১৯ অক্টোবর ২০১৭
সকাল ১১:১৯, বৃহস্পতিবার

সুপ্রিম কোর্টের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার জেনারেল জাকির হোসেন

সুপ্রিম কোর্টের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার জেনারেল জাকির হোসেন 

28

ঢাকা, ১৭ অক্টোবর : আপিল বিভাগের রেজিস্ট্রার জাকির হোসেনকে সুপ্রিমকোর্টের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার জেনারেলের দায়িত্ব প্রদান করা হয়েছে।

মঙ্গলবার বিকালে সুপ্রিমকোর্ট প্রশাসন এই প্রজ্ঞাপন জারি করে।

আপিল বিভাগের ডেপুটি রেজিস্ট্রার জেমস রিচার্ড ক্রশ স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, আপিল বিভাগের রেজিস্ট্রার জাকির হোসেনকে পুনরাদেশ না দেয়া পর্যন্ত নিজ দায়িত্বের অতিরিক্ত দায়িত্ব হিসেবে সুপ্রিমকোর্ট রেজিস্ট্রার জেনারেলের দায়িত্ব (ভারপ্রাপ্ত) পালনের আদেশ দেয়া হলো। এই আদেশ ২২ অক্টোবর অপরাহ্ন হতে কার্যকর হবে।

আদালত সূত্র জানায়, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার জেনারেল পদে নিয়োগ দেয়ার পর অন্যান্য শূন্য পদগুলোতেও নিয়োগ প্রক্রিয়া শুরু করেছে আইন মন্ত্রণালয়।

উল্লেখ্য, সুপ্রিমকোর্টের রেজিস্ট্রার জেনারেল পদ সৃষ্টির পর সৈয়দ আমিনুল ইসলামকে ওই পদে নিয়োগ দেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা।

গত রোববার সুপ্রিমকোর্টের রেজিস্ট্রার জেনারেল সৈয়দ আমিনুল ইসলামসহ সুপ্রিমকোর্টের ১০ কর্মকর্তাকে বদলি করে আইন মন্ত্রণালয়।

এর মধ্যে সৈয়দ আমিনুল ইসলামকে ন্যূনতম মজুরি বোর্ডের চেয়ারম্যান পদে বদলি করা হয়।

এছাড়া হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার আবু সৈয়দ দিলজার হোসেনকে ঢাকার বিশেষ জেলা জজ, অতিরিক্ত রেজিস্ট্রার যাবিদ হোসাইনকে রংপুরের নারী-শিশু ট্রাইব্যুনালের বিচারক, অতিরিক্ত রেজিস্ট্রার (বিচার ও প্রশাসন) মো. সাব্বির ফয়েজকে লালমনিরহাটের অতিরিক্ত জেলা জজ, প্রধান বিচারপতির একান্ত সচিব মো. আনিসুর রহমানকে পঞ্চগড় অতিরিক্ত জেলা জজ, আপিল বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার অরুনাভ চক্রবর্তীকে সাতক্ষীরার অতিরিক্ত জেলা জজ, হাইকোর্টের স্পেশাল অফিসার ই এম ইসমাঈল হোসেনকে বরগুনার অতিরিক্ত জেলা ও দায়রা জজ, হাইকোর্টের ডেপুটি রেজিস্ট্রার (প্রশাসন ও বিচার) আজিজুল হককে ঠাকুরগাঁওয়ের অতিরিক্ত জেলা জজ, হাইকোর্টের ডেপুটি রেজিস্ট্রার ফারজানা ইয়াসমিনকে পিরোজপুরের যুগ্ম জেলা জজ এবং ডেপুটি রেজিস্ট্রার কামাল হোসেন শিকদারকে চুয়াডাঙ্গার অতিরিক্ত জেলা জজ হিসেবে বদলি করা হয়। -যুগান্তর

Share This:

এই পেইজের আরও খবর

সুপ্রিম কোর্টের ১০ কর্মকর্তার বদলির সুপারিশ অনুমোদন 

021

ঢাকা, ১৫ অক্টোবর : সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার একান্ত সচিব আনিসুর রহমান, রেজিস্ট্রার জেনারেল সৈয়দ আমিনুল ইসলাম, আইন বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার সাব্বির ফয়েজসহ ১০ জনের বদলির সুপারিশ অনুমোদন দিয়েছেন সুপ্রিম কোর্ট।

আজ রবিবার দুপুরে এ অনুমোদন দেওয়া হয়। সুপ্রিম কোর্ট রেজিস্ট্রার অফিস সূত্র জানা গেছে, আইন মন্ত্রণালয় থেকে পাঠানো রেজিস্ট্রার জেনারেল, অতিরিক্ত রেজিস্ট্রারসহ ১০ জনের বদলির সুপারিশে অনুমোদন দেওয়া হয়েছে। এর আগে ১১ অক্টোবর ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি আব্দুল ওয়াহহাব মিয়ার খাস কামরায় বৈঠক করেন আইনমন্ত্রী আনিসুল হক।

ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির কিছু প্রশাসনিক পরিবর্তনের প্রস্তাবের ওপর ওই বৈঠকটি অনুষ্ঠিত হয়। আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক সাংবাদিকদের জানান, ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি কিছু প্রশাসনিক পরিবর্তন করতে চান। সে বিষয়গুলোই তিনি জানিয়েছেন।

Share This:

এই পেইজের আরও খবর

সুপ্রিম কোর্টের বিবৃতি: প্রধান বিচারপতির বিবৃতি বিভ্রান্তিমূলক 

845

ঢাকা, ১৪ অক্টোবর : ছুটিতে থাকা প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা অস্ট্রেলিয়া যাওয়ার আগে যে বিবৃতি দিয়েছেন তা বিভ্রান্তিমূলক বলে সুপ্রিমকোর্টের রেজিস্ট্রার জেনারেল স্বাক্ষরকৃত এক বিবৃতিতে জানানো হয়েছে।

আজ শনিবার সুপ্রিমকোর্টের ওয়েবসাইটে ওই বিবৃতি প্রকাশ করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, ছুটি ভোগরত প্রধান বিচারপতি এস কে সিনহা ১৩ অক্টোবর বিদেশ যাওয়ার প্রাক্কালে একটি লিখিত বিবৃতি উপস্থিত গণমাধ্যম কর্মীদের কাছে হস্তান্তর করেন। ওই লিখিত বিবৃতিটি সুপ্রিম কোর্টের দৃষ্টিগোচর হয়েছে। বিবৃতিটি বিভ্রান্তিমূলক। উদ্ভূত পরিস্থিতিতে সুপ্রিম কোর্টের বিবৃতি নিম্নরূপ:

গত ৩০ সেপ্টেম্বর রাষ্ট্রপতি প্রধান বিচারপতি এস কে সিনহা ব্যতিত আপিল বিভাগের অপর পাঁচ বিচারপতিকে বঙ্গভবনে আমন্ত্রণ জানান। বিচারপতি মো. ইমান আলী দেশের বাইরে থাকায় ওই আমন্ত্রণে তিনি উপস্থিত থাকতে পারেননি। অপর চারজন অর্থাৎ, বিচারপতি মো, আবদুল ওয়াহহাব মিয়া, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি মির্জা হোসেন হায়দার রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাত করেন। দীর্ঘ আলোচনার এক পর্যায়ে রাষ্ট্রপতি প্রধান বিচারপতি এসকে সিনহার বিরুদ্ধে ১১টি সুনির্দিষ্ট অভিযোগ সম্বলিত দালিলিক তথ্যাদি হস্তান্তর করেন। তারমধ্যে বিদেশে অর্থপাচার, আর্থিক অনিয়ম, দুর্নীতি, নৈতিক স্খলনসহ আরও সুনির্দিষ্ট গুরুতর অভিযোগ রয়েছে।

সুপ্রিম কোর্টের বক্তব্যে আরো বলা হয়, বিচারপতি মো. ইমান আলী ঢাকায় প্রত্যাবর্তনের পর ১ অক্টোবর আপিল বিভাগের উল্লিখিত ৫ বিচারপতি এক বৈঠকে বসেন। বৈঠকে ওই ১১টি অভিযোগ বিষদভাবে পর্যালোচনার পর এই সিদ্ধান্তে উপনীত হন ওই সকল গুরুতর অভিযোগসমূহ প্রধান বিচারপতি এসকে সিনহাকে অবহিত করা হবে। তিনি যদি ওই সকল অভিযোগের ব্যাপারে কোনো সন্তোষজনক জবাব বা সদুত্তর দিতে ব্যর্থ হন তাহলে তার সঙ্গে বিচারালয়ে বসে বিচারকাজ করা পরিচালনা করা সম্ভব হবে না।

এ সিদ্ধান্তের পর ওইদিন (১ অক্টোবর) সাড়ে ১১টায় প্রধান বিচারপতি এস কে সিনহার অনুমতি নিয়ে ৫ বিচারপতি প্রধান বিচারপতির হেয়ার রোডের বাসভবনে সাক্ষাত করে অভিযোগসমূহ নিয়ে বিষদভাবে আলোচনা করেন। দীর্ঘ আলোচনার পরে তার নিকট হতে কোনো প্রকার গ্রহণযোগ্য ব্যাখা বা সদুত্তর না পেয়ে আপিল বিভাগের উল্লিখিত ৫ জন বিচারপতি তাকে সুষ্পষ্টভাবে জানিয়ে দেন যে, এমতাবস্থায় ওই অভিযোগসমূহের সুরাহা না হওয়া পর্যন্ত তার সঙ্গে একই বেঞ্চে বসে তাদের (৫ বিচারপতি) পক্ষে বিচারকাজ পরিচালনা করা সম্ভব হবে না। এ পর্যায়ে প্রধান বিচারপতি এস কে সিনহা সুষ্পষ্টভাবে বলেন যে, সেক্ষেত্রে তিনি পদত্যাগ করবেন। তবে এ ব্যাপারে পরের দিন ২ অক্টোবর তিনি তার চূড়ান্ত সিদ্ধান্ত জানাবেন। ২ অক্টোবর তিনি উল্লিখিত বিচারপতিদের কোনো কিছু অবহিত না করে রাষ্ট্রপতির কাছে এক মাসের ছুটির দরখাস্ত প্রদান করলে রাষ্ট্রপতি তা অনুমোদন করেন।

ততপ্রেক্ষিতে রাষ্ট্রপতি সংবিধানের ৯৬ অনুচ্ছেদ অনুযায়ী, প্রধান বিচারপতির অনুপস্থিতিতে আপিল বিভাগের জ্যেষ্ঠতম বিচারপতি মো. আবদুল ওয়াহহাব মিয়াকে দেশের প্রধান বিচারপতির অনুপস্থিতিতে প্রধান বিচারপতির অনুরূপ কার্যভার পালনের দায়িত্ব প্রদান করেন।

বিবৃতির শেষাংশে বলা হয়, প্রধান বিচারপতির পদটি একটি প্রতিষ্ঠান। সেই পদের ও বিচারবিভাগের মর্যাদা সমুন্নত রাখার স্বার্থে ইতিমধ্যে সুপ্রিম কোর্টের তরফ হতে কোনো প্রকার বক্তব্য বা বিবৃতি প্রদান করা হয় নাই। কিন্তু উদ্ভূত পরিস্থিতির পরিপ্রেক্ষিতে নির্দেশক্রমে উপরোক্ত বিবৃতি প্রদান করা হলো।

Share This:

এই পেইজের আরও খবর

অস্ট্রেলিয়ার উদ্দেশে ঢাকা ত্যাগ করলেন প্রধান বিচারপতি 

556

ঢাকা, ১৪ অক্টোবর : আলোচনা-সমালোচনার মধ্যে ছুটিতে যাওয়া প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা শুক্রবার রাতে অস্ট্রেলিয়ার উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন।

রাত ১১টা ৫৫ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সিঙ্গাপুর এয়ারলাইন্সের একটি বিমানে করে তিনি ঢাকা ত্যাগ করেন।

এর আগে রাত ৯টা ৫৬ মিনিটে রাজধানীর হেয়ার রোডের বাসা থেকে থেকে বের হয়ে অপেক্ষমাণ সাংবাদিকদের সাথে কথা বলেন।

সিঙ্গাপুর এয়ারলাইন্সের ডিউটি ম্যানেজার মো. জুনায়েদ হোসেন সাংবাদিকদের জানান, ফ্লাইট এসকিউ ৪৪৭ স্থানীয় সময় ভোর ৬টায় সিঙ্গাপুরে পৌঁছাবে। সেখানে ৪৫ মিনিট যাত্রাবিরতির পর অস্ট্রেলিয়ার উদ্দেশে রওনা করবে।

সিঙ্গাপুর থেকে অস্ট্রেলিয়ায় পৌঁছাতে প্রায় সাত ঘণ্টা সময় লাগে বলেও জানান তিনি।

অসুস্থতার কারণে গত ২ অক্টোবর থেকে এক মাসের ছুটিতে যান প্রধান বিচারপতি। তিনি ক্যান্সারসহ বিভিন্ন রোগে আক্রান্ত বলে রাষ্ট্রপতিকে পাঠানো ছুটি অবহিতকরণ আবেদনে উল্লেখ করা হয়। এরপর আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মো. আবদুল ওয়াহহাব মিঞাকে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ দেয় সরকার। পরে দ্বিতীয় আরেকটি চিঠিতে ১৩ অক্টোবর  থেকে ১০ নভেম্বর পর্যন্ত বিদেশে অবস্থান করতে চান বলে রাষ্ট্রপতিকে অবহিত করেন প্রধান বিচারপতি।

এরই ধারাবাহিকতায় ১২ অক্টোবর রাষ্ট্রপতির অনুমোদনক্রমে আইন মন্ত্রণালয় থেকে প্রধান বিচারপতির বিদেশ সফরের বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়। তবে অসুস্থতার কারণে ২ অক্টোবর প্রধান বিচারপতি ছুটিতে যাওয়ার পর থেকে রাজনৈতিকমহল ও আইনজীবীদের মধ্যে ব্যাপক আলোচনা-সমালোচনা শুরু হয়।

Share This:

এই পেইজের আরও খবর

বিদেশ যাওয়ার অনুমতি চেয়ে প্রধান বিচারপতির চিঠি 

011

ঢাকা, ১০ অক্টোবর : প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা ১৩ অক্টোবর থেকে ১০ নভেম্বর পর্যন্ত বিদেশে অবস্থানের জন্য অনুমতি চেয়ে রাষ্ট্রপতিকে অবহিত করে একটি চিঠি দিয়েছেন।

আজ মঙ্গলবার বিকাল পৌনে ৪টার দিকে চিঠিটি আইন সচিবের দপ্তরে এসে পৌঁছায়।

আইন সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক বলেছেন, মহামান্য রাষ্ট্রপতি বরাবর মাননীয় প্রধান বিচারপতি বিদেশে যাওয়ার জন্য চিঠির একটি অনুলিপি আমরা পেয়েছি। এটি এখন প্রক্রিয়াধীন।

গত ২ অক্টোবর এক মাসের ছুটির আবেদন করেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। ছুটির কারণ হিসেবে তিনি ‘অসুস্থতা’র কথা উল্লেখ করেন। সেদিন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছিলেন, দীর্ঘ এক মাস অবকাশ শেষে কোর্ট খোলার পর প্রথম দিন থেকেই তিনি ছুটিতে থাকবেন বলে জানিয়েছেন। তার অবর্তমানে জ্যেষ্ঠ বিচারপতি আবদুল ওয়াহহাব মিঞা দায়িত্ব পালন করবেন।

এর আগে গত ১০ থেকে ২২ সেপ্টেম্বর পর্যন্ত প্রধান বিচারপতি দেশের বাইরে ছুটিতে ছিলেন। ২৩ সেপ্টেম্বর তিনি দেশে ফেরেন।

প্রসঙ্গত, বিচারপতিদের অপসারণের ক্ষমতা সংসদের হাতে ফিরিয়ে নিতে করা সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের পূর্ণাঙ্গ রায় গত ১ আগস্ট প্রকাশের পর থেকে মন্ত্রী-এমপিদের কঠোর সমালোচনার মুখে পড়েন প্রধান বিচারপতি। জাতীয় সংসদেও তার সমালোচনা করা হয়।

Share This:

এই পেইজের আরও খবর

ঢাকেশ্বরী মন্দিরে প্রধান বিচারপতি 

4111

ঢাকা, ৫ অক্টোবর : লক্ষ্মীপূজায় অংশ নিতে ঢাকেশ্বরী মন্দিরে যান এক মাসের ছুটিতে থাকা প্রধান বিচারপতি এস কে সিনহা। এসময় তার সঙ্গে তার স্ত্রীও ছিলেন।

বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে তিনি মন্দিরে যান।

মন্দিরে ২০ মিনিটের মতো অবস্থান করেন প্রধান বিচারপতি। লক্ষ্মীপূজায় অংশ নিয়ে তিনি ও তার স্ত্রী মন্দির থেকে বের হয়ে যান। বাংলাদেশ পূজা উদ্‌যাপন কমিটির দপ্তর সম্পাদক বিপ্লব কুমার দে এ কথা জানান।

বিপ্লব কুমার দে বলেন, প্রধান বিচারপতির আসার বিষয়টি পূর্বনির্ধারিত ছিল না। তিনি এসেছিলেন লক্ষ্মীপূজা উপলক্ষে। এ সময় মন্দিরে পূজা উদ্‌যাপন কমিটির তেমন কোনো নেতৃস্থানীয় ব্যক্তি উপস্থিত ছিলেন না। যারা উপস্থিত ছিলেন তাদের সঙ্গে প্রধান বিচারপতির তেমন কোনো কথাও হয়নি।

অসুস্থতার কারণে গত ২ অক্টোবর থেকে এক মাসের ছুটিতে আছেন প্রধান বিচারপতি। তার সঙ্গে আইনমন্ত্রী ও বিএনপিপন্থী আইনজীবী নেতারা সাক্ষাৎ করেছেন।

সরকার বলছে, কারও অসুস্থতা নিয়ে রাজনীতি করা ঠিক না। অন্যদিকে বিএনপি বলছে, প্রধান বিচারপতিকে জোর করে ছুটিতে পাঠানো হয়েছে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ দাবি করেছেন, প্রধান বিচারপতিকে গৃহবন্দী করে রাখা হয়েছে।

Share This:

এই পেইজের আরও খবর

ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি আবদুল ওয়াহহাব মিঞা 

39

ঢাকা, ৩ অক্টোবর : ব্যক্তিগত অসুস্থতার কারণে এক মাসের ছুটিতে গেলেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। এ ব্যাপারে তিনি সোমবার রাষ্ট্রপতি বরাবর একটি আবেদন করেন।

আবেদনে আজ (মঙ্গলবার) থেকেই ছুটিতে যাওয়ার ইচ্ছার কথা জানিয়েছেন তিনি। এই ছুটির আবেদনের পরিপ্রেক্ষিতে তার অনুপস্থিতিতে আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি আবদুল ওয়াহহাব মিঞা প্রধান বিচারপতির দায়িত্ব পালন করবেন।

সোমবার রাতে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে আইন মন্ত্রণালয়।

সংবিধানের ৯৭ অনুচ্ছেদ অনুযায়ী কর্মে প্রবীণ হওয়ায় রাষ্ট্রপতি তাকে (আবদুল ওয়াহহাব মিঞা) ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ দিয়েছেন। আজ মঙ্গলবার থেকে তিনি দায়িত্ব পালন করবেন।

Share This:

এই পেইজের আরও খবর

এক মাসের ছুটি চাইলেন প্রধান বিচারপতি 

69322

ঢাকা, ২ অক্টোবর : হঠাৎ করেই এক মাসের ছুটির আবেদন করেছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। সোমবার দুপুর ২টার দিকে তিনি ‘অসুস্থতাজনিত কারণ’ দেখিয়ে রাষ্ট্রপতির কাছে এ আবেদন করেছেন। আবেদনপত্র অনুযায়ী তিনি আগামীকাল থেকেই ছুটি কাটাবেন।

এ বিষয়ে জানতে চাইলে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, ‘এরকম একটি বিষয় আছে। তিনি আগামীকাল থেকে আদালতে বসছেন না।’

এসময়ে প্রধান বিচারপতির দায়িত্ব কে পালন করবেন প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘নিয়মানুযায়ী, পরবর্তী জ্যেষ্ঠ বিচারপতি ওয়াহহাব মিয়া দায়িত্ব পালন করবেন।’

গত ১ আগস্ট বিচারপতিদের অপসারণ ক্ষমতা সংসদের হাতে ন্যস্ত করে আনা সংবিধানের ষোড়শ সংশোধনী ‘অবৈধ’ ঘোষণার পূর্ণাঙ্গ রায় প্রকাশের পর প্রধান বিচারপতির নানা বিষয়ে কথা বলা নিয়ে রাজনৈতিক অঙ্গনে সমালোচনার ঝড় ওঠে। ষোড়শ সংশোধনী বাতিলের রায়টি কারও কাছেই গ্রহণযোগ্যতা পায়নি বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাও।

জাতীয় সংসদে ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়ে উত্থাপিত একটি প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন। এ রায়ে প্রধান বিচারপতির পর্যবেক্ষণের প্রসঙ্গ টেনে প্রধানমন্ত্রী বলেন, প্রধান বিচারপতি বিভিন্ন ধরনের কথা বলে নিজেকে প্রশ্নবিদ্ধ করেছেন।

২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর উচ্চ আদালতের বিচারকদের অপসারণের ক্ষমতা সংসদের হাতে ফিরিয়ে নিতে সংবিধানের ৯৬ অনুচ্ছেদ সংশোধনের প্রস্তাব সংসদে পাস হয়, এটা ষোড়শ সংশোধনী হিসেবে পরিচিত।

সুপ্রিম কোর্টের ৯ জন আইনজীবীর এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট ২০১৬ সালে সংবিধানের ওই সংশোধনী ‘অবৈধ’ঘোষণা করে। পরে ৩ জুলাই প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে সাত বিচারপতির আপিল বেঞ্চ হাইকোর্টের রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা আপিল খারিজ করে সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করেন।

Share This:

এই পেইজের আরও খবর

ফিলিপাইনের প্রেসিডেন্টের বাসভবনের পাশে গুলি 

38

আন্তর্জাতিক ডেস্ক, ২৬ সেপ্টেম্বর : ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুদার্তের বাসভবনের পাশে গুলির ঘটনা ঘটেছে। প্রেসিডেন্টের নিরাপত্তা ইউনিটের বরাতে এ খবর জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

তবে গুলির ঘটনার সময় প্রেসিডেন্ট বাসভবনে ছিলেন না বলে জানা গেছে।

এ বিষয়ে প্রাথমিক বিস্তারিত কোনো তথ্য জানা যায়নি। ক্ষমতায় আসার পর থেকে মাদকবিরোধী অভিযানের মাধ্যমে বিশ্বব্যাপী নজর কেড়েছেন দুদার্তে।

Share This:

এই পেইজের আরও খবর

ফের পেছালো অভিজিৎ হত্যার প্রতিবেদন দাখিল 

12

ঢাকা : ব্লগার অভিজিৎ রায় হত্যা মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য আগামী ১৬ অক্টোবর নতুন দিন ধার্য করেছেন আদালত।

আজ বুধবার ঢাকা মহানগর হাকিম গোলাম নবী মামলাটির তদন্ত প্রতিবেদন দাখিলের নতুন দিন ঠিক করেন। এদিন মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের ধার্য দিন ছিল। কিন্তু তদন্ত সংস্থা গোয়েন্দা পুলিশ (ডিবি) প্রতিবেদন দাখিল করেনি। সংস্থাটি সময় আবেদন করলে আদালত তা মঞ্জুর করে এ নতুন তারিখ ধার্য করেন।

প্রসঙ্গত, ২০১৫ সালের ২৬ ফেব্রুয়ারি বইমেলা থেকে বের হওয়ার পথে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় ব্লগার অভিজিৎ রায়কে কুপিয়ে হত্যা করে দুর্বৃত্তরা। ওই ঘটনায় গুরুতর আহত হন অভিজিতের স্ত্রী রাফিদা আহমেদ। পরে শাহবাগ থানায় অভিজিতের বাবা অধ্যাপক ড. অজয় রায় একটি হত্যা মামলা দায়ের করেন।

Share This:

এই পেইজের আরও খবর

প্রধান বিচারপতি এস কে সিনহা কানাডা গেলেন 

ঢাকা, ৯ সেপ্টেম্বর : অসুস্থ মেয়েকে দেখতে  কানাডা গেলেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। শুক্রবার রাত ১০টা ৫ মিনিটে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ইতিহাদ এয়ারওয়েজের একটি ফ্লাইটে কানাডার উদ্দেশে রওয়ানা হন প্রধান বিচারপতি।

এরপর সেখান থেকে জাপানের প্রধান বিচারপতির আমন্ত্রণে সেদেশে অনুষ্ঠেয় এশীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রধান বিচারপতিদের সম্মেলনে যোগ দেবেন তিনি।

আগামী ১৮ সেপ্টেম্বর থেকে ২১ সেপ্টেম্বর পর্যন্ত টোকিওতে এ সম্মেলন হবে।

এ তথ্য নিশ্চিত করেছেন প্রধান বিচারপতির ব্যক্তিগত সচিব আনিসুর রহমান। তিনি জানান, এস কে সিনহা ২৩ সেপ্টেম্বর দেশে ফিরবেন। আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মো. আব্দুল ওয়াহহাব মিঞা এসময় প্রধান বিচারপতির দায়িত্ব পালন করবেন।

গত ৬ সেপ্টেম্বর আইন মন্ত্রণালয় এ সংক্রান্ত গেজেট প্রকাশ করেছে। গেজেটে বলা হয়েছে, সংবিধানের ৯৭ অনুচ্ছেদ মোতাবেক এস কে সিনহার অনুপস্থিতিতে বিচারপতি মো. আব্দুল ওয়াহহাব মিঞা প্রধান বিচারপতির দায়িত্ব পালন করবেন। প্রেসিডেন্ট আবদুল হামিদ তাকে এ দায়িত্ব প্রদান করেছেন।

এর আগে, সুপ্রিম কোর্টের আপিল বিভাগের এক প্রশাসনিক আদেশে জানানো হয়েছিল, প্রধান বিচারপতি তার অসুস্থ মেয়েকে দেখতে ১০ সেপ্টেম্বর থেকে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত কানাডায় থাকবেন। এরপর জাপানের প্রধান বিচারপতির আমন্ত্রণে টোকিওতে অনুষ্ঠেয় ‘কনফারেন্স অব চিফ জাস্টিস অব এশিয়া অ্যান্ড দ্য প্যাসিফিক’ সম্মেলনে অংশ নেবেন। সেজন্য ১৮ সেপ্টেম্বর থেকে ২১ সেপ্টেম্বর পর্যন্ত জাপানে গমন ও অবস্থান করবেন প্রধান বিচারপতি।

জাপানে ভ্রমণকালে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার সঙ্গী হবেন তার স্ত্রী সুষমা সিনহা ও সুপ্রিম কোর্টের আপিল বিভাগের রেজিস্ট্রার মো. জাকির হোসেন।

Share This:

এই পেইজের আরও খবর

বিদেশ সফরে যাচ্ছেন প্রধান বিচারপতি 

sk-sinha

ঢাকা, ২৮ আগস্ট : প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা আগামী ১০ সেপ্টেম্বর বিদেশ সফরে যাচ্ছেন। তিনি প্রথমে কানাডা যাবেন। সেখান থেকে জাপানে যাবেন। এরপর ২২ সেপ্টেম্বর দেশে ফিরবেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, প্রধান বিচারপতি তাঁর অসুস্থ মেয়েকে দেখতে কানাডা যাচ্ছেন। সেখানে তিনি এক সপ্তাহ অবস্থান করবেন। এরপর জাপানের প্রধান বিচারপতির আমন্ত্রণে কানাডা থেকে ১৮ সেপ্টেম্বর জাপানে যাবেন। জাপানের রাজধানী টোকিওতে অনুষ্ঠিতব্য এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় এলাকার রাষ্ট্রগুলোর প্রধান বিচারপতিদের সম্মেলনে যোগ দেবেন বাংলাদেশের প্রধান বিচারপতি। এ সম্মেলন শেষে তিনি ২২ সেপ্টেম্বর দেশে ফিরবেন।

জাপানে প্রধান বিচারপতির সফরসঙ্গী হবেন তাঁর সহধর্মিণী সুষমা সিনহা ও সুপ্রিম কোর্টের আপিল বিভাগের রেজিস্ট্রার মো. জাকির হোসেন।

প্রধান বিচারপতির এ সফরসূচির বিষয়ে সুপ্রিম কোর্টের অতিরিক্ত রেজিস্ট্রার অরুণাভ চক্রবর্তীর স্বাক্ষরে প্রশাসনিক আদেশ জারি করা হয়েছে।

উল্লেখ্য, রবিবার থেকে সুপ্রিম কোর্টে অবকাশকালীন ছুটি শুরু হয়েছে। আগামী ২ অক্টোবর পর্যন্ত এ ছুটি চলবে। পবিত্র ঈদুল আজহা ও সুপ্রিম কোর্টের অবকাশ মিলে এ ছুটি। ছুটি শেষে ৩ অক্টোবর নিয়মিত আদালত খুলবে। তবে অবকাশকালে আপিল বিভাগের চেম্বার বিচারপতির আদালত বসবে। এ ছাড়া হাইকোর্টের বেশ কয়েকটি বেঞ্চে জরুরি মামলার বিচার নিষ্পত্তি হবে। ইতিমধ্যে এই অবকাশকালের জন্য হাইকোর্টের ২২টি বেঞ্চ গঠন করেছেন প্রধান বিচারপতি।

কোন বেঞ্চ কত তারিখে বসবে সে তারিখও নির্ধারণ করা হয়েছে।

Share This:

এই পেইজের আরও খবর

৪৮ ঘণ্টার মধ্যে হাইড্রোলিক হর্ন বন্ধের নির্দেশ 

88

ঢাকা, ২৩ আগস্ট : ঢাকা মহানগরে চলাচলকারী যানবাহনের হাইড্রোলিক হর্ন ৪৮ ঘণ্টার মধ্যে বন্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এ বিষয়ে করা এক রিট আবেদনের শুনানি শেষে আজ বুধবার এ আদেশ দেন আদালত।

এর আগে বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মনজিল মোরশেদ।

আজ বুধবার বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে এ রিটের ওপর শুনানি অনুষ্ঠিত হয়।

রিট আবেদনে বলা হয়েছে, মটরযান অধ্যাদেশ অনুযায়ী যানবাহনে এমন কোনো যন্ত্র ব্যবহার করা যাবে না যা শব্দ দূষণের সৃষ্টি করে। কিন্তু আইন ভঙ্গ করে বিভিন্ন যানবাহনে হাইড্রোলিক হর্ন ব্যবহার করা হচ্ছে। একইসঙ্গে রিটে এসব হর্ন ব্যবহারকারী যানবাহন জব্দের নির্দেশনাও চাওয়া হয়েছিলো।

Share This:

এই পেইজের আরও খবর

নারায়ণগঞ্জে সাত খুন মামলায় রায় পড়া শুরু 

66

ঢাকা, ২২ আগস্ট : নারায়ণগঞ্জে আলোচিত সাত খুন মামলায় আসামিদের ডেথ রেফারেন্স ও আপিলের রায় পড়া শুরু হয়েছে। এদিকে আদালতের ভেতরে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না সাংবাদিকদের।

আদালত সূত্র জানায়, আজ মঙ্গলবার বেলা পৌনে ১১টার দিকে বিচারপতি ভবানী প্রসাদ সিংহ ও বিচারপতি মোস্তফা জামান ইসলামের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে এ রায় পড়া শুরু হয়।

এদিকে ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ এন এম বশিরুল্লাহ জানান, বিচারপতির নির্দেশ অনুযায়ী রায় ঘোষণার সময় সাংবাদিকরা আদালতে প্রবেশ করতে পারবেন না। তবে দুই পক্ষের আইনজীবী আদালতে উপস্থিত থাকবেন। রায় শুনে তারা বাইরে এসে ব্রিফ করবেন।

প্রসঙ্গত, সাত খুন মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্তদের সাজা কার্যকরের অনুমতি (ডেথ রেফারেন্স) এবং আসামিদের আপিল শুনানি শেষে গত ২৬ জুলাই আদালত রায়ের জন্য ১৩ আগস্ট দিন ঠিক করে দিয়েছিলেন। কিন্তু ওই দিন রায় ঘোষণা করা হয়নি। এ কারণে আদালত রায় ঘোষণার জন্য আজ মঙ্গলবার ২২ আগস্ট নতুন তারিখ ধার্য করেন।

উল্লেখ্য, ২০১৪ সালের ২৭ এপ্রিল ফতুল্লার লামাপাড়া থেকে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের কাউন্সিলর নজরুল ইসলাম, আইনজীবী চন্দন সরকারসহ সাতজনকে অপহরণ করা হয়। তিন দিন পর শীতলক্ষ্যা নদীতে তাদের লাশ পাওয়া যায়।

Share This:

এই পেইজের আরও খবর

আমরা যথেষ্ট ধৈর্যের পরিচয় দিচ্ছি : প্রধান বিচারপতি 

1589

ঢাকা, ২০ আগস্ট : প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমকে উদ্দেশ্য করে বলেছেন, ঝড় তো আপনারাই উঠাচ্ছেন। আমরা, বিচার বিভাগ যথেষ্ট ধৈর্যের পরিচয় দিচ্ছি। শুধু বলব, পাকিস্তানের প্রধানমন্ত্রীকে সুপ্রিম কোর্টের কারণে সরে যেতে হয়েছে। এ নিয়ে সেখানে আলোচনা-সমালোচনা বা প্রতিক্রিয়া হয়নি। আমাদের আরো পরিপক্কতার পরিচয় দিতে হবে।

আজ রবিবার প্রধান বিচারপতির নেতৃত্বে ছয় সদস্যের বেঞ্চে নিম্ন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলা ও আচরণবিধির গেজেট প্রকাশে অ্যাটর্নি জেনারেল সময় চাইলে এ নিয়ে শুনানিকালে আদালত এসব মন্তব্য করেন।

এ সময় অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ছাড়াও প্রধান আইনজীবী এম আমির-উল ইসলাম উপস্থিত ছিলেন।

শুনানি শেষে আপিল বিভাগ আচরণবিধির গেজেট ৮ অক্টোবরের মধ্যে প্রকাশের সময় দেন।

Share This:

এই পেইজের আরও খবর