২৯ মে ২০১৭
সকাল ৮:০০, সোমবার

অসুস্থ শাহ আব্দুর রাজ্জাকের শয্যা পাশে মেয়র ঝন্টু

অসুস্থ শাহ আব্দুর রাজ্জাকের শয্যা পাশে মেয়র ঝন্টু 

আব্দুর রহমান রাসেল, রংপুর, ২০ মে : রংপুর জেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি ও সাবেক সাংসদ অসুস্থ শাহ আব্দুর রাজ্জাকের শয্যা পাশে রংপুর সিটি কর্পোরেশনের মেয়র বীর মুক্তিযোদ্ধা সরফুদ্দীন আহমেদ ঝন্টু (প্রতিমন্ত্রী )। শনিবার সাতমাথাস্থ বাসায় এ বর্ষিয়ান নেতাকে দেখতে যান তিনি। অসুস্থ এ বর্ষিয়ান নেতার শয্যা পাশে কিছু সময় কাটান ও তার শারীরিক এবং চিকিৎসার খোঁজ-খবর নেন।

এ সময় তিনি রংপুর সিটি কর্পোরেশনের তহবিল হতে এককালীন ২০ হাজার টাকা ও প্রতি মাসে ৫ হাজার টাকা করে সম্মানী ভাতা দেয়ার ঘোষনা দেন। এ সময় উপস্থিত ছিলেন রসিকের তত্ত্বাবধায়ক প্রকৌশলী এমদাদ হোসেন, রংপুর মহানগর দোকান মালিক সমিতির আহবায়ক মোয়াজ্জেম হোসেন মিঠু,সাতমাথা ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক তৌফিকুর রহমান তপু প্রমুখ।

Share This:

এই পেইজের আরও খবর

রংপুরে রাস্তা নির্মাণ কাজের উদ্বোধন 

আব্দুর রহমান রাসেল, রংপুর, ২০ মে : রংপুর সিটি কর্পোরেশনের ৩৩ নং ওয়ার্ডে বিশ্ব ব্যাংকের অর্থায়নে মিউনিসিপ্যাল গর্ভানেন্স  এ্যান্ড সার্ভিসেন্স প্রজেষ্ট এর আওতায় রংপুর সিটি কর্পোরেশনের বাস্তবায়নে প্রায় ৪০ লাখ টাকা ব্যায়ে সুন্দরপাড়া হতে মেকুড়া পর্যন্ত ১কিলোমিটার রাস্তা নির্মাণ কাজের উদ্বোধন করেন রংপুর সিটি কর্পোরেশনের মেয়র বীর মুক্তিযোদ্ধা সরফুদ্দীন আহমেদ ঝন্টু (প্রতিমন্ত্রী )।

এ উপলক্ষে গতকাল শনিবার মেকুড়া সুন্দরপাড়া এক উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। উদ্বোধনী মেকুড়া ইসলামিয়া দ্বিমুখী ফাজিল মাদ্রাসার সহকারী অধ্যাপক শাহজাহান এর সভাপতিত্বে প্রধান অতিথি রংপুর সিটি কর্পোরেশনের মেয়র বীর মুক্তিযোদ্ধা সরফুদ্দীন আহম্মেদ ঝন্টু, (প্রতিমন্ত্রী) বক্তব্যে বলেন, আপনাদের দেয়া পবিত্র মানত আমার দ্বারা কখনও খেয়ানত হয় নাই। তার প্রমাণ রংপুরের উন্নয়ন। ভবিষৎতে আপনাদের আমানত আমার কাছে জমা করলে কখনও খেয়ানত হবে না। তিনি বলেন আমি নির্বাচিত হয়ে রংপুর সিটি কর্পোরেশনের ৩৯৪ কিলোমিটার রাস্তা পাকা করেছি । তিনি আরোও বলেন আমি আমার ওয়াদা পালন করেছি, যতদিন পর্যন্ত বর্ধিত এলাকায় পর্যাপ্ত নাগরিক সুবিধা দিতে পারবো না ততদিন পর্যন্ত আপনাদের কাছে কোন ট্যাক্স নেয় হবে না ।

বিশেষ অতিথি ছিলেন রংপুর সিটি কর্পোরেশনের ৩৩ নং ওয়ার্ডের কাউন্সিলর সুলতান আহম্মেদ, সংরক্ষিত আসনের মহিলা কাউন্সিলর নাজমা, বেগম, আব্দুল আজিজ প্রমুখ । এসময় অনান্যের মধ্যে উপস্থিত ছিলেন রসিকের তত্ত্বাবধায়ক প্রকৌশলী এমদাদ হোসেন, রসিকের সহকারী প্রকৌশলী সুকুমার রায়, উপ সহকারী প্রকৌশলী শিহাব-উল-হাসান রংপুর মহানগর দোকান মালিক সমিতির আহবায়ক মোয়াজ্জেম হোসেন মিঠু, সাতমাথা ব্যবসায়ী সমিতির সাথারণ সম্পাদক তৌফিকুর রহমান তপু, বিশিষ্ট ঠিকাদার আসাদুল্লাহ আসাদ, নুর আলম ।

Share This:

এই পেইজের আরও খবর

বেরোবিতে স্বদেশ প্রত্যাবর্তন দিবসে ছাত্রলীগের আনন্দ র‌্যালী 

00

ইসমাইল রিফাত, বেরোবি, ১৭ মে : বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৩৭ তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি) শাখা ছাত্রলীগ এক আনন্দ র‌্যালী ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ শাখার সভাপতি মোঃ আবু মোন্নাফ আল কিবরিয়া (তুষার) এর পরিচালনায় বুধবার বেলা ১২ টায়  র‌্যালি টি বের হয় ।
উক্ত র‌্যালী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল থেকে শুরু করে বিশ্ববিদ্যালয়ের ১নং গেট হয়ে পার্কের মোড় প্রদক্ষিন করে প্রসাশনিক ভবনের সামনে শেষ হয়।
র‌্যালী শেষে প্রশাসনিক ভবনের উত্তর গেটে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক মোঃ কামরুল হাসান নোবেল শেখ এর সঞ্চালনে সমাবেশ অনুষ্ঠিত হয়।

উক্ত সমাবেশে বক্তব্য রাখেন, কেন্দ্রীয় কমিটির সদস্য ফয়সাল আজম ফাইন, মুক্তার ইলাহী হলের সভাপতি ইমতিয়াজ বসুনিয়া, সাবেক সাংগাঠনিক সম্পাদক রুবেল হোসেন, ছাত্রলীগ নেতা হাসান আলী, তৌফিকুর রহমান তুষার প্রমুখ।

Share This:

এই পেইজের আরও খবর

এমবিবিএস ফেল করা শিক্ষার্থীদের আত্মাহুতির হুমকি, ফলাফল স্থগিত 

16

রংপুর, ১০ মে : এমবিবিএস ফাইনাল পরীক্ষায় ছাত্রলীগনেতাসহ ৫৮ জন ফেল করা শিক্ষার্থীদের পাস করিয়ে দেওয়ার দাবিতে রংপুর মেডিকেল কলেজে বিক্ষোভ সমাবেশ ও আত্মাহুতির হুমকির প্রেক্ষিতে ফলাফল স্থগিত করা হয়েছে।

আজ বুধবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা অনুষদের ডিন অধ্যাপক আনোয়ার হাবিব এর স্বাক্ষরিত এক চিঠিতে ফলাফল স্থগিতের কথা জানানো হয়। বিষয়টি নিশ্চিত করেছেন রংপুর মেডিকেল কলেজের ভাইস প্রিন্সিপাল ডা. নুর উন নবী লাইজু।

তিনি জানান, এমবিবিএস ফাইনাল পরীক্ষার ফলাফলে কোনো কোনো পরীক্ষার্থীর রোল ও নামের মধ্যে গরমিল থাকায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ফলাফল স্থগিতের এই সিদ্ধান্ত নিয়েছে, শিক্ষার্থীদের চাপের মুখে নয়। খুব শিগগিরই সংশোধিত ফলাফল ঘোষণা করা হবে।

ফলাফল স্থগিতের কথা জানাজানির পর ফেল করা শিক্ষার্থীরা তাদের আন্দোলন স্থগিতের ঘোষণা দিয়েছে।

এর আগে মঙ্গলবার রংপুর মেডিকেল কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক গৌরান্দ্র চন্দ্র সাহাসহ ফেল করা শিক্ষার্থীরা অভিযোগ করেন, কলেজে মোট ২১০ জন শিক্ষার্থী এবার এমবিবিএস ফাইনাল পরীক্ষায় অংশ নিয়েছিলো। ফলাফল ঘোষণার সময় প্রথমে তাদের পাস দেখানো হয়। পরে আবার ৫৮ জন শিক্ষার্থীকে ফেল দেখানো হয়। তার মধ্যে ছাত্রলীগের সাধারণ সম্পাদকও রয়েছে। পাস দেখানো হয়েছে ১৫২জন শিক্ষার্থীকে। এরমধ্যে ফলাফলে কারো নাম রয়েছে আবার কারো রোল রয়েছে। এ ঘটনায় শিক্ষার্থীদের মধ্যে উত্তেজনা দেখা দেয়।

তারা বলেন, ‘আমরা পাস করেছিলাম। কিন্তু এখন আমাদের ফেল দেখানো হচ্ছে। সে কারণে আমাদের ফলাফল সংশোধন না করা পর্যন্ত আমরা বিক্ষোভ সমাবেশসহ নানা কর্মসূচি চালিয়ে যাব। এরপরও যদি আমাদের দাবি মেনে নেওয়া না হয়, তবে সবাই আত্মাহুতি দেব।

পরে তারা বিক্ষোভ মিছিল নিয়ে কলেজ ক্যাম্পাস প্রদক্ষিণ করে। ফেল করা শিক্ষার্থীরা অধ্যক্ষের কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি পালন করে। এরই প্রেক্ষিতে আজ এমবিবিএস ফাইনাল পরীক্ষার ফলাফল স্থগিত ঘোষণা করে।

তবে রংপুর মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. অনিমেষ মজুমদার জানান, শিক্ষার্থীদের ফলাফলে কিছুটা গরমিল থাকায় ফলাফল স্থগিত করা হয়েছে। আন্দোলন বা হুমকির কারণে ফলাফল স্থগিত করা হয়নি।

Share This:

এই পেইজের আরও খবর

নগর ভবনের কাজ অগ্রগতি পরিদর্শন-রসিক 

0

আব্দুর রহমান রাসেল, রংপুর, ৭ মে : রোববার রংপুর সিটি কর্পোরেশন চত্বরে নগর ভবনের প্রথম তলার  ছাদ ঢালাই কাজের অগ্রগতি পরিদর্শন করেন সিটি কর্পোরেশনের মেয়র বীর মুক্তিযোদ্ধা  সরফুদ্দীন আহমেদ ঝন্টু (প্রতিমন্ত্রী )। এ সময় উপস্থিত ছিলেন কাউন্সিলর মাহবুবার রহমান মঞ্জু,কাউন্সিলর গোলাম কবীর কাজল, কাউন্সিলর জহুরুল ইসলাম আজা, মেয়র মহোদয়ের একান্ত সচিব রাশেদুল ইসলাম, রসিকের নির্বাহী প্রকৌশলী আজম আলী, রংপুর মহানগর দোকান মালিক সমিতির আহবায়ক মোয়াজ্জেম হোসেন মিঠু, বিশিষ্ট ঠিকাদার আব্দুল আহাদ রকি প্রমুখ।

উল্লেখ্য রংপুর সিটি কর্পোরেশনের নিজস্ব অর্থায়নে ৯ কোটি ৩৩ লাখ টাকা ব্যয়ে ৮ম তলা ভবনের প্রথম পর্যায়ে ৩তলা নির্মাণ করা হবে। পরে তিনি রংপুর সিটি কর্পোরেশনের কার্যালয়ে রংপুর সিটি কর্পোরেশনের অবসরপ্রাপ্ত কর্মচারি মনোয়ার হোসেন কচির হাতে অবসর ভাতার ১৭ লক্ষ ৮৪ হাজার টাকার চেক প্রদান করেন।

Share This:

এই পেইজের আরও খবর

ইঞ্জিনিয়ার্স ডে উপলক্ষে রংপুরে নানা কর্মসূচী পালন 

3

আব্দুর রহমান রাসেল, রংপুর, ৭ মে : ইঞ্জিনিয়ার্স ডে ও আইইবির ৬৯ তম প্রতিষ্ঠা বাষিকী-২০১৭ উপলক্ষে রংপুরে নানা কর্মসূচী পালন করা হয়েছে। ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি) রংপুর কেন্দ্রের আয়োজনে গতকাল রবিবার সকাল ৮টায় আইইবি রংপুর কেন্দ্রের নিজস্ব কার্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন করার মাধ্যমে দিনটির কার্যক্রম শুরু হয়। পরে বিকেল ৫ টায় কার্যালয় মিলনায়তনে অনুষ্ঠিত হয় আলোচনা সভা।

আইইবি রংপুর কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী মো. আজিজুর রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন রংপুর কেন্দ্রের ভাইস চেয়ারম্যান রেজাউল করিম ,রংপুর এলজিইডির উপ প্রকল্প পরিচালক আব্দুল বাছেদ, তত্বাবধায়ক প্রকৌশলী বজলুর রহমান, নির্বাহী প্রকৗশলী আকতার হোসেন, সিনিয়র সহকারি প্রকৌশলী শাহারুল আলম মন্ডল, গণপূর্ত রংপুর সার্কেলের উপবিভাগীয় প্রকৌশলী মনিরুজ্জামান সরকার, তত্বাবধায়ক প্রকৌশলী আব্দুল গাফ্ফার , পানি উন্নয়ন বোর্ডের  তত্বাবধায়ক প্রকৌশলী হারুন অর রশীদ , নির্বাহী প্রকৌশলী মাহবুবুর রহমান, লালমনিরহাট টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের চীফ ইন্সটেক্টর আমিনুল হক, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের নির্বাহী প্রকৌশলী জাহাঙ্গীর আলম, আইইবি সদস্য নাজমুল হক এবং হাসানুজ্জামান প্রমূখ।

বক্তারা বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়ার জন্য উন্নয়নের ধারক ও বাহক প্রকৌশলীরা প্রায়  ৯০ ভাগ কাজ সফলতার সাথে সম্পন্ন করছেন। অথচ প্রশাসনের যাতাকলে প্রায় মেধাবী প্রকৌশলীদের কার্যক্রম বাধাগ্রস্থ হচ্ছে। তারা আরও বলেন, ক্যাডার সার্ভিসে যে বৈষম্য দীর্ঘদিন থেকে বিদ্যমান যদি তা নিরসন না করা হয় তাহলে সরকারে গৃহীত ভিশন-২১ অর্জন বাধাগ্রস্থ হবে। তাই তারা এই বাধা দূর করতে সরকারের সুদৃষ্টি কামনা করেন। আলোচনা সভায় রংপুরে কর্মরত বিভিন্ন দফতরের প্রকৌশলীরা উপস্থিত ছিলেন।

Share This:

এই পেইজের আরও খবর

বেরোবি উপাচার্যের মেয়াদ শেষ 

0

ইসমাইল রিফাত, বেরোবি, ৫ মে : বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. একে এম নুর-উন-নবীর চার বছর মেয়াদ পুর্ন হবে আজ ৫ ই মে শুক্রবার। ৩য় উপাচার্য হিসেবে ২০১৩ সালের ৬ ই মে তিনি এই বিশ্ববিদ্যালয়ের যোগদান করেন। এই বিশ্ববিদ্যালয়ের তিনি প্রথম উপাচার্য যিনি তার মেয়াদকাল সম্পুর্ণরুপে শেষ করলেন।

এর আগে বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য ড. লুৎফর রহমান ৬ মাসের মত সময় উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেন এবং ২য় উপাচার্য হিসেবে মু. আব্দুল জলিল তার নির্দিষ্ট মেয়াদকালের একদিন আগেই তার দায়িত্ব থেকে অপসারিত হন।

উপাচার্য ড. একে এম নুর-উন-নবী ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রক্টর এবং পপুলেশন সাইন্স বিভাগের শিক্ষক ছিলেন। মেয়াদ শেষে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে পুনরায় শিক্ষক হিসেবে যোগদান করবেন বলে জানা গেছে।

তার মেয়াদকালের শেষ কার্য দিবস ছিল গতকাল বৃহস্পতিবার। এদিন তিনি তার বাসভবনেই তার দাপ্তরিক বিভিন্ন কাজকর্ম সম্পন্ন করেন। এর আগে বুধবার সকাল ১১ টা থেকে রাত ১২ টা পর্যন্ত চাকরির দাবিতে তার কার্যালয়ে অবরুদ্ধ করে রাখে বিশ্ববিদ্যালয়ের কতিপয় ছাত্রলীগ নেতা। পরে পুলিশের সহযোগিতায় রাত ১২ টা ৪০ মিনিটে তার কার্যালয় থেকে বের হন।

সুত্রে জানা গেছে যে, এই বিশ্ববিদ্যালয়ে পরবর্তী উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এবং রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে মোট ৬ জন আবেদন করেছেন।

উপাচার্য দায়িত্ব পালনের শেষ মুহুর্তে অধ্যাপক ড. এ কে এম নূর-উন-নবী বলেন, শূন্য কোষাগার থেকে বিশ্ববিদ্যালয়কে শৃঙ্খলায় এনেছেন । দায়িত্ব পালনকালীন বিভিন্ন প্রতিকুল পরিবেশের সম্মুখীন হয়েও বিশ্ববিদ্যালয়কে সচল রাখতে কাজ করছেন।

শিক্ষা ও গবেষণায় নেতৃস্থানীয় প্রতিষ্ঠানে পরিণত করতে কাজ করছেন উল্ল্যেখ করে উপাচার্য বলেন, বর্তমান সরকার ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার একান্ত সহায়তায় বিশ্ববিদ্যালয়টি আন্তর্জাতিক হিসেবে পরিচিত হতে যাচ্ছে।

Share This:

এই পেইজের আরও খবর

উপাচার্যের বাংলোতে পদপ্রত্যাশী শিক্ষকদের ভীড় 

ইসমাইল রিফাত, বেরোবি, ৪ মে : বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এ কে এম নুর উন নবীর নির্ধারিত চার বছর মেয়াদের শেষ কার্যদিবস আজ। শেষ কার্যদিবসে কার্যালয়ে আসেননি উপাচার্য। গতকাল অবরুদ্ধ অবস্থা থেকে বেড়িয়ে তিনি নিজ বাংলোতে যান। আর আজ সেখানেই অফিসসিয়াল কাজ করছেন।

বিশ্বস্তসূত্রে জানা যায়, এতদিন উপাচার্যের হাতে গচ্ছিত বিভিন্ন অনুষরদের ডিন, বিভাগীয় প্রধান, হলের প্রভোস্ট, সহকারী প্রভোস্ট, ছাত্র উপদেষ্টা, বহিরাঙ্গন পরিচালকসহ বেশ কিছু পদ উপাচার্যের পক্ষের শিক্ষকদের প্রদানের প্রক্রিয়া চলছে। পদ পেতে বেশ কয়েকজন শিক্ষক উপাচার্যের বাংলোতে অবস্থান করছেন। তবে প্রগতিশীল শিক্ষক সমাজ উপাচার্যকে এমন কিছু না করার অনুরোধ করেছেন বলে জানা গেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষক বলেন, উপাচার্য আজ বিভিন্নপদ তার পক্ষের শিক্ষকদের মধ্যে ভাগাভাগির চেষ্ঠা করছেন। তিনি যদি এমনটা করেন তাহলে তাকে কোনো ছাড় দেয়া হবে না।

Share This:

এই পেইজের আরও খবর

বহিস্কার বেরোবির তিন ছাত্রলীগ নেতা 

55

ইসমাইল রিফাত, বেরোবি, ৪ মে : রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) সংঘটিত অনাকাঙ্খিত ঘটনা এবং সংগঠনের শৃঙ্খলা ভঙ্গের দায়ে জড়িত থাকার অভিযোগে তিন ছাত্রলীগ নেতাকে সাময়িকভাবে বহিষ্কার করা হয়েছে। বুধবার রাতে কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ এবং সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয় ।

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শাখার ছাত্রলীগ সভাপতি তুষার কিবরিয়ার কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ছাত্রলীগ তিন নেতার বহিষ্কার একান্ত কেন্দ্র থেকেই, তবে নির্দিষ্ট কোন কারণ আমাদের এখন পর্যন্ত জানানো হয়নি ।

বহিষ্কৃতরা হলেন বেরোবির শহীদ মুখতার ইলাহী হল শাখার সভাপতি ইমতিয়াজ বসুনিয়া, সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল শাখার সাধারণ সম্পাদক মৃতিশ চন্দ্র।

Share This:

এই পেইজের আরও খবর

বেরোবি উপাচার্যের কার্যালয় অবরুদ্ধ 

55

ইসমাইল রিফাত, বেরোবি, ৩ মে : চাকুরীর দাবিতে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ কে এম নূর-উন-নবীকে অবরুদ্ধ করে রেখেছেন ছাত্রলীগের সাবেক নেতারা। বুধবার বেলা সাড়ে ১১টা থেকে উপাচার্যের কক্ষের সামনে অবস্থান নিয়ে আমরণ অনশনের ঘোষণা দিয়েছেন ছাত্রলীগের সাবেক নেতারা।
উপাচার্যের কক্ষের সামনে অবস্থানরত ছাত্রলীগ নেতারা জানান, উপাচার্য দীর্ঘ দিন ধরে যোগ্যতার ভিত্তিতে বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ নেতাদের চাকরি দেয়ার আশ্বাস দিলেও তা কার্যকর করেননি। তবে অস্থায়ী ভিত্তিতে হলেও চাকরি নিশ্চিত করতে হবে।

উপাচার্যের মেয়াদ আগামী ৫ মে শেষ হচ্ছে উল্লেখ করে ছাত্রলীগের সাবেক নেতারা বলেন, যদি এই সময়ে উপাচার্য ছাত্রলীগ নেতাদের নিয়োগ না দিয়ে যান তবে তাকে ছাত্রলীগ নেতাদের লাশের ওপর দিয়ে যেতে হবে।

এ কর্মসূচিতে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাবেক কমিটির নেতা হাদীউজ্জামান হাদী, ইমতিয়াজ বসুনিয়া, তিতাশ চন্দ্র, ফয়সাল আজম ফাইন, আজিজুল হাকিম রাসেল, মৃতিশ চন্দ্র বর্মণ, তৌফিকুর রহমান তুষার, রাজীব মন্ডল, জুয়েল আহমেদসহ অর্ধশতাধিক নেতাকর্মী উপস্থিত রয়েছেন।

এ বিষয়ে বেরোবি উপাচার্য অধ্যাপক ড. এ কে এম নূর-উন-নবী বলেন, ভেতরে বিভিন্ন অনুষদের সভা চলছে। বিষয়টি নিয়ে পরে কথা হবে।

Share This:

এই পেইজের আরও খবর

বেরোবিতে সাহিত্য পত্রিকা ‘ধ্রুবতারা’র উদ্ধোধন 

0

ইসমাইল রিফাত, বেরোবি, ২৯ এপ্রিল : বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে বিতার্কিকদের নবীনবরণ অনুষ্ঠানে সাহিত্য পত্রিকা ‘ধ্রুবতারা’র মোড়ক উন্মোচন করেন বিশিষ্ট সাহিত্যিক, সাহিত্য সংগঠক জাকির আহমদ।

শিখা রায়ের সভাপতিত্বে অনুষ্ঠান টি শক্রবার সকালে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানটিতে ধ্রুবতারার সম্পাদক সরোয়ার হোসেন আগামীতে পত্রিকার পক্ষ থেকে বর্ষ সেরা লেখক ও উদীয়মান বর্ষ সেরা লেখক পুরষ্কার প্রদানের ঘোষণা করেন।

এরপর বিতর্কে অবদান রাখার জন্য কালিগঞ্জ কেইউপি পাবলিক পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক খুরশিদুজ্জামান আহমেদ এবং রংপুর জিলা স্কুলের সহকারি শিক্ষক মোছাঃ সাহিনা সুলতানাকে গুণী শিক্ষক সম্মাননা স্মারক প্রদান করা হয়। এছাড়া সামাজিক আন্দোলনের সংগঠক বেলাল আহমেদকে তাঁর কাজের স্বীকৃতি স্বরুপ সংগঠন থেকে আজীবন সম্মাননা স্মারক প্রদান করা হয়।

এর আগে বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের গ্যালারী রুমে বিশ্ববিদ্যালয়ের নবীণ বিতার্কিকদের নিয়ে রম্য বিতর্ক ও বিতর্ক কর্মশালা অনুষ্ঠিত হয়।

রক্তিম মিলনের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারি অধ্যাপক তাবিউর রহমান প্রধান ও বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. রিষিণ পরিমল।

উল্লেখ্য যে, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ডিবেট এ্যাসোসিয়েশন (ব্রুডা) এর উদ্যোগে আগামী ১৯ মে ২০১৭ অনুষ্ঠিত হবে ফ্রেশার্স ডিবেট চ্যাম্পয়িনশিপ ও ২০ মে ২০১৭ এর ফাইনাল পর্ব এবং রিসার্চ প্রপোজাল রাইটিং ওয়ার্কশপ অনুষ্ঠিত হবে।

Share This:

এই পেইজের আরও খবর

বেরোবির প্রশাসনিক ভবনে তালা : তদন্ত কমিটি গঠন 

0000

ইসমাঈল রিফাত, বেরোবি, ২০ এপ্রিল : বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী দিপু রায়কে উত্যক্তের অভিযোগে আটকিয়ে রাখা এবং তাঁর বাবার আকষ্মিক মৃত্যুর জন্য বিশ্ববিদ্যালয়ের প্রক্টর (চলতি দায়িত্ব) মীর তামান্না ছিদ্দিকাকে দায়ী করে তার অপসারণসহ বিচারের দাবিতে চলমান আন্দোলনের সপ্তম দিনে বিক্ষোভ মিছিল শেষে প্রশাসনিক ভবনে তালা লাগিয়েছে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার সকাল সাড়ে নয়টার দিকে বৈরী আবহাওয়ার মধ্যে বিক্ষোভ শেষে প্রশাসনিক ভবনে তালা লাগিয়ে দিলে অবরুদ্ধ হয়ে পড়ে কর্মকর্তারা। প্রশাসনিক কার্যক্রমে নেমে আসে স্থবিরতা। পরে সহকারী প্রক্টর ড. শফিক আশরাফের আশ্বাসে বেলা ১১ টার দিকে তালা খুলে দেয় শিক্ষার্থীরা।

এদিকে ঘটনার সুষ্ঠু তদন্তের জন্য বাংলা বিভাগের অধ্যাপক ড. নাজমুল হককে আহবায়ক ও ড. শফিক আশরাফকে সদস্য সচিব করে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটিকে অল্প সময়ের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ইবরাহইীম কবীর।

তবে গঠিত তদন্ত কমিটির মাধ্যমে সুষ্ঠু তদন্ত সম্ভব নয় বলে অভিযোগ তুলেছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। শিক্ষার্থীরা জানান, তদন্ত কমিটিতে যাদের রাখা হয়েছে তাদের দুজন প্রক্টরের কাছের মানুষ ও একজন অতীতে বিভিন্ন সময়ে বিতর্কিত হয়েছেন। তাদের মাধ্যমে ন্যায়বিচার সম্ভব নয়।

তবে গঠিত তদন্ত কমিটির মাধ্যমে সুষ্ঠু তদন্ত করা সম্ভব বলে জানান কমিটির সদস্য সচিব ড. শফিক আশরাফ। তিনি বলেন, ইতোমধ্যেই তদন্ত কমিটি তার কাজ শুরু করেছে। অল্প সময়ের মধ্যে চুড়ান্ত প্রতিবেদন দাখিল করা হবে। তদন্ত কাজে পক্ষপাতের কোন সুযোগ নেই।

উল্লেখ্য, গত ১৪ এপ্রিল ২০১৭ নববর্ষের মঙ্গল শোভাযাত্রা শেষ করার পর বেলা ১১টার দিকে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী দীপু রায় কয়েকজন বন্ধুসহ বিশ্ববিদ্যালয়ের ২ নং গেট দিয়ে ক্যাম্পাসে প্রবেশের সময় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর (চলতি দায়িত্ব) মীর তামান্না ছিদ্দিকা তাঁর সাথে অসদাচরণের অভিযোগ করে পুলিশের কাছে তুলে দেন। পুলিশ ফাঁড়িতে নেওয়ার পর তাকে জিজ্ঞাসাবাদে সে অসদাচরণের কথা অস্বীকার করলে প্রক্টর দীপুকে বিভিন্ন সময়ের ভাংচুরসহ অন্যান্য মামলায় জড়িয়ে দেওয়ার জন্য পুলিশ ফাঁড়ির ইনচার্জকে নির্দেশ দেন। অভিযোগ উঠে প্রক্টরের এ ধরণের নির্দেশনার খবর শুনে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান দীপুর বাবা অনীল রায়। এসময় সেখানে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের বিভাগীয় প্রধানসহ অন্যান্য শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

Share This:

এই পেইজের আরও খবর

বর্ণিল আয়োজনে নববর্ষকে বরণ করে নিল বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় 

ইসমাইল রিফাত, বেরোবি, ১৪ এপ্রিল : উৎসব মুখর পরিবেশ বর্ণিল আয়োজনে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) পালিত হল বাঙালির ঐতিহ্য পহেলা বৈশাখ।
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শিক্ষার্থীরা প্রাণের স্বাদে উদযাপন করলো প্রাণময় পহেলা বৈশাখ। বৈশাখকে বরণ করতে চারিদিকে একই রব সঞ্চিত হয়েছে । বাঙ্গালীদের নিজস্ব স্বকীয়তার প্রতিচ্ছবি ঘটে এই বরর্ষবরণের মাধ্যমে।

এরই ধারাবাহিকতায়  বর্ণাঢ্য আয়োজনের মধ্যে দিয়ে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে উদযাপিত হল ১লা বৈশাখ-১৪২৪ বঙ্গাব্দ । আর এই দিনটিকে উদযাপনের জন্য প্রাণের উৎসবে মেতেছিল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। শুক্রবার সকাল থেকে শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা কর্মচারীরা বাংলা নবর্বষকে স্বাগত জানাতে লাল-হলুদের বাহারি পোশাক পরে বাহিরে বেড়িয়ে পড়েন।সারা ক্যাম্পাস জুয়ে যেন উৎসবের ঢল নেমেছে।

শুক্রবার সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে থেকে বর্ণাঢ্য মঙ্গলশোভাযাত্রাটি বের হয়ে নগরীর লালবাগ ঘুরে আবার ক্যাম্পাসে গিয়ে শেষ হয়।। বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগের সকল শিক্ষক শিক্ষার্থী, কর্মকতা কর্মচারী, বর্ণাঢ্য শোভাযাত্রায় অংশ গ্রহণ করে। শোভাযাত্রা শেষে বৈশাখী আলোচনা অনুষ্ঠিত হয় । আলোচনা অনুষ্ঠানে প্রধান অথিতি হিসাবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড.এ কে এম নূর-উন-নবী ।

বাংলা বিভাগের অধ্যাপক ড. নাজমুল হকের  সভাপতিত্বে এবং একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেম বিভাগের শিক্ষক উমর ফারুকের সঞ্চালনায় আলোচনা সভায় স্বাগতিক বক্তব্য দেন, ১লা বৈশাখ উদযাপন কমিটির সদস্য সচিব আপেল মাহমুদ।

এছাড়া আরো বক্তব্য দেন শিক্ষক সমিতির সভাপতি ড. তুহিন ওয়াদুদ, বিজনেস স্টাডিজ অনুষদের ডিন ফেরদৌস রহমান, বিজ্ঞান অনুষদের ডিন ড.তাজুল ইসলাম , বিশিষ্ট সমাজকর্মী মিসেস গুলনাহার নবী,।

এরপর বিকেল তিনটা থেকে সন্ধ্যা পর্যন্ত সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

Share This:

এই পেইজের আরও খবর

বেরোবি শিক্ষার্থীদের প্রস্তাবনায় জাতীয় বাজেট 

ইসমাইল রিফাত, বেরোবি, ১৩ এপ্রিল : বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ কে এম নূর-উন-নবী বলেছেন ‘বাজেট উচ্চাভিলাষী হতে হবে। কারণ বাজেট উচ্চাভিলাষী না হলে নির্ধারিত লক্ষ্যকে কখনোই অতিক্রম করা যাবে না। বাজেট সুশৃঙ্খল হতে হবে। বাজেট প্রনয়নের সাথে সাথে এর বাস্তবায়নও সুশৃঙ্খল হতে হবে।’

বৃহস্পতিবার দুপুর দুইটায় বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের উদ্যোগে কবি হেয়াত মামুদ ভবনের ৩য় তলার গ্যালারী রুমে ‘জাতীয় বাজেট ২০১৭-২০১৮: শিক্ষার্থীদের প্রস্তাবনা’ শীর্ষক প্রাক বাজেট সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

উপাচার্য আরো বলেন ‘দেশের ইকোনোমি ডিসিপ্লিন আনতে হলে সারাদেশে আউটসোসিং বাড়াতে হবে বিশেষ করে রংপুর অঞ্চলে আউটসোর্সিং ইন্ডাস্ট্রি গড়ে তুলতে হবে।’

অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. মোরশেদ হোসেন এর সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা অংশ গ্রহন করেন।

আলোচনায় অংশ নিয়ে ক্ষুদে অর্থনীতিবিদরা (শিক্ষার্থী) রংপুর উন্নয়নের জন্য প্রস্তাব উপস্থাপন করে বলেন, আঞ্চলিক বৈষম্য দুর করে রংপুরকে বিশেষ অর্থনৈতিক অঞ্চল ঘোষণা করতে হবে। এই অঞ্চলের জন্য বিশেষ বরাদ্দ দিতে হবে। গ্যাস সরবরাহ করতে হবে। সড়ক ব্যবস্থার উন্নয়ন করতে হবে। ইন্ডাস্ট্রিয়াল জোন বা ইন্ডাস্ট্রিয়াল পার্ক ঘোষণা করে শিল্পায়ন করতে হবে। একই সাথে সল্প সুধে ঋণ দিয়ে উদ্যোক্তা সৃষ্টিতে উদ্যোগ নিতে হবে। উত্তরাঞ্চলের স্থলবন্দরগুলো পূর্ণাঙ্গভাবে চালু করতে হবে।

Share This:

এই পেইজের আরও খবর

“ছাত্রলীগ আমাকে সাহস যোগায়, অনুপ্রেরণা যোগায়”-বেরোবিতে এমপি নানক 

2

ইসমাইল রিফাত, বেরোবি, ৪ এপ্রিল : “ছাত্রলীগ আমাকে সাহস যোগায়, অনুপ্রেরণা যোগায়। ছাত্রলীগের কারনে আজ আমার এই পরিচিতি । ছাত্রলীগের ইতিহাস বাঙ্গালীর ইতিহাস ।” বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে প্রথমবারের মতো ছাত্রলীগ বেরোবি শাখার সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় সাধারন সম্পাদক জাহাঙ্গীর কবির নানক এসব কথা বলেন।

সম্মেলনের পর নতুন কমিটিতে যারা আসবেন তাদের উদ্দেশে তিনি  বলেন, বেগম রোকেয়া বিশ^বিদ্যালয় ছাত্রলীগকে এই বিশ^বিদ্যারয়ের সকল ছাত্রছাত্রীদের অধিকার নিয়ে কথা বলতে হবে। তাদের কাজ শুধুমাত্র ছাত্রলীগ কেন্দ্রীক না হয়ে সার্বজনিন করার জন্য পরামর্শ দেন তিনি।

মঙ্গলবার দুপুর সাড়ে ১২ টায় বিশ্ববিদ্যালয়ের ১ নম্বর মাঠে এ সম্মেলনের উদ্বোধন করা হয়। অনুষ্ঠানের শুরুতেই জাতীয় সংগীত পরিবেশনের সঙ্গে সঙ্গে জাতীয় পতাকা ও সংগঠনের পতাকা উত্তোলন করা হয়। এরপর দলীয় সংগীতের সঙ্গে পায়রা উড়িয়ে ছাত্রলীগের সম্মেলনের উদ্বোধন করেন প্রধান অতিথি ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও ছাত্রলীগের সাবেক সাধারন সম্পাদক জাহাঙ্গীর কবির নানক এমপি ও কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ এবং সাধারন সম্পাদক এসএম জাকির হোসাইন। তারপর সকল বীর শহীদদের স্মরনে ১মিনিট নীরবতা পালন করা হয়।

উদ্বোধনী বক্তৃতায় সাইফুর রহমান সোহাগ বলেন, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় বাংলাদেশ ছাত্রলীগের অত্যান্ত মেধাবী একটি ইউনিট। নবীন দায়িত্বে যারা আসবেন তাদের উদ্দেশ্যে বলেন, এই বিশ্ববিদ্যালয় মাননীয় প্রধানমন্ত্রীর কাছে একটি গুরুত্বপূর্ন বিশ্ববিদ্যালয়। এর সম্মান ধরে রাখার দায়ীত্ব আপনাদের। সাবেকদের সাথে পরামর্শ ও তাদেরকে মূল্যায়ন করে নতুন নেতৃত্ব চালিয়ে যাওয়ার আহ্বান জানান তিনি।

জঙ্গীবাদের কথা উল্লেখ করে তিনি বলেন, “ইতিমধ্যে আমরা জঙ্গীবাদ প্রতিরোধে ৪দিনের কর্মসূচি করেছি  যতদিন এই জঙ্গীবাদ এবং মাদকের উত্খাত না হবে ততদিন ছাত্রলীগ মাঠে থাকবে বলেও জানান তিনি।

প্রধান বক্তার বক্তব্যে কেন্দ্রীয় ছাত্রলীগের সাধারন সম্পাদক এসএম জাকির হোসাইন বলেন, ছাত্রলীগের মধ্যে প্রতিযোগীতা থাকবে কিন্তু প্রতিহিংসা নয়। সাধারন শিক্ষার্থীদের  ছাত্রলীগের পতাকা তলে আনতে এবং তরুন প্রজন্ম যারা জঙ্গীবাদের সাথে লিপ্ত হচ্ছে তাদের কাছে ছাত্রলীগের ঐতিহ্য তুলে ধরতে হবে বলেন তিনি।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামীলেগের কোষাদক্ষ এইচএন আশিকুর রহমান, সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক, অর্থ ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা টিপু মুন্সি, মমতাজ উদ্দীন আহমেদ ভারপ্রাপ্ত সভাপতি রংপুর জেলা আওয়ামীলীগ, এডভোকেট রেজাউল করিম রাজু সাধারন সম্পাদক রংপুর জেলা আওয়ামীলীগ, সভাপতি সফিউর রহমান সাফি ও সাধারন সম্পাদক বাবু তুষার কান্তি মন্ডল রংপুর মহানগর আওয়ামীলিগ।

বিশেষ বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ছাত্রলীগের সহসভাপতি কামাল মোহাম্মদ নাসের রুবেল, ত্রান ও দূর্যোগ বিষয়ক সম্পাদক ইয়াজ আল রিয়াদ, সহসম্পাদক জায়েদ বিন জলিল।

বিশ্ববিদ্যালয় শাখাছাত্রলীগের সাধারণ সম্পাদক মোস্তফা মাহদুদ হাসানের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্বকরেন বেরোবি শাখা ছাত্রলীগের সভাপতি মেহেদি হাসান শিশির।

সবশেষে সমাপনি বক্তব্য প্রদান করেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি মেহেদি হাসান শিশির এবং সাংগঠনিক রিপোর্ট পেশ করেন সাধারন সম্পাদক মোস্তফা মাহমুদ হাসান।

উল্লেখ্য, বাংলাদেশ কেন্দ্রীয় ছাত্রলীগের তৎকালীন সভাপতি বদিউজ্জামান সোহাগ এবং সাধারন সম্পাদক নাজমুল হাসান সিদ্দিকী এর নেতৃত্বে ২০১৩ সালের ৩০ শে অক্টোবর মেহেদী হাসান শিশিরকে সভাপতি এবং মোস্তফা মাহমুদ হাসানকে সাধারন সম্পাদক করে  প্রথম ১০ সদস্য বিশিষ্ট কমিটি ঘোষনা করা হয়। এরপর ২০১৪ সালের ৬ নভেম্বর ১৭১ সদস্য বিশিষ্ট প্রথম পুর্নাঙ্গ কমিটি ঘোষনা করা হয়।

নির্ধারিত সময়ের প্রায় দুই বছর পর সম্মেলনের মাধ্যমে নতুন নেতৃত্ব পাচ্ছে ছাত্রলীগের অন্যতম এই বিশ্ববিদ্যালয় শাখা।

Share This:

এই পেইজের আরও খবর