহ উদ্ধার করা হয়েছে। সাঁতরে তীরে ওঠেন পাঁচজন।

পুলিশের ধারণা, ১৫ থেকে ২০ জন যাত্রী নিখোঁজ রয়েছেন।

বুধবার বেলা সাড়ে ১১টার দিকে বানারীপাড়া উপজেলার সৈয়দকাঠি ইউনিয়নের মসজিদবাড়ি গ্রামের দাসেরহাট এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

বানারীপাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. জিয়াউল আহসান বলেন, এমএল ঐশী নামের ছোট আকারের লঞ্চটি বানারীপাড়া থেকে প্রায় ৫০ জন যাত্রী নিয়ে উজিরপুর উপজেলার হারতার দিকে যাচ্ছিল। পথে দাসেরহাট ঘাটে যাত্রী নামাতে গিয়ে তীরের কাছাকাছি ডুবে যায়।

স্থানীয় কয়েকজন জানান, নদীর ভাঙন ও স্রোতের টানে লঞ্চটি ডুবে যায়। নদী থেকে নারী, শিশুসহ ১৩ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। জীবিত পাঁচজনকে উদ্ধার করা হয়েছে। নিখোঁজ অনেকে। পরে বরিশাল থেকে ফায়ার সার্ভিসের একটি দল ও ডুবুরিরা ঘটনাস্থলে পৌঁছে উদ্ধারকাজে যোগ দেন।

তীরে ওঠা পাঁচজনের একজন আলেয়া বেগম জানান, বানারীপাড়া থেকে স্বামীর সঙ্গে তিনি লঞ্চে ওঠেন। দাসেরহাটে ঘাটে ভিড়তে গিয়ে নদীর পাড়ের একটি বড় অংশ ভেঙে পড়ে। এতে লঞ্চটি ডুবে যায়। তবে তিনি সাঁতরে তীরে উঠতে পারলেও স্বামী এখনো নিখোঁজ।

বানারীপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. শহীদুল ইসলাম বলেন, দুর্ঘটনার পরপরই উদ্ধার অভিযান শুরু হয়েছে। তীব্র স্রোতের কারণে বিকেল পর্যন্ত লঞ্চটির সন্ধান পাওয়া যায়নি। উদ্ধার অভিযানে ফায়ার সার্ভিসের কর্মী ও ডুবুরিরা অংশ নিয়েছেন। নৌবাহিনীকে সংবাদ দেওয়া হয়েছে। উদ্ধারকাজ অব্যাহত আছে।

Share This:

এই পেইজের আরও খবর